চূড়ান্ত কক্ষপথে প্রবেশ করবে আদিত্য L1, মিশনের জন্য ISRO প্রস্তুত

L1 বিন্দু পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে। এটি পৃথিবী এবং সূর্যের মধ্যে মোট দূরত্বের মাত্র ১ শতাংশ। ISRO-এর একজন আধিকারিক জানিয়েছেন যে আদিত্য L1 ইতিমধ্যে L1 পয়েন্টে পৌঁছেছে, ৬ জানুয়ারি এটি কক্ষপথে পৌঁছবে যেখানে এটি থাকা উচিত।

Parna Sengupta | Published : Jan 5, 2024 11:41 AM IST

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ISRO-এর সোলার মিশন আদিত্য L-1 তার গুরুত্বপূর্ণ মাইলফলক ছুঁতে চলেছে। ৬ জানুয়ারি সন্ধ্যায়, ISRO আদিত্য-L1 কে চূড়ান্ত কক্ষপথে স্থাপন করবে। এই মিশনটি ২০২৩ সালের ২ সেপ্টেম্বর চালু করা হয়েছিল। আদিত্য-এল 1 ল্যাগ্রঞ্জ পয়েন্ট 1 এর চারপাশে 'হ্যালো অরবিটে' পৌঁছাতে চলেছে। এটি সূর্য-পৃথিবী সিস্টেমের পাঁচটি স্থানের মধ্যে একটি, যেখানে দুটি মাধ্যাকর্ষণ পয়েন্ট একে অপরের ভারসাম্য বজায় রাখে। এই স্থানগুলি পৃথিবী এবং সূর্যের তুলনায় তুলনামূলকভাবে স্থিতিশীল। এই বিন্দু থেকে আদিত্য-এল1 সূর্যকে সঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারে।

আদিত্য-এল 1 সূর্যের রহস্য সমাধান করবে

L1 বিন্দু পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে। এটি পৃথিবী এবং সূর্যের মধ্যে মোট দূরত্বের মাত্র ১ শতাংশ। ISRO-এর একজন আধিকারিক জানিয়েছেন যে আদিত্য L1 ইতিমধ্যে L1 পয়েন্টে পৌঁছেছে, ৬ জানুয়ারি এটি কক্ষপথে পৌঁছবে যেখানে এটি থাকা উচিত। এটি সূর্যের দিকে যাত্রা অব্যাহত রাখবে।

আদিত্য L1 L1 বিন্দুর চারপাশে একটি কক্ষপথে পৌঁছাবে, যেখানে পৃথিবী সূর্যের চারপাশে ঘোরে, L1 বিন্দুটিও ঘুরবে। হ্যালো অরবিটের অবস্থান একই রকম। এই কক্ষপথে পৌঁছানো বেশ চ্যালেঞ্জিং এবং এই প্রথম ইসরো এমন চেষ্টা করছে।

আদিত্য এল-১ অনেক ছবি পাঠিয়েছে

বুধবার পর্যন্ত, আদিত্য L-1 সফলভাবে মহাকাশে ১২৪ দিন পূর্ণ করেছে। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু করে, তার যাত্রার মাত্র ১৬ দিনের মধ্যে, আদিত্য বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা এবং সূর্যের ছবি তোলা শুরু করে। বিজ্ঞানীরা এখন পর্যন্ত উচ্চ শক্তির এক্স-রে, সম্পূর্ণ সূর্যের ডিস্কের ছবি এবং সৌর শিখার অন্যান্য অনেক ঝলক পেয়েছেন।

আদিত্য L-1-এর সাতটি বৈজ্ঞানিক পেলোড রয়েছে যার মধ্যে রয়েছে দৃশ্যমান নির্গমন লাইন করোনাগ্রাফ (VELC), সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT), সোলার লো এনার্জি এক্স-রে স্পেকট্রোমিটার (SoLEXS), হাই-এনার্জি L1 অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার (HEL1OS)। অন্তর্ভুক্ত তারা সূর্যের দিকে নজর রাখবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!