বিমান বাহিনীতে যুক্ত হবে আধুনিক যুদ্ধবিমান! ১০০টি LCA Mark-1A ফাইটার জেটের অর্ডার

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড সহ সমস্ত সংস্থার সাথে দেশীয় ফাইটার জেট প্রোগ্রামের পর্যালোচনা সভা করার সময় এই বিমানগুলির মধ্যে আরও ১০০ টি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Parna Sengupta | Published : Aug 24, 2023 6:49 PM IST

চন্দ্রযান-৩ এর মাধ্যমে ভারত মহাকাশ খাতে একটি বড় অগ্রগতি অর্জনের একদিন পরে, ফের বড়সড় পদক্ষেপ নয়াদিল্লির। ভারতীয় বিমান বাহিনী আরও ১০০টি এলসিএ মার্ক ১এ যুদ্ধবিমানের জন্য একটি অর্ডার দেওয়ার পরিকল্পনা করছে। ভারতীয় বিমান বাহিনী বা বায়ুসেনা তার বহরে MiG-21 যুদ্ধবিমান প্রতিস্থাপনের জন্য এই মেড ইন ইন্ডিয়া বিমানগুলি কেনার জন্য প্রতিরক্ষা মন্ত্রক এবং জাতীয় নিরাপত্তা সংস্থার কাছে পরিকল্পনা জমা দিয়েছে৷

ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড সহ সমস্ত সংস্থার সাথে দেশীয় ফাইটার জেট প্রোগ্রামের পর্যালোচনা সভা করার সময় এই বিমানগুলির মধ্যে আরও ১০০ টি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। "ভারতীয় বিমান বাহিনী HAL থেকে এই উচ্চ সক্ষম LCA মার্ক-1A যুদ্ধবিমানগুলির মধ্যে প্রায় ১০০টি ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে," তিনি বলেছিলেন। এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়েছে।

এলসিএ তেজস যুদ্ধবিমান বায়ুসেনার অন্তর্ভুক্ত হবে

প্রকল্পটি শীঘ্রই অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে, যা বেসরকারি প্রতিরক্ষা মহাকাশ খাতে সবচেয়ে বড় উত্সাহ দেবে। এই আদেশের অর্থ হল বিপুল সংখ্যক এলসিএ তেজস যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় যোগ দেবে। আগামী ১৫ বছরে ভারতীয় বায়ুসেনার ৪০টি এলসিএ, ১৮০টি এলসিএ মার্ক-১এ এবং কমপক্ষে ১২০টি এলসিএ মার্ক-২ বিমান থাকবে।

১এ তেজস বিমানের বিশেষত্ব কী

এলসিএ মার্ক ১এ-এর শেষ অর্ডারটি ছিল ৮৩টি বিমানের জন্য এবং প্রথম বিমানটি ফেব্রুয়ারি ২০২৪ সালের দিকে বিতরণ করা হবে। LCA Mark 1A হল তেজস বিমানের একটি উন্নত সংস্করণ। এলসিএ মার্ক ১এ বিমানে প্রাথমিক ৪০টি এলসিএ বিমান বাহিনীকে সরবরাহ করা হয়েছে তার চেয়ে আরও উন্নত এভিওনিক্স এবং রাডার রয়েছে। নতুন এলসিএ মার্ক ১এ-তে দেশীয় প্রযুক্তির ব্যবহার ৬৫ শতাংশের বেশি হতে চলেছে। প্রকল্প পর্যালোচনা সভায়, আইএএফ প্রধান বলেছিলেন যে এলসিএ তার বিমান বহরের স্বদেশীকরণের দিকে বাহিনীর প্রচেষ্টার কাজ আরও এগিয়ে দেবে।

মহাকাশ খাতে ভারতের স্বনির্ভরতা

এই প্রোগ্রামটি দেশের স্বনির্ভর ভারত এবং মেক ইন ইন্ডিয়া উদ্যোগের আশ্রয়স্থল হয়েছে। আরও গুরুত্বপূর্ণ, এটি মহাকাশ সেক্টরে ভারতের স্বনির্ভরতার পতাকাবাহী। পর্যালোচনা চলাকালীন, জানানো হয়েছিল যে এলসিএ এমকে 1-এর সমস্ত চুক্তি ফাইটার ভেরিয়েন্টগুলি ভারতীয় বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। এইচএএল প্রতিনিধিরা আগামী মাসগুলিতে চুক্তিবদ্ধ টুইন-সিটারগুলির সময়মতো বিতরণের প্রধানকে আশ্বাস দিয়েছেন।

এসব বিমানও অন্তর্ভুক্ত হবে

LCA Mk 1 ছাড়াও, ৮৩ LCA Mk-1A বিমানও ২০২১ সালে IAF দ্বারা চুক্তিবদ্ধ হয়েছে। এলসিএ-র এই আপগ্রেডেড সংস্করণের বিতরণ ফেব্রুয়ারি ২০২৪ সালের মধ্যে শুরু হবে।

Share this article
click me!