ভারতে আরও একবার বৃদ্ধি পেতে চলেছে সুদের হার, রেপো রেট বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে দেশের সমস্ত ব্যাঙ্কে সুদের হারও বৃদ্ধি পেতে চলেছে। গ্রাহকদের ওপরে বাড়বে ই.এম.আইয়ের বোঝাও। 

Sahely Sen | Published : Dec 7, 2022 9:40 AM IST

ভারতের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং আর্থিক মন্দার সঙ্গে দেশের অর্থাবস্থাকে মিলিয়ে চালাতে আরও একবার রেপো রেট বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রেপো রেট ৩৫ বেসিসে বাড়ানো হয়েছে রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়ার তরফে। ফলে, বর্তমানে রেপো রেট বেড়ে দাঁড়াল ৬.২৫ শতাংশে।

২০২২ সালের মে মাস থেকে বছরের একেবারে শেষে এসে ডিসেম্বর মাস অবদি এই নিয়ে পঞ্চমবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়া। এই বিষয়ে রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, মূল্যবৃদ্ধির দিকটি মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যবস্থার দ্বারা দেশের অন্যান্য ব্যাঙ্কেও ঋণের ক্ষেত্রে সুদের হার বৃৃদ্ধি পাবে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস আরও জানান যে, গত ৫, ৬ ও ৭ ডিসেম্বর মনিটারি পলিসি কমিটির মধ্যে একটি বৈঠক আয়োজিত হয়। সেই বৈঠকে অর্থনৈতিক পরিস্থিতির দিকে নজরে রেখে সংগঠনের ৬ জন সদস্যের মধ্যে ৫ জনই রেপো রেট বাড়ানোর পক্ষে সহমত দেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী রিজার্ভ ব্যাঙ্কের তরফে রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হল। এর ফলে রেপো রেট ৬.২৫ শতাংশে বেড়ে দাঁড়াল। রিভার্স রেপো রেটটি অবশ্য অপরিবর্তিত রাখা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে দেশের সমস্ত ব্যাঙ্কে সুদের হারও বৃদ্ধি পেতে চলেছে। গ্রাহকদের ওপরে বাড়বে ই.এম.আইয়ের বোঝাও।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া যে হারে অন্যান্য ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকে রেপো রেট বলে। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্ক অন্য ব্যাঙ্কের কাছ থেকে যে সুদের হারে ঋণ নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে।

উল্লেখ্য, করোনাকালে ভারতের অর্থনীতি যে মন্দার মধ্যে দিয়ে যাচ্ছিল, তার জন্যই প্রায় আড়াই বছর ধরে রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। তবে চলতি বছর মে মাস থেকে ফের রেপো রেট বাড়ানো শুরু করে আরবিআই। প্রথম ধাপে ৪০ বেসিস পয়েন্ট ও পরবর্তী তিন ধাপে ৫০ বেসিস পয়েন্ট করে রেপো রেট বাড়ানো হয়। পঞ্চম দফায় এবার সেই বৃদ্ধির হার সামান্য কমিয়ে, রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হল।

শক্তিকান্ত দাসের মন্তব্য, “গ্রাহকদের ক্রয়ক্ষমতা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। উৎপাদন ও পরিকাঠামোর ক্ষেত্রেও আরও উন্নতির সম্ভাবনা রয়েছে। আগামী ১২ মাসের মধ্যে ভারতে মূল্যবৃদ্ঘির হার ৪ শতাংশের উপরে পৌঁছতে পারে।”


আরও পড়ুন-
রাতের অন্ধকারে বারুইপুরে গোলাগুলি, অভিযুক্তের নাম জানতে পেরেই বাড়ি ভাঙচুর করে জ্বালিয়ে দিল উত্তেজিত জনতা
গণনা চলছে দিল্লি পুর কর্পোরেশনের ভোট, বিজেপিকে জোরদার টক্কর দিচ্ছে কেজরিওয়ালের আম আদমি পার্টি
‘মাছ রান্না করে বাঙালিদের খাওয়াবেন?’ মন্তব্য করেই বিপাকে পরেশ রাওয়াল, মহম্মদ সেলিমের অভিযোগে তালতলা থানায় তলব

Share this article
click me!