চিনের পর এবার পালা পাকিস্তানের! রাতের ঘুম ওড়াতে সীমান্তে মোতায়েন অ্যাপাচে হেলিকপ্টার

ভারতীয় সেনাবাহিনীর বহরে মোট ৬টি অ্যাপাচে হেলিকপ্টার অন্তর্ভুক্ত করা হবে, যার মধ্যে মে মাসে আমেরিকা থেকে প্রথম ব্যাচ আসবে। ৫৬৯১ কোটি টাকার চুক্তির অধীনে সেনাবাহিনী তার বহরে ৬টি ভারী-শুল্কযুক্ত অ্যাপাচে যুদ্ধ হেলিকপ্টার যুক্ত করছে।

Parna Sengupta | Published : Mar 16, 2024 6:14 AM IST / Updated: Mar 16 2024, 12:34 PM IST

অ্যাপাচে হেলিকপ্টার যোগ দিয়েছে আর্মি এভিয়েশন কর্পসে। রাজস্থানের যোধপুরে অ্যাপাচে হেলিকপ্টারের প্রথম স্কোয়াড্রন প্রতিষ্ঠিত হয়েছে।এমন পরিস্থিতিতে বেশ উদ্বেগে রয়েছে পাকিস্তান। অ্যাপাচেকে বিশ্বের শীর্ষ যুদ্ধ হেলিকপ্টারগুলির মধ্যে গণ্য করা হয়। বর্তমানে, ভারতীয় সেনাবাহিনীর বহরে মোট ৬টি অ্যাপাচে হেলিকপ্টার অন্তর্ভুক্ত করা হবে, যার মধ্যে মে মাসে আমেরিকা থেকে প্রথম ব্যাচ আসবে। ৫৬৯১ কোটি টাকার চুক্তির অধীনে সেনাবাহিনী তার বহরে ৬টি ভারী অ্যাপাচে যুদ্ধ হেলিকপ্টার যুক্ত করছে। আমেরিকা থেকে অ্যাপাচে হেলিকপ্টারের প্রথম ব্যাচ মে মাসে এবং বাকিটা জুনে সেনাবাহিনীর কাছে পৌঁছে দেওয়া হবে।

যোধপুরে সেনাবাহিনীর অ্যাপাচে হেলিকপ্টার মোতায়েন করা হবে। অর্থাৎ পাকিস্তানের ঠিক সামনেই আমাদের অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার শত্রুদের ঘুমহীন রাত উপহার দিতে চলেছে। সেনাবাহিনীর পাইলট এবং ইঞ্জিনিয়াররা অ্যাপাচে পরিচালনার সম্পূর্ণ প্রশিক্ষণ নিয়েছেন। আমেরিকান অ্যারোস্পেস বোয়িং ভারতীয় সেনাবাহিনীর জন্য ছয়টি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার তৈরি করেছে।

কমব্যাট হেলিকপ্টারের তালিকায় শীর্ষে রয়েছে অ্যাপাচে

আমেরিকার অ্যাপাচে কমব্যাট হেলিকপ্টার বিশ্বের শীর্ষ হেলিকপ্টারগুলির মধ্যে ধরা হয়। AH-64E Apache কম্ব্যাট হেলিকপ্টার এয়ার থেকে এয়ার মিসাইল, এয়ার টু গ্রাউন্ড মিসাইল, বন্দুক এবং রকেট দিয়ে সাজানো। অ্যাপাচে হেলফায়ার এবং স্টিংগার মিসাইলের পাশাপাশি হাইড্রা রকেট দিয়েও সাজানো হতে পারে।

অ্যাপাচে হেলিকপ্টারটিতে ১২০০ রাউন্ড সহ একটি ৩০ মিমি চেইনগান রয়েছে

৩৬০ ডিগ্রী কভারেজ থাকায় AH-64E Apache কমব্যাট হেলিকপ্টারের ফায়ারপাওয়ার আরও বেশি বেড়ে যায়।

এটি নাইট ভিশন সিস্টেমের জন্য নোজ মাউন্টেন সেন্সর স্যুট দিয়ে তৈরি করা যা এর ক্ষমতা আরও বাড়িয়ে তোলে।

এই হেলিকপ্টারগুলো দিনরাত এবং যেকোনো আবহাওয়ায় অপারেশন চালাতে পারে।

রাডারে এই হেলিকপ্টার ধরা কঠিন।

ক্ষেপণাস্ত্রের পাশাপাশি এটি অনেক হাই-টেক প্রযুক্তিতে সজ্জিত। তাই এটি যেকোনো কঠিন অপারেশনের জন্য ব্যবহার করা যেতে পারে

বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে। একসঙ্গে একাধিক কাজ করতে পারে কপ্টারগুলো। এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার হাতে রয়েছে ২২টি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার। প্রতিপক্ষের ট্যাঙ্ক ধ্বংসে এর জুড়ি মেলা ভার। তাই অ্যাপাচে হেলিকপ্টারগুলোকে ‘ট্যাঙ্ক কিলার’ নাম দেওয়া হয়েছে। প্রায় অভেদ্য বর্মের জন্য ‘উড়ন্ত ট্যাঙ্ক’ হিসাবেও জানা যায় অ্যাপাচেকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!