হলিউড অভিনেতা উইল স্মিথের স্ত্রী এই বিরল রোগে আক্রান্ত, এই রোগের প্রভাবে কেন টাক পড়ে জেনে নিন

অভিনেতা উইল স্মিথ কৌতুক অভিনেতা ক্রিস রককে একটি ভরা জমায়েতে চড় মেরেছেন এই খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আসলে কমেডিয়ান ক্রিস রক উইল স্মিথের স্ত্রী জাদা পিঙ্কেট স্মিথের মাথায় টাক পড়া নিয়ে মজা করেছেন, যার ফলে ক্রুদ্ধ উইল তাঁকে সপাটে এক চড় মারেন। উইল স্মিথের স্ত্রী একটি অটোইমিউন ডিসঅর্ডারে ভুগছেন যার ফলেই আংশিক টাক পড়ে গিয়েছে। তাই স্ত্রী এর এমন দুরারোগ্য বিষয় নিয়ে মস্করা মেনে নিতে পারেননি তিনি।
 

deblina dey | Published : Mar 29, 2022 4:26 AM IST / Updated: Mar 29 2022, 09:57 AM IST

হলিউড অভিনেতা উইল স্মিথ অস্কার ২০২২ এর মঞ্চে ঘটে যাওয়া একটি ঘটনা নিয়ে আলোচনা চলছে। তিনি অস্কার বিজয়ী হওয়ার পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত আরও একটি ঘটনা আজকাল শিরোনামে রয়েছে। আসলে, অভিনেতা উইল স্মিথ কৌতুক অভিনেতা ক্রিস রককে একটি ভরা জমায়েতে চড় মেরেছেন এই খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আসলে কমেডিয়ান ক্রিস রক উইল স্মিথের স্ত্রী জাদা পিঙ্কেট স্মিথের মাথায় টাক পড়া নিয়ে মজা করেছেন, যার ফলে ক্রুদ্ধ উইল তাঁকে সপাটে এক চড় মারেন। উইল স্মিথের স্ত্রী একটি অটোইমিউন ডিসঅর্ডারে ভুগছেন যার ফলেই আংশিক টাক পড়ে গিয়েছে। তাই স্ত্রী এর এমন দুরারোগ্য বিষয় নিয়ে মস্করা মেনে নিতে পারেননি তিনি।
সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, উইল স্মিথের স্ত্রীর অ্যালোপেসিয়া আরেটা নামক সমস্যা রয়েছে। এটি একটি অটোইমিউন ডিসঅর্ডার যার ফলে প্রায়ই অপ্রত্যাশিত চুল পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৬৮ লক্ষ মানুষ এই সমস্যায় ভুগছেন। জেনে নেওয়া যাক এই রোগ সম্পর্কে বিস্তারিত, কি এই রোগ, এর লক্ষণ ও বৈশিষ্ট।

অ্যালোপেসিয়া এরিয়াটা কি?
অ্যালোপেসিয়া এরিয়াটা এমন একটি অবস্থা যেখানে চুলের ছোট দাগ পড়ে যায়। এই অটোইমিউন ডিসঅর্ডারে, ইমিউন সিস্টেম চুলের ফলিকলগুলিতে আক্রমণ করে, যার ফলে দ্রুত চুল ভেঙে যায় এবং মাথার ত্বকে দাগ পড়ে। মাথার ত্বক ছাড়াও, কিছু লোকের ভ্রু, চোখের পাতা এবং মুখেও এই ধরণের সমস্যা হতে শুরু করে। এই অবস্থায় নতুন করে চুল গজানো কঠিন করে তোলে।



কেন এমন সমস্যা হচ্ছে?
অ্যালোপেসিয়া এরিয়াটা কেন হয় সে সম্পর্কে গবেষকরা স্পষ্ট নন। অটোইমিউন অবস্থার বিকাশ ঘটে যখন ইমিউন সিস্টেম বিদেশী পদার্থের পরিবর্তে শরীরের কোষগুলিতে আক্রমণ শুরু করে। অ্যালোপেসিয়া এরিয়াটা সমস্যা প্রায়শই এমন লোকেদের মধ্যে ঘটে যাদের ইতিমধ্যেই অন্য কোনও অটোইমিউন সমস্যা রয়েছে বা তাদের পরিবারের কারও এই সমস্যা রয়েছে। টাইপ 1 ডায়াবেটিস বা রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিরাও ঝুঁকিতে থাকতে পারে।



কিভাবে অ্যালোপেসিয়া এরিয়াটা সনাক্ত করতে হয়?
অ্যালোপেসিয়া এরিয়াটাতে চুল পড়া সবচেয়ে বেশি দেখা যায়। মাথার ত্বকে সাধারণত ছোট ছোট দাগে চুল পড়ে। এই প্যাচগুলি প্রায়শই কয়েক সেন্টিমিটার জুড়ে হতে পারে। চুল পড়া হঠাৎ শুরু হতে পারে বা ধীরে ধীরে বিকশিত হতে পারে। প্যাচযুক্ত জায়গায় চুলকানি বা জ্বালাপোড়াও হতে পারে। চিকিৎসার এক বছরের মধ্যে অর্ধেকেরও বেশি রোগী সুস্থ হয়ে উঠলেও এই সমস্যা আবার হতে পারে।

অ্যালোপেসিয়া এরিয়াটা এর চিকিৎসা কি?
বর্তমানে এই সমস্যার কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই। চিকিৎসায় চিকিৎসক কিছু ওষুধ দিতে পারেন যা চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে। এর জন্য বেশিরভাগ কর্টিকোস্টেরয়েড ব্যবহার করা যেতে পারে। চিকিত্সা প্রতিরোধ ব্যবস্থাকে তার নিজস্ব কোষগুলিকে ক্ষতিগ্রস্থ করা থেকে প্রতিরোধ করার চেষ্টা করে। যেহেতু এটি একটি অটোইমিউন অবস্থা, এটি সম্পূর্ণরূপে নিরাময় করা কঠিন হতে পারে। চুল পড়ার প্রাথমিক পর্যায়ে চিকিৎসা শুরু করা উপকারী হতে পারে।

Share this article
click me!