গরমে সপ্তাহে একদিন বরফ জলে স্নান, আপনাকে দেবে ৫ অব্যর্থ উপকারিতা

রোদ থেকে এসে সঙ্গে সঙ্গে স্নান করলে ঠান্ডা লেগে যেতে পারে। অতএব, এখানে বরফের জল সম্পর্কে যে সুবিধাগুলি বলা হচ্ছে তা পেতে, আপনার স্নানের আগে আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক হতে হবে। তবেই আপনি এই উপায় অবলম্বন করতে পারবেন। 
 

Web Desk - ANB | Published : Apr 26, 2022 8:12 AM IST

প্রচণ্ড গরমের থেকে এসি রুমে এলে সঙ্গে সঙ্গে আপনার মাথাব্যথা হতে পারে এবং রোদ থেকে এসে সঙ্গে সঙ্গে স্নান করলে ঠান্ডা লেগে যেতে পারে। অতএব, এখানে বরফের জল সম্পর্কে যে সুবিধাগুলি বলা হচ্ছে তা পেতে, আপনার স্নানের আগে আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক হতে হবে। তবেই আপনি এই উপায় অবলম্বন করতে পারবেন। 
এর জন্য রোদ থেকে আসার পর প্রথমে ফ্যানের হাওয়ায় বসুন। মনে রাখবেন এসিতে থাকলেও চলবে না।  এবং তারপর এসি ব্যবহার করুন। এর কারণে শরীরের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকে। শরীরের তাপমাত্রা হঠাৎ বেড়ে যাওয়া বা ঘটনা অনেক ক্ষেত্রে মারাত্মক হয়ে ওঠে। সেজন্য এই ছোট কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো খেয়াল রাখা জরুরি। এবারে জেনে নিন বরফ জলে স্নান করার উপকারিতা-
১) এনার্জি লেভেল বাড়ায়
বেশিরভাগ মানুষই গ্রীষ্মকালে শারীরিক শক্তির অভাব অনুভব করেন। আপনি যখন বরফের জল দিয়ে স্নান করবেন, তখন শরীরে তাত্ক্ষণিক সতেজতা বৃদ্ধি পাবে এবং আপনি নিজেকে আরও বেশি উজ্জীবিত হবেন।
২) মানসিক চাপের ছুটি
অফিসে খুব টেনশন চলছে বা অন্য কাজের চাপ আপনাকে বিষণ্ণ করে তুলছে, সব ধরনের মানসিক চাপ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হল এক বালতি জলে দুটি বরফের ট্রে রেখে এই জলে স্নান করা। যেটা ধীরে ধীরে শীতল হচ্ছে। উপভোগ করুন। কোল্ড শাওয়ার আপনাকে চাপমুক্ত করতে কাজ করে।
৩) ক্ষুধা বাড়ায়
গরমে কিছু খেতে ভালো লাগে না। বরং মাঝে মাঝে ঠান্ডা ও মিষ্টি কিছু পান করার ইচ্ছা জাগে। তবে শরীরের পুষ্টি ও শক্তির জন্য খাবারও খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন বরফ ঠান্ডা শাওয়ার গ্রহণ করেন, তখন আপনার ক্ষুধা স্বাভাবিকভাবেই বেড়ে যায়।
৪) ত্বকের গ্লো বাড়ায়
কোল্ড শাওয়ার ত্বকের ছিদ্র শক্ত করতে এবং ত্বককে টানটান করতে সাহায্য করে। গরমের কারণে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর লবন ও জল বের হয়ে যায়। এমন পরিস্থিতিতে ঠাণ্ডা জলের স্নান ত্বককে দ্রুত শিথিল করতে এবং বলিরেখামুক্ত থাকতে সাহায্য করে।

আরও পড়ুন- গরমে এই তেল দিয়ে আপনার সন্তানের মালিশ করুন, মিলবে ৫টি বড় উপকারিতা

আরও পড়ুন-  মর্মান্তিক ঘটনা, মাথা ঘুড়িয়ে সোজা চলন্ত ট্রেনের নীচে পড়ে গেলেন জিআরপি

আরও পড়ুন- মাইগ্রেনের ব্যাথায় জর্জরিত, এই ৫টি অভ্যাস মেনে চললে হবে না মাথাব্যথা

৫) শরীরকে শক্তিশালী করে
শীতের মৌসুমে ঠাণ্ডা একটু বাড়লেই কি ঠান্ডা লাগে? যদি হ্যাঁ, তবে গ্রীষ্মের ঋতুতে মাঝে মাঝে ঠান্ডা জলে স্নান করার ধারণা আপনার শরীরের ঠান্ডার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে দেবে। কারণ আপনার শরীর তাপমাত্রা বজায় রাখতে অভ্যস্ত হয়ে যাবে এবং শীতের মৌসুমে ঠান্ডা আপনাকে বারবার কষ্ট দিতে পারবে না।

Share this article
click me!