চিন-পাকিস্তান থাকবে হাতের মুঠোয়, চলবে ভারতের দাদাগিরি! সেনাবাহিনী পেতে পারে তিনটি নতুন স্পাই প্লেন

পরিকল্পনার বিষয়ে, প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, ভারত তিনটি নতুন গুপ্তচর বিমানের প্রস্তাব নিয়ে এগিয়েছে। আশা করা হচ্ছে আগামী সপ্তাহে প্রতিরক্ষা মন্ত্রক থেকে অনুমোদন পাওয়া যাবে।

Parna Sengupta | Published : Feb 7, 2024 8:24 PM IST

দেশীয় প্রযুক্তির মাধ্যমে প্রতিরক্ষা বাহিনীর সক্ষমতা বাড়াতে প্রতিরক্ষা মন্ত্রক নিরন্তর কাজ করে যাচ্ছে। এই ধারাবাহিকতায় ভারত তিনটি নতুন গোয়েন্দা বিমান তৈরির পরিকল্পনা করছে। এই স্পাই এয়ারক্রাফটগুলো শত্রুর উপর কড়া নজর রাখতে পারবে এবং রেঞ্জ সার্ভিলেন্স মিশনের অধীনে দীর্ঘ সময় কাজ করতে পারবে। উল্লেখ্য, এই মিশনে দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হবে। এতে ব্যবহৃত প্রযুক্তি ও যন্ত্রপাতির বেশিরভাগই হবে দেশীয় বলে দাবি করা হয়। দেশীয় প্রযুক্তিতে 'স্বনির্ভর' হওয়ার পথে এটি হবে একটি বড় পদক্ষেপ।

প্রতিরক্ষা মন্ত্রক আগামী সপ্তাহে অনুমোদন দিতে পারে

পরিকল্পনার বিষয়ে, প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, ভারত তিনটি নতুন গুপ্তচর বিমানের প্রস্তাব নিয়ে এগিয়েছে। আশা করা হচ্ছে আগামী সপ্তাহে প্রতিরক্ষা মন্ত্রক থেকে অনুমোদন পাওয়া যাবে। জেনে রাখা ভালো যে এগুলোকে সিগন্যাল ইন্টেলিজেন্স এবং কমিউনিকেশন জ্যামিং সিস্টেম বিমানও বলা হয়। কর্মকর্তারা বলেছেন যে সংশ্লিষ্ট সংস্থাগুলি বিমানের জন্য প্ল্যাটফর্ম সংগ্রহের জন্য বিমান নির্মাতাদের দরপত্র জারি করবে।

এটি উল্লেখযোগ্য যে এটি সেন্টার ফর এয়ারবর্ন স্টাডিজ দ্বারা পরিচালিত হচ্ছে, যা এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম সহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে কাজ করছে, যা বর্তমান নেত্রা বিমানের পরবর্তী প্রজন্ম। এর সাথে সাথে ভারতীয় বিমান বাহিনী দেশীয় গোয়েন্দা তথ্য, নজরদারি, টার্গেট অ্যাকুইজিশন অ্যান্ড রিকনাইসেন্স (I-STAR) বিমান, Ambraer লিগ্যাসি জেট এয়ারক্রাফ্ট প্ল্যাটফর্মে এয়ারবর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (AEW&C) মার্ক 1A বিমান, এয়ারবাসে AEWC মার্ক-2 তৈরি করছে। CABS ভারতীয় কোস্ট গার্ড এবং ভারতীয় নৌবাহিনীর মাঝারি পরিসরের সামুদ্রিক রিকনেসান্স প্রকল্পও তৈরি করছে। ভারতীয় কোস্ট গার্ডের প্রধান মহাপরিচালক রাকেশ পাল সম্প্রতি বলেছিলেন যে C-295-ভিত্তিক সামুদ্রিক নজরদারি বিমান নজরদারির জন্য একটি শক্তিশালী দেশীয় ক্ষমতা প্রদান করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!