অগ্নিবীরদের জন্য বিশেষ ব্যবস্থা-ভাতা, বড়সড় ঘোষণা করল তিন সেনা

নতুন নিয়োগ প্রকল্পের মাধ্যমে প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা প্রার্থীদের জন্য অগ্নিবীর শব্দটি ব্যবহৃত হবে। তাদের চার বছরের চাকরির মেয়াদ পূর্ণ হলে তাদের একটি বিশেষ অগ্নিবীর শংসাপত্র দেওয়া হবে।

Parna Sengupta | Published : Jun 19, 2022 11:59 AM IST

একটানা বিক্ষোভ চলছে দেশ জুড়ে। অগ্নিপথ প্রকল্প নিয়ে গোটা দেশে ক্ষোভ। এরই মধ্যে ভারতীয় বায়ুসেনা রবিবার তার ওয়েবসাইটে অগ্নিবীর নিয়োগ প্রকল্পের বিস্তারিত তথ্য আপলোড করেছে। বিমান বাহিনীর ওয়েবসাইটে আপলোড করা তথ্য অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে সেনারা যে সব সুযোগ-সুবিধা পাচ্ছেন, তা অগ্নিবীরদের দেওয়া হবে। এয়ার মার্শাল সুরজ কুমার ঝা রবিবার ঘোষণা করেছেন যে অগ্নিবীরদের প্রথম ব্যাচে নথিভুক্তির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া ২৪শে জুন শুরু হবে এবং অনলাইন পরীক্ষা প্রক্রিয়া তার ঠিক এক মাস পরে শুরু হবে। 

নতুন নিয়োগ প্রকল্পের মাধ্যমে প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা প্রার্থীদের জন্য অগ্নিবীর শব্দটি ব্যবহৃত হবে। তাদের চার বছরের চাকরির মেয়াদ পূর্ণ হলে তাদের একটি বিশেষ অগ্নিবীর শংসাপত্র দেওয়া হবে।তাদের বেতনের সাথে হার্ডশিপ অ্যালাউন্স, ইউনিফর্ম ভাতা, ক্যান্টিন সুবিধা এবং চিকিৎসা সুবিধা, ভ্রমণ ভাতা দেওয়া হবে। অগ্নিপথ প্রকল্পের অধীনে, অগ্নিবীররা বছরে তিরিশ দিনের ছুটি পাবেন, তাদের চিকিৎসার জন্য আলাদা ছুটি আলাদা হবে। চাকরিতে শহিদ হলে এক কোটি টাকার বীমা কভার দেওয়া হবে অগ্নিবীরদের। অন্যদিকে, অগ্নিবীররা কেউ প্রতিবন্ধী হলে ৪৪ লক্ষ টাকা পাবেন। এর পাশাপাশি সার্ভিস ফান্ড প্যাকেজও পাওয়া যাবে।

অগ্নিপথ স্কিমে নিজেদের নাম নথিভুক্ত করতে ইচ্ছুক প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখগুলি রয়েছে

বিমান বাহিনীর তরফে 'অগ্নিবীরদের' জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা

রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু- ২৪শে জুন

প্রথম পর্বের অনলাইন পরীক্ষার প্রক্রিয়া শুরু হচ্ছে- ২৪শে জুলাই থেকে 

প্রথম ব্যাচ ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে নথিভুক্ত করা হবে

প্রথম 'অগ্নিবীর' ব্যাচের প্রশিক্ষণ শুরু - ৩০শে ডিসেম্বর, ২০২২

নৌবাহিনীর ‘অগ্নিবীরদের’ জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা

-এই বছরের ২১শে নভেম্বর থেকে, প্রথম নৌবাহিনী 'অগ্নিবীর' প্রশিক্ষণ -ওডিশার আইএনএস চিল্কায় শুরু হবে প্রশিক্ষণ
- ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী ঘোষণা করেছেন যে মহিলা এবং পুরুষ উভয় অগ্নিবীরদেরই এর জন্য অনুমতি দেওয়া হয়েছে।

সশস্ত্র সেনাবাহিনীর ‘অগ্নিবীরদের’ জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা

-ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে, ২৫ হাজার 'অগ্নিবীরদের' প্রথম ব্যাচ পাওয়া যাবে
-দ্বিতীয় ব্যাচটি ২০২৩ সালের ফেব্রুয়ারিতে অন্তর্ভুক্ত করা হবে যার সংখ্যা ৪০ হাজার হবে। রবিবার লেফটেন্যান্ট জেনারেল বনসি পোনাপ্পা ঘোষণা করেছেন।

কোনো প্রতিবাদকারীকে অগ্নিপথের অধীনে তালিকাভুক্ত করা হবে না

ভারতীয় সেনাবাহিনীর ভিত হল শৃঙ্খলা। সেখানে আইন ভেঙে অগ্নিসংযোগ ও ভাংচুরের কোনো স্থান নেই। অগ্নিবীর হিসেবে নাম তালিকাভুক্ত করতে হলে প্রত্যেক ব্যক্তিকে একটি শংসাপত্র দিতে হবে, যেখানে বলতে হবে যে তারা প্রতিবাদ বা ভাঙচুরের অংশ ছিল না। পুলিশ ভেরিফিকেশন ১০০ শতাংশ করা হবে, সেই প্রক্রিয়ার পর চূড়ান্ত তালিকা প্রস্তুত করবে সেনা।

Read more Articles on
Share this article
click me!