সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি হচ্ছে মাল্টি রোল হেলিকপ্টার, শক্তিশালী হবে ভারতীয় সেনা

এইচএএল-এর অ্যারো ডায়নামিক্স বিভাগের প্রধান আধিকারিক আবদুল রশিদ তাজার বলেন: "এই হেলিকপ্টারটি ভারতীয় বিমান বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Feb 13, 2023 5:16 PM IST

ভারতীয় সশস্ত্র বাহিনীর ভবিষ্যৎ প্রয়োজনীয়তা মেটাতে এবং বর্তমানে যে সংখ্যক হেলিকপ্টার রয়েছে, তার বর্ধিত চাহিদা মেটাতে কেন্দ্র সরকারের মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড বা HAL তৈরি করবে ভারতীয় মাল্টি রোল প্রোটোটাইপ হেলিকপ্টার বা IMRH। ইতিমধ্যেই HAL প্রাথমিক নকশা পর্যালোচনা শেষ করেছে এবং এখন মাল্টি রোল হেলিকপ্টারগুলির উন্নয়নমূলক প্রক্রিয়া চালানোর জন্য সরকারের কাছ থেকে বরাদ্দের জন্য অপেক্ষা করছে।

এশিয়ানেট নিউজের সঙ্গে কথা বলার সময়, এইচএএল-এর অ্যারো ডায়নামিক্স বিভাগের প্রধান আধিকারিক আবদুল রশিদ তাজার বলেন: "এই হেলিকপ্টারটি ভারতীয় বিমান বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করা হচ্ছে। এটি পাঁচ হাজার মিটার উচ্চতায় অবতরণ করবে এবং টেক অফ করবে। অস্ত্র এবং জ্বালানীর সম্পূর্ণ পেলোড সহ এই হেলিকপ্টার তৈরি হচ্ছে, যা এই শ্রেণীর হেলিকপ্টারের জন্য প্রথমবারের মতো হবে।

আব্দুর রশিদ তাজার বলেন, "এই হেলিকপ্টারটির ডিজাইনের জন্য প্রায় চার বছর এবং ডেভেলপমেন্ট সাইকেলে আট বছর সময় লাগবে। ৮-১০ বছরের মধ্যে, আমরা হেলিকপ্টারটির ডিজাইন এবং ডেভেলপমেন্ট নিয়ে প্রস্তুত হব।" তিনি বলেছিলেন যে এই হেলিকপ্টারটিতে ২৪-৩৬ জন সেনা বহন করা যেতে পারে এবং বিমান রক্ষণাবেক্ষণ, উদ্ধার, মানবিক সহায়তা এবং দুর্যোগে ত্রাণ এবং হতাহতদের সরিয়ে নেওয়ার মতো ভূমিকা পালন করতে সক্ষম।

আবদুল আরও যোগ করেছেন যে হেলিকপ্টারটি এয়ার-টু-এয়ার মিসাইল সিস্টেম, রকেট এবং ৭.৬২ মিমি এবং ১২.৭ মিমি বন্দুক দিয়ে সজ্জিত হবে। "এই হেলিকপ্টারটি সীমিত অস্ত্রশস্ত্র বহনের জন্য ব্যবহার করা হবে এবং এটি বিমান হামলার জন্যও ব্যবহার করা যেতে পারে। এটিতে একটি ইলেক্ট্রো-অপটিক্যাল পডও থাকবে।"

১৩ টন ওজনের, হেলিকপ্টারটি সমুদ্রপৃষ্ঠে ৪.৫ টন এবং উচ্চ উচ্চতায় প্রায় দুই হাজার কেজি ওজন বহন করতে পারে। আধিকারিকরা জানিয়েছেন তাঁরা বরাদ্দ অর্থের জন্য অপেক্ষা করছেন। তহবিল আসার মুহূর্তে, এটি প্রথম ফ্লাইটের জন্য চার বছরের মধ্যে প্রস্তুত হবে।এক ইউনিটের জন্য খরচ হবে প্রায় ৩০০ কোটি টাকা।

আইএমআরএইচ Mi সিরিজের রাশিয়ান-অরিজিন সামরিক হেলিকপ্টারের বর্তমান ইউনিটকে সরিয়ে দেবে। পরিকল্পনা অনুসারে, বিদ্যমান হেলিকপ্টারগুলি ২০২৮-২৯ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ করা শুরু করবে।

উল্লেখ্য, এই Aero India 2023 সমাবেশের ফলে অভ্যন্তরীণভাবে তৈরি বিমান যেমন লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (LCA)-তেজাস, হালকা হেলিকপ্টার (ALH), HTT-40, ডর্নিয়ার লাইট ইউটিলিটি হেলিকপ্টার (LUH), লাইট কমব্যাট হেলিকপ্টার (LCH) এবং অ্যাডভান্সড রপ্তানি হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় ঘোষণা করেছে যে এই ইভেন্টটি স্থানীয় MSMEs এবং স্টার্ট-আপগুলিকে আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলে এক করার প্রচার করবে, পাশাপাশি যৌথ উৎপাদন ও উন্নয়নের জন্য সহযোগিতা সহ বিদেশী বিনিয়োগকে টেনে আনবে।

Share this article
click me!