প্রতিরক্ষায় বড় পদক্ষেপ, ৩৫ হাজার কোটি টাকার অস্ত্র ও ড্রোন রপ্তানির সিদ্ধান্ত ভারতের

ভারত ২০২৫ সালের মধ্যে এই রপ্তানিকে ৩৫ হাজার কোটি টাকায় উন্নীত করার প্রস্তুতি নিচ্ছে। রাজনাথ সিং ইতিমধ্যেই আফ্রিকান দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে  এই বিষয়ে কথা বলেছেন। এই প্রসঙ্গে রাজনাথ বলেছেন যে আমাদের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে এই বড় অঙ্কটি অর্জন করা। গত বছরও ভারত ১৩,০০০ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রপ্তানি করেছে। 

Web Desk - ANB | Published : Oct 18, 2022 6:20 AM IST

ভারত গত কয়েক বছরে প্রতিরক্ষা খাতে বড়সড় পদক্ষেপ নিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর আগামী বছরগুলিতে আরও বাড়তে চলেছে। আফ্রিকা সহ বিশ্বের অনেক দেশের কাছে ৩৫ হাজার কোটি টাকার অস্ত্র ও ড্রোন বিক্রির প্রস্তুতি নিচ্ছে ভারত। প্রতিরক্ষা প্রদর্শনী ছাড়াও এসব প্রস্তুতির তথ্য দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই প্রদর্শনীতে, ভারত বিশ্বকে দেশীয় তৈরি অস্ত্রের শক্তি, উদীয়মান প্রযুক্তি এবং সোয়ার্ম ড্রোনের মতো সরঞ্জামগুলির উপর তার গবেষণা দেখাবে। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রেও ভারত দারুণ সাফল্য পেয়েছে। এখন ভারত এই অস্ত্র ও প্রযুক্তি ভারত মহাসাগর ও আফ্রিকার দেশগুলোতে রপ্তানির চেষ্টা করছে।

এই পর্বে, ভারত ২০২৫ সালের মধ্যে এই রপ্তানিকে ৩৫ হাজার কোটি টাকায় উন্নীত করার প্রস্তুতি নিচ্ছে। রাজনাথ সিং ইতিমধ্যেই আফ্রিকান দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে  এই বিষয়ে কথা বলেছেন। এই প্রসঙ্গে রাজনাথ বলেছেন যে আমাদের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে এই বড় অঙ্কটি অর্জন করা। গত বছরও ভারত ১৩,০০০ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী রপ্তানি করেছে। প্রতিরক্ষা সচিব অজয় কুমার বলেছেন যে এই বছরের এক্সপোতে মোট ৪৫১টি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। এর মধ্যে রয়েছে নানা ধরণের সামরিক পণ্য লঞ্চ এবং প্রযুক্তি স্থানান্তর। মঙ্গলবার শুরু হওয়া এক্সপোর আগে, রাজনাথ সিং বলেছিলেন যে ভারত বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারককে ছাড়িয়ে শীর্ষ ২৫টি রপ্তানিকারকদের মধ্যে থাকতে পেরেছে।

এবার শুধু ভারতীয় কোম্পানিগুলোই প্রদর্শনী করবে 

রাজনাথ সিং বলেন, বেসরকারি ও সরকারি খাত একসঙ্গে কাজ করলে আগামী সময়ে আমাদের রপ্তানি আরও দ্রুত বাড়বে। তিনি বলেন, ডিজাইন, ম্যানুফ্যাকচারিংয়ে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। আমরা এখন আমদানিকারক না হয়ে রপ্তানিকারক হওয়ার দিকে এগিয়ে যাচ্ছি। এবার শুধু ভারতীয় কোম্পানিগুলোকে এক্সপোতে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেমিনার ও মিটিং ইত্যাদির জন্য বিদেশি কোম্পানিগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিশেষ করে ভারতীয় স্টার্টআপ এবং কোম্পানিগুলিতে বিনিয়োগের জন্য আলোচনার আহ্বান জানানো হয়েছে৷

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে এই এক্সপো সবচেয়ে বড় আকারের করা হচ্ছে। এতে জড়িয়ে রয়েছে ১,৩৪০টি কোম্পানি। এই কোম্পানিগুলি ১৭৫টি দেশের প্রতিনিধিত্ব করবে। ইতিমধ্যেই কোম্পানিগুলি অংশ নেওয়ার জন্য নাম নথিভুক্ত করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বুধবার এই অনুষ্ঠানে অংশ নিতে চলেছেন। তাঁর হাত ধরেই ইন্ডিয়া প্যাভিলিয়ন উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। অস্ত্র ছাড়াও এতে ড্রোন ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিও দেখানো হবে। কর্মকর্তারা বলছেন, মোট ৭৫টি দেশ এই এক্সপোতে অংশ নেবে।

Read more Articles on
Share this article
click me!