ভারতের যে কোনও ব্যাঙ্ক, যে কোনও শাখা থেকে মিলবে পেনশন! দুর্দান্ত ঘোষণা মোদী সরকারের

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের মতে, পেনশন পেমেন্ট সিস্টেম ইপিএফও-এর ৭৮ লক্ষেরও বেশি ইপিএস পেনশনভোগীদের উপকৃত করবে বলে আশা করা হচ্ছে। উন্নত আইটি এবং ব্যাঙ্কিং প্রযুক্তি ব্যবহার করে, এটি পেনশনভোগীদের আরও দক্ষ, ব্যবহারকারী-বান্ধব অভিজ্ঞতা দেবে।

Parna Sengupta | Published : Sep 4, 2024 2:25 PM IST

ইপিএস পেনশনভোগীরা ১লা জানুয়ারি, ২০২৫ থেকে ভারতের যে কোনও ব্যাঙ্ক, যে কোনও শাখা থেকে পেনশন পাবেন। বুধবার কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এই ঘোষণা করেন। মান্ডাভিয়া জানান যে ইপিএফ কর্মচারী পেনশন স্কিম, ১৯৯৫-এর জন্য কেন্দ্রীয় পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস) এর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। CPPS-এর মাধ্যমে, জাতীয় স্তরে একটি কেন্দ্রীভূত ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে যা ভারত জুড়ে যে কোনও ব্যাঙ্ক, যে কোনও শাখার মাধ্যমে পেনশন বিতরণকে সক্ষম করবে।

সরকার পেনশনভোগীদের সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ: মান্দাভিয়া

Latest Videos

কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া বলেছেন, "সেন্ট্রালাইজড পেনশন পেমেন্ট সিস্টেম (সিপিপিএস) এর অনুমোদন ইপিএফও-র আধুনিকীকরণে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।" মান্ডাভিয়া বলেছেন যে এই পদক্ষেপটি ইপিএফওকে আরও শক্তিশালী, প্রতিক্রিয়াশীল এবং প্রযুক্তি-সক্ষম সংস্থায় রূপান্তরিত করার জন্য আমাদের প্রচেষ্টার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি বলেছেন যে আমরা ইপিএফও সদস্য এবং পেনশনভোগীদের চাহিদা আরও ভালভাবে মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ।

৭৮ লাখের বেশি পেনশনভোগী সুবিধা পাবেন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের মতে, কেন্দ্রীভূত পেনশন পেমেন্ট সিস্টেম ইপিএফও-এর ৭৮ লক্ষেরও বেশি ইপিএস পেনশনভোগীদের উপকৃত করবে বলে আশা করা হচ্ছে। উন্নত আইটি এবং ব্যাঙ্কিং প্রযুক্তি ব্যবহার করে, এটি পেনশনভোগীদের আরও দক্ষ, ব্যবহারকারী-বান্ধব অভিজ্ঞতা দেবে।

CPPS ভারত জুড়ে পেনশন বিতরণ নিশ্চিত করবে

একটি অফিস থেকে অন্য অফিসে পেনশন পেমেন্ট অর্ডার (পিপিও) স্থানান্তর করার প্রয়োজন ছাড়াই সিপিপিএস ভারত জুড়ে পেনশন সরবরাহ নিশ্চিত করবে, এমনকি যদি পেনশনভোগী এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হন বা তার ব্যাঙ্ক বা শাখা পরিবর্তন করেন। যারা অবসর গ্রহণের পরে নিজ শহরে চলে যান তাদের জন্য দারুণ কার্যকরী হবে এই স্কিম। এই সুবিধাটি EPFO-এর IT আধুনিকীকরণ প্রকল্প সেন্ট্রালাইজড IT Enabled System (CITES 2.01) এর অংশ হিসাবে ১ জানুয়ারী, ২০২৫ থেকে চালু করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: আর জি করের ঘটনার প্রতিবাদে নৈহাটিতে শুভেন্দুর মিছিল, দেখুন সরাসরি
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
'কীসের ভয়ে লাইভ স্ট্রিমিং করতে চাইলেন না মাননীয়া?' মমতাকে একহাত নিলেন রুপা গঙ্গোপাধ্যায় | R G Kar
অভয়া কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে বাম পতাকা! শুরু হল লালবাজার অভিযান | RG Kar Protest |