Coronavirus: মাতৃদুগ্ধ থেকে ছড়ায় না করোনা সংক্রমণ, তবে নির্দিষ্ট নিয়ম মেনে ব্রেস্ট ফিডিং করান

মাতৃদুগ্ধ শিশুর পুষ্টির (Nutrition) অমূল্য উৎস। দুধ থেকে বাচ্চার করোনা সংক্রমণ হতে পারে, এমন প্রমাণ নেই। তবে, করোনা আক্রান্ত মায়েদের ব্রেস্ট ফিডিং করানোর সময় বিশেষ খেয়াল রাখতে হবে।

Sayanita Chakraborty | Published : Jan 21, 2022 6:49 AM IST

মা পজেটিভ হলে কি বাচ্চাকে মাতৃদুগ্ধ (Brest Milk) পান করানো যায়। এই প্রশ্ন বহুবার শোনা গিয়েছে। ডাক্তার করোনা (Corona) আক্রান্ত মাকে মাতৃদুগ্ধ পান করানোর নির্দেষও দিয়েছেন বহু বার। তা সত্ত্বেও মনে একটা ভয় কাজ করে। সদ্যজাত বাচ্চার করোনা আক্রান্ত হোক তা কোনও মা-ই চান না। এদিকে বাচ্চার পুষ্টির জন্য মাতদুগ্ধ খাওয়ানো খুবই প্রয়োজন। বেশ কিছুদিন ধরে এই বিষয় গবেষণা চলছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। ইউনিভার্সিটি অব ক্যালিফোনিয়ার (University Of California) পক্ষ থেকে একটি গবেষণা করা হয়। সেখানে ১১০ জন মহিলার ওপর সার্ভে হয়। করোনা আক্রান্ত মহিলার বুকের দুধ পরীক্ষা হয়েছে। সঙ্গে বাচ্চাদের পরীক্ষা করা হয়েছে। সেই গবেষণায় দেখা গিয়েছে, ব্রেস্ট মিল্কে কোনও রকম ভাইরাস নেই। ফলে, নিশ্চিত যে বুকের দুধ থেকে ভাইরাস সংক্রমণ হয় না। 

মাতৃদুগ্ধ শিশুর পুষ্টির (Nutrition) অমূল্য উৎস। এ প্রসঙ্গে গবেণষকরা জানিয়েছে, কোভিড ১৯ আক্রান্ত মায়েদের বুকের দুধে ভাইরাস মেলেনি। ফলে, দুধ থেকে বাচ্চার করোনা সংক্রমণ হতে পারে, এমন প্রমাণ নেই। তবে, করোনা আক্রান্ত মায়েদের ব্রেস্ট ফিডিং করানোর সময় বিশেষ খেয়াল রাখতে হবে। 

আরও পড়ুন: Post Covid Symptoms: করোনা মুক্ত হওয়ার পর দেখা দিচ্ছে অধিক চুল পড়ার সমস্যা, জেনে নিন কেন এমন হচ্ছে

আরও পড়ুন: ফুসফুসকে শক্তিশালী করতে মেনে চলুন এই কয়টি টিপস, রোগ থেকে বাঁচতে গড়ে তুলুন প্রতিরোধ ক্ষমতা

Share this article
click me!