আন্তর্জাতিক চা দিবসে রইল কয়টি ভেষজ চায়ের হদিশ, শরীর সুস্থ থাকবে এই পানীয়ের গুণে

২১ মে পালিত হয় বিশ্ব চা দিবস। চায়ের গুরুত্বের ওপর জোর দেওয়ার জন্যই পালিত হচ্ছে দিনটি। প্রাত ৩ হাজারের বেশি চায়ের প্রকারভেদ আছে। চায়ে ক্যাফেইনের পরিমাণ কফির চেয়ে বেশি। যা স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। সঙ্গে হার্ট ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। আজ চা দিবসে রইল কয়টি ভেষজ চায়ের হদিশ। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : May 21, 2022 11:08 AM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক চা দিবস। চায়ের প্রতি সকলেরই রয়েছে আলাদা টান। সারদিনে যতবারই হোক, চায়ে না নেই কারও। ২০১৯ সালে পৃথিবীর পুরনো পানীয়গুলোর গুরুত্ব স্বীকার করে নেন ইউনাইটেড নেশনস। সেই থেকে পালিত হচ্ছে এই দিনটি। প্রতিবছর ২১ মে পালিত হয় বিশ্ব চা দিবস। চায়ের গুরুত্বের ওপর জোর দেওয়ার জন্যই পালিত হচ্ছে দিনটি। প্রাত ৩ হাজারের বেশি চায়ের প্রকারভেদ আছে। চায়ে ক্যাফেইনের পরিমাণ কফির চেয়ে বেশি। যা স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। সঙ্গে হার্ট ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। আজ চা দিবসে রইল কয়টি ভেষজ চায়ের হদিশ। জেনে নিন কী কী। 

খেতে পারেন আদা চা। আদাতে রয়েছে একাধিক ভেষজ উপাদান। দক্ষিণ পূর্ব এশিয়ায় বহু বছর ধরে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার হয়ে থাকে। নিয়মিত আদা চা খেলে হজমের সমস্যা দূর হয়। তেমনই কমবে ওজন। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। 

খেতে পারে হিবিস্কাস চা। এটি ক্র্যানবেরির মতো সুস্বাদু। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্টে সমৃদ্ধ। যা শরীর সুস্থ রাখে। কার্জিওভাসকুলার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী হিবিস্কাস চা। এই চা খেতে পারেন নিয়মিত। এতে সুস্থ থাকবেন। 

খেতে পারেন ল্যাভেন্ডার চা। ইউরোপ ও এশিয়ার এই চা বেশ খ্যাত। মাথা ব্যথা কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে খেতে পারেন আদা চা। এতে সুস্থ থাকবেন। এই চা খেলে স্ট্রেস দূর হবে। নিয়মিত খেতে পারেন এই ল্যাভেন্ডার চা। 

নিয়মিত খেতে পারেন পেপারমিন্ট চা। এতে রয়েছে ভেষজ চা। এটি স্মৃতিশক্তি বৃদ্ধি করে, মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে।  এমনকী, স্ট্রেসবাস্টার হিসেবে কাজ করে পেপারমিন্ট টি। সর্দি হলেও খেতে পারেন পেপারমিন্ট চা। শরীর সুস্থ থাকবে পেপারমিন্ট চায়ের গুণে।

খেতে পারেন লেমনগ্রাস চা। এই চা ঔষধী গাছ হিসেবে খ্যাত। নিয়মিত খেতে পারেন এই ভেষজ চা। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ লেমনগ্রাস। এই চা খেলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো থাকে। তেমনই দাঁতের স্বাস্থ্যের উন্নতি করে। এর সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে লেমন গ্রাস চা। এই চা শরীরে জন্য বেশ ভালো। জানা যায়, চিনেই প্রথম চায়ের উৎপত্তি। এখানেই প্রথম চা খাওয়া শুরু হয়েছিল। পরে তা ধীরে ধীরে সব দেশে ছড়িয়ে পড়ে। আজ আন্তর্জাতিক চা দিবসে জেনে নিন হার্বাল চা সম্পর্কে।

আরও পড়ুন- ওষুধ বা সার্জারি নয়, এই খাবার গুলি নিয়মিত খেলেই সুডৌল স্তনের আকার বাড়বে

আরও পড়ুন- টাকা নিয়ে ভুলেও এই কাজগুলি করবেন না, তাহলে কোনও দিন বড়লোক হতে পারবেন না

আরও পড়ুন- ফল খাওয়ার পর ভুলেও জল খাবেন না, হতে পারে এই তিন ক্ষতি, জেনে নিন কী কী     
 

Share this article
click me!