Defence News: প্রতিরক্ষাখাতে বড় পদক্ষেপ, ২০০ বছরের পুরনো প্রথা ভেঙে ৭টি নতুন প্রতিরক্ষা সংস্থা

স্বাধীনতার পর এই প্রথমবারের মতো, ভারতের প্রতিরক্ষা খাতে অনেকগুলি বিশেষ বিশেষ সংস্কার করা হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি স্বচ্ছ ও বিশ্বাস যোগ্য। সাতটি প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন অনুষ্ঠানে বলেন প্রধানমন্ত্রী। 

Asianet News Bangla | Published : Oct 15, 2021 11:49 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভারতের স্বনির্ভরতা ও প্রতিরক্ষা প্রস্তুতি উন্নত করার একটি পড় পদক্ষেপ নিয়েছে। ৪১টি অর্ডিন্যান্স কারখানাকে ৭টি সরকার পরিচালিত কর্পোরেট সংস্থায় (7 new Defence Companies) রূপন্তরিত করার নতুন পদক্ষেপের কথা ঘোষণা করেছেন। নতুন সাতটি প্রতিরক্ষা সংস্থা চালু করে তিনি বলেন এর মূল লক্ষ্যই হল ভারতকে নিজের মতো করে বিশ্বের সবচেয়ে বড় সামরিক শক্তি তৈরি করা। 

স্বাধীনতার পর এই প্রথমবারের মতো, ভারতের প্রতিরক্ষা খাতে অনেকগুলি বিশেষ বিশেষ সংস্কার করা হয়েছে। এটি আগের তুলনায় অনেক বেশি স্বচ্ছ ও বিশ্বাস যোগ্য। সাতটি প্রতিরক্ষা সংস্থার উদ্বোধন অনুষ্ঠানে বলেন প্রধানমন্ত্রী। 

Farmer Protest: দশেরার সকালে হাত-পা কাটা দেহ ঘিরে চাঞ্চল্য, কৃষক আন্দোলন ঘিরে উত্তপ্ত সিংঘু বর্ডার

Bangladesh: দূর্গা পুজো ঘিরে অশান্ত বাংলাদেশ, ঢাকেশ্বরী মন্দির থেকে কড়া বার্তা শেখ হাসিনার

 ২০০ বছর পুরনো অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের স্থনে সাতটি নতুন রাষ্ট্র পরিচালিত প্রতিরক্ষা সংস্থা উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ভারতকে প্রতিরক্ষা সরঞ্জামের প্রধান উৎপাদক দেশ হিসেবে গড়ে তোলার জন্যও এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই লক্ষ্যে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন স্বনির্ভর ভারত অভিযানের অধীনে ভারতকে বিশ্বের সবথেকে বড় সামরিক শক্তির দেশ তৈরি করাই একমাত্র লক্ষ্য। তিনি বলেন গত সাত বছরে মেক ইন ইন্ডিয়া মন্ত্র নিয়ে এই সংকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছে কেন্দ্রীয় সরকার। 

Income Tax Returns: ২ কোটিরও বেশি আয়কর রিটার্ন জমা, নতুন পোর্টালের মাধ্যমে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত স্বাধীনতার ৭৫তম বর্ষে পা রাখতে চলছে। এই সময় বেশ কিছু প্রকল্প সম্পন্ন করা হচ্ছে যেগুলি দীর্ঘদিন ধরে আটকে ছিল। তিনি আরও বলেন, স্বাধীনতার এই প্রথম এতবড় পদক্ষেপ নেওয়া হল প্রতিরক্ষাখাতে। তিনি বলেন ভবিষ্যৎ সুরক্ষিত করতেই এজাতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

যে সাতটি নতুন প্রতিরক্ষা সংস্থার সংযোজন করা হচ্ছে সেগুলি হল মিউনিশনস ইন্ডিয়া লিমিটেড (MIL), আর্মন্ড ভেইকেলস নিগম ইন্ডিয়া লিমিটেড (AVANI), অ্যাডভান্স ওয়েপেন্স অ্যান্ড ইকিউপমেন্ট ইন্ডিয়া লিমিটেড (AWE India), ট্রুপ কমফোর্ট লিমিটেড (TCL), যন্ত্র ইন্ডিয়া লিমিটেড (YIL), ইন্ডিয়া অফটেল লিমিটেড (IOL) ও গ্লাইডার্স ইন্ডিয়া লিমিটেড (GIL)।
 

Share this article
click me!