সুস্বাস্থ্য বজায় রাখতে ভিটামিন-ক্যালসিয়ামের সঙ্গে প্রয়োজন কপার, রইল কপার সমৃদ্ধ খাবারের হদিশ

আজ রইল কয়টি খাবারের হদিশ। উচ্চ কপার সমৃদ্ধ এই সকল খাবার বজায় রাখে শারীরিক সুস্থতা। এটি আমাদের শরীরের জন্য অপরিহার্য খনিজ। কপার লোহিত রক্তকণিকা, হাড়, টিস্যু ও কিছু এনজাইম গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, গর্ভে শিশুর বৃদ্ধিতে, কোলেস্টেরল ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আজ রইল কয়টি কপার সমৃদ্ধ খাবারের হদিশ। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jun 23, 2022 2:51 AM IST

সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখবে শারীরিক সুস্থতা। যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে চিকিৎসকরা সব সময় পুষ্টিগুণে পরিপূর্ণ খাবার খাওয়ার পরমার্শ দিয়ে থাকেন। সেই পরামর্শ মেনে আমরা সকলেই খুঁজি কোন খাবারে আছে ভিটামিন, কোন খাবারের আছেন প্রোটিন। এর সঙ্গে ক্যালসিয়ামের খোঁজ করি সকলে। কিন্তু, সুস্থ থাকতে প্রয়োজন আরও কিছু। এবার থেকে খাবার খাওয়ার আগে দেখে নিন তা কপার সমৃদ্ধ কি না। আজ রইল কয়টি খাবারের হদিশ। উচ্চ কপার সমৃদ্ধ এই সকল খাবার বজায় রাখে শারীরিক সুস্থতা। এটি আমাদের শরীরের জন্য অপরিহার্য খনিজ। কপার লোহিত রক্তকণিকা, হাড়, টিস্যু ও কিছু এনজাইম গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, গর্ভে শিশুর বৃদ্ধিতে, কোলেস্টেরল ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আজ রইল কয়টি কপার সমৃদ্ধ খাবারের হদিশ। জেনে নিন কী কী। 
বাদাম খেতে পারেন রোজ। এটি ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বিতে পরিপূর্ণ। এতে অধিক পরিমাণ পুষ্টি থাকে। সঙ্গে থাকে কপার। তাই জলখাবারে রোজ খান ১ মুঠো বাদাম। 

মাশরুম কপার সমৃদ্ধ। এটি শরীরে লাল রক্তকণিকা তৈরিতে সাহায্য করে থাকে। শরীরে অক্সিজেন সরবরাহ করে কপার। সঙ্গে হাড়ের স্বাস্থ্য ভালো থাকে কপারের গুণে। ১ কাপ মাশরুম প্রতিদিন শরীরে প্রয়োজনীয় কপারের এক তৃতীয়াংশ পূরণ করে। 

খেতে পারেন সবুজ সবজি। সবজিতে প্রচুর পরিমাণে কপার থাকে। থাকে ফাইবার, ভিটামিন কে, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ানের মতো উপাদান থাকে। এতে প্রচুর পরিমাণে কপার থাকে। যা শরীর রাখে সুস্থ। 
খেতে পারেন ডার্ক চকোলেট। এটি কোকো সলিড, দুধ ও চিনি দিয়ে তৈকি। এটি ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। সঙ্গে এতে থাকে প্রচুর পরিমাণে কপার। যা শরীর রাখে সুস্থ। যারা নিয়মিত ডার্ক চকোলেট খান তাদের হার্টের রোগ কম হয়। সঙ্গে শরীর থাকে সুস্থ। 

গলদা চিংড়ি অনেকেরই পছন্দের খাবার। শুধু স্বাদে নয়, এই খাদ্য পুষ্টি গুণেও পূর্ণ। গলদা চিংড়িতে কপার থাকে। থাকো প্রোটিন, ভিটামিন বি ১২ এবং খনিজ পদার্থ। এতে চর্বি থাকে কম। তাই যারা গলদা চিংড়ি খান, তাদের শরীরে কপারের অভাব হয় না। এবার থেকে খাদ্যতালিকায় রাখুন কপার সমৃদ্ধ খাবার। সুস্বাস্থ্য বজায় রাখতে ভিটামিন-ক্যালসিয়ামের সঙ্গে প্রয়োজন কপার।    

আরও পড়ুন- আগে থেকে সবজি কেটে রাখতে চান? জেনে নিন কোন সবজি কেটে কেমন ভাবে রাখতে হবে

আরও পড়ুন- সন্তানের বয়স দুই পেরিয়েছে? তার সামনে কখনই এই কাজগুলো করা উচিত নয়, জানেন?

আরও পড়ুন- ওজন কমা থেকে ক্যান্সারের ঝুঁকি নিয়ন্ত্রণ, অসাধারণ উপকারে ঠাসা রসালো ফল লিচু
 

Share this article
click me!