করোনা যোদ্ধাদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা, PMGKP প্রকল্পটি ২৪ এপ্রিল পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার

  • স্বাস্থ্যকর্মীরা করোনা মোকাবিলায় দায়িত্ব পালন করে চলেছে
  • তাঁদের জীবনও ঝুঁকির মধ্যে রয়েছে
  • অন্যকে করোনার হাত থেকে বাঁচাতে নিজের প্রাণ হারিয়েছেন
  • স্বাস্থ্য প্রকল্পটি ২৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে

deblina dey | Published : Apr 19, 2021 5:25 AM IST

দেশের সকল স্বাস্থ্যকর্মী করোনার সংক্রমণ মোকাবেলায় তাদের যথাযথ দায়িত্ব পালন করে চলেছে। এমন পরিস্থিতিতে তাঁদের জীবনও ঝুঁকির মধ্যে রয়েছে। অনেক যোদ্ধা অন্যকে করোনার হাত থেকে বাঁচাতে নিজের প্রাণ হারিয়েছেন। এ জাতীয় স্বাস্থ্যকর্মীদের পরিবারকে সহায়তার জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ (PMGKP) এর আওতায় চালু করা স্বাস্থ্য প্রকল্পটি ২৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- ভোটের বাংলায় কি আছড়ে পড়ল করোনার দ্বিতীয় তরঙ্গ, আক্রান্তের সংখ্যা ৮ হাজারের বেশি 

এই পরিকল্পনাটি ২০২০ সালের মার্চ মাসে শুরু হয়েছিল, যখন করোনার মহামারী শুরু হয়েছিল। এই পরিকল্পনা উদ্দেশ্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা প্রদান। যদি তাঁর কোভিড পরিস্থিতিতে কাজ করার সময় মৃত্যু হয়, তবে তার পরিবারের ন্য়ায্য বীমার সুবিধা পাবে। এই স্কিমটি ৫০ লক্ষ টাকা পর্যন্ত বীমা সরবরাহ করে। এখনও অবধি, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ প্রকল্পের আওতায় বীমা সংস্থাগুলি ২৮৭ টি ক্লেইম পূরণ করেছে। কেন্দ্রীয় সরকার এ বিষয়ে আদেশ জারি করেছে। এছাড়াও মন্ত্রনালয় এ ব্যাপারে নিউ ইন্ডিয়া আশ্বাস কোম্পানির সঙ্গে যোগাযোগ করছে।

 

এই প্রকল্পের সুবিধাটি চিকিত্সক ও নার্স, সহায়ক চিকিত্সক, স্যানিটেশন কর্মী এবং কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের অধীনে হাসপাতালে কর্মরত অন্যান্য কর্মীদের মধ্যে বাড়ানো হচ্ছে। এই বীমা অন্যান্য বীমা কভার সুবিধার উপরে। এতে কোনও বয়স সীমা নেই। ব্যক্তিগত মনোনয়নেরও দরকার নেই। এর প্রিমিয়ামটি প্রদান করে কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। যে দশটি রাজ্যের মহারাষ্ট্র, ইউপি, দিল্লি, কর্ণাটক, কেরল, ছত্তিসগড়, মধ্য প্রদেশ, তামিলনাড়ু, রাজস্থান এবং গুজরাটে ১০ হাজারেরও বেশি আক্রান্তের সবচেয়ে বেশি খবর পাওয়া গিয়েছে। ভারতে এ পর্যন্ত ১,৫০,৫৭,৭৬৭ টি আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘন্টার মধ্যে ২,৭৪,৯৪৪ টি নতুন কেস পাওয়া গেছে। এখন পর্যন্ত ১,৭৮,৭৯৩ জন প্রাণ হারিয়েছে। একদিনে ১,৬২০ জন মানুষ মারা গেছেন।

Share this article
click me!