টমেটো ছাড়া রান্নার কথা ভাবতেই পারেন না? দেখা দিতে পারে বড় সমস্যা

অনেক গুন রয়েছে টমেটোর মধ্যে। কিন্তু, তা বলে পুরোপুরি নিরাপদ নয় এই সবজি। কারণ এটি বেশি পরিমাণে খাওয়ার ফলে প্রচুর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যার কারণে শরীরে অস্বস্তি দেখা যায়। 

Web Desk - ANB | Published : Mar 30, 2022 8:42 AM IST / Updated: Mar 30 2022, 02:21 PM IST

প্রায় সব তরকারিতেই অনেকে টমেটো ব্যবহার করে থাকেন। কখনও স্বাদের জন্য আবার কখনও রং। কখনও আবার স্যালাডেও খাওয়া হয় এই সবজি। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আসলে টমেটোর মধ্যে রয়েছে অনেক গুন। এতে ভিটামিন এ রয়েছে প্রচুর পরিমাণে। যার ফলে ত্বক ও চোখের সুস্থতা এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। রূপচর্চায়ও কিন্তু এই সবজি ব্যবহার করা হয়। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে এটি ত্বককে রক্ষা করে এটি। অনেক গুন রয়েছে এই সবজির মধ্যে। কিন্তু, তা বলে পুরোপুরি নিরাপদ নয় এই সবজি। কারণ এটি বেশি পরিমাণে খাওয়ার ফলে প্রচুর পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যার কারণে শরীরে অস্বস্তি দেখা যায়। 

বেশি পরিমাণে টমেটো খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে জেনে নিন...

Latest Videos

অ্যাসিডিটি 
টমেটোর প্রকৃতি অম্ল। যার ফলে এর স্বাদ টক হয়। অতএব, যখন কেউ বেশি পরিমাণে টমেটো খায় তাহলে তাঁর অম্বল হতে পারে। আর অবেলায় টমেটো একেবারেই খাবেন না। তাহলেও অ্যাসিড ও অম্বল হতে পারে। 

আরও পড়ুন- মন ভালো রাখতে চান? রোজকার ডায়েটে রাখুন এই খাবারগুলি

ত্বকের সমস্যা 
টমেটো ত্বকের জন্য খুবই উপকারী। কিন্তু, তা বলে যে তার থেকে কোনও সমস্যা হবে না এটা একেবারেই বলা যায় না। টমেটো বেশি খেলে তা ত্বকের সমস্যা তৈরি করতে পারে। এতে হিস্টামিন নামের একধরনের যৌগ আছে, যা থেকে ত্বকে ছোপ ছোপ দাগ বা র‍্যাশ দেখা দিতে পারে। তবে শুধুমাত্র দাগই নয় হতে পারে বিভিন্ন রকমের অ্যালার্জিও। কারোর টমেটো খেলেই মুখের ভেতর চুলকানি, জিব ও গাল ফুলে যাওয়া, সর্দি ও গলা চুলকানোর মতো মারাত্মক সমস্যা সৃষ্টি হতে পারে।

ব্যথা বাড়ে
আসলে টমেটোর ভিতরে সোলানিন নামে বিশেষ অ্যালকালয়েড থাকে। এ যৌগ বিভিন্ন কোষে ক্যালসিয়াম তৈরির জন্য দায়ি। কিন্তু, এর পরিমাণ যদি বেড়ে যায় তাহলে ব্যথাও বাড়ে। তাই যাঁদে বাত রয়েছে তাঁরা অনেকেই টমেটো খান না। এতে ব্যথা বেড়ে যায়। 

আরও পড়ুন- কৌশল করে ঢেকে ফেলুন ডবল চিন, রইল কয়টি সহজ টোটকা, মুহূর্তে পাবেন নিখুঁত চোয়াল

কিডনিতে পাথর হতে পারে
টমেটোতে এমন কিছু যৌগ থাকে যা পাচক রস ভেঙে ফেলতে পারে না। যার কারণে শরীরে ক্যালসিয়াম ও অক্সালেট জমতে শুরু করে। এর ফলে কিডনিতে পাথর পর্যন্ত জমতে পারে। যা পরবর্তীকালে বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। ফলে সব তরকারি বা স্যালাডে টমেটো না খাওয়াই ভালো। না হলেই সমস্যা। 

Share this article
click me!

Latest Videos

Bangla News | বিশাল বড় বার্তা শুভেন্দুর! বড় পদক্ষেপ ডাক্তারদের! সরাসরি | Suvendu Adhikari |
'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
'বিরূপ প্রতিক্রিয়া দিলেই আরও বড় পদক্ষেপ নেওয়া হবে' স্পষ্ট কথা চিকিৎসক কিঞ্জলের | Kolkata Doctor News
ইস্তফা দেওয়া সিনিয়র ডাক্তারদের 'গার্ড অফ অনার' জুনিয়রদের, দেখুন ভিডিও | R G Kar Case
অভয়া বিচারের দাবিতে মহামিছিল আটক! Mamata-কে একহাত নিলেন Sukanta, আদালতে গিয়ে মিছিল আদায় হবে!