বিহারে আরও শক্তিবৃদ্ধি নীতিশের সরকারের, আস্থা ভোটের শুরুতেই বিধানসভা থেকে ওয়াকআউট বিজেপির

বুধবার বিধানসভা অধিবেশনের শুরুতেই স্পিকার পদ থেকে পদত্যাগের কথা ঘোষণা করেন বিজয় কুমার সিনহা। তাঁর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে বলে দাবি করেন তিনি। তাই স্পিকার পদের মর্যাদা ও গরিমা বজায় রাখতেই তাঁর এইন সিদ্ধান্ত বলে জানান বিজয়।

Ishanee Dhar | Published : Aug 24, 2022 1:56 PM IST

ভোটাভুটির আগেই বিধানসভা থেকে ওয়াকআউট বিজেপির। অধিবেশনের শুরুতেই ইস্তফা স্পিকার বিজয় কুমার সিনহার। এমনই নাটকীয় আবহেও শক্তিপরীক্ষার লড়াইয়ে পাশ করলেন বিহারের নয়া মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বিহার বিধানসভার আস্তা ভোটে জয় হয় মহাগঠবন্ধন (আরজেডি-জেডি(ইউ)-কংগ্রেস-হাম-বাম জোট) সরকারের। অন্যদিকে নীতিশ কুমারের বিরুদ্ধে 'রাজনৈতিক বিশ্বাস ঘাতকতার অভিযোগ তুলে বিধানসভা থেকে ওয়াকআউট করে বিজেপি। 
বুধবার বিধানসভা অধিবেশনের শুরুতেই স্পিকার পদ থেকে পদত্যাগের কথা ঘোষণা করেন বিজয় কুমার সিনহা। তাঁর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে বলে দাবি করেন তিনি। তাই স্পিকার পদের মর্যাদা ও গরিমা বজায় রাখতেই তাঁর এইন সিদ্ধান্ত বলে জানান বিজয়। এদিন বিধানসভায় দাঁড়িয়ে বিজয় বলেন, ‘‘আমার বিরুদ্ধে গত কয়েক দিন ধরে ধারাবাহিক ভাবে ভিত্তিহীন অভিযোগ তোলা হয়েছে। স্পিকার পদের মর্যাদা ও গরিমা রক্ষার স্বার্থে আমি তাই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’’ 
প্রসঙ্গত, বিহারের ক্ষমতা বদলের পর থেকেই স্পিকারের পদ থেকে বিরোধী দলের বিধায়কের পদত্যাগের দাবি উঠতে থাকে। এমনকী এও বলা হয় যে নিজের পদের সুবাদে আস্থাভোট বানচাল করতে পারে বিজয়। কিন্তু সেই সময় এই দাবি খারিজ করে দেওয়া হয়। 
বিজয় কুমারের অনুপস্থিতিতে আস্থাভোট পরিচালনা করেন বিধানসভার ডেপুটি স্পিকার তথা জেডি(ইউ) বিধায়ক মহেশ্বর হজারী। কিন্তু স্পিকারের পদত্যাগের পর থেকেই তুমুল উত্তেজনা সৃষ্টি হয় বিজেপি শিবিরে। বেলা ২ টো অব্দি মুলতুবি রাখতে হয় সভা। 

আরও পড়ুনপাটনার এডিএম-এর হাতে আক্রান্ত তরুণ চাকরি প্রার্থী, ঘটনার তদন্তে কমিটি গঠন 'নিজস্বী সরকারের 


আস্থাভোটে জয়ের পর আরও শক্তিবৃদ্ধি নীতিশের সরকারের। সংখ্যাগরিষ্ঠাতা তো ছিলই, এবার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার চালাতে পারবেন নীতিশ। আরজেডির ৭৯, জেডি(ইউ)-র ৪৫, কংগ্রেসের ১৯ এবং ১৬ জন বাম বিধায়কের পাশাপাশি হাম-এর চার জন এবং নির্দলের এক জন রয়েছেন নীতীশের পাশে। 
উল্লেখ্য এই ভোটে নীতিশের জয় একপ্রকার নিশ্চিতই ছিল।  ২৪৩ আসনের বিহার বিধানসভায় একটি আসন বর্তমানে খালি রয়েছে। জয়ের জন্য প্রয়োজন ছিল ১২২ জন বিধায়কের সমর্থন। সেখানে নীতিশের দাবি অনুযায়ী সরকারের পাশে রয়েছেন ১৬৪ জন ও বিজেপির পাশে রয়েছে ৭৭ জন বিধায়ক। 

আরও পড়ুনখারাপ আবহাওয়ার জেরে ব্যাহত মুখ্যমন্ত্রীর সফর, গয়াতেই জরুরি ভিত্তিতে অবতরণ করল নীতিশ কুমারের হেলিকপ্টার

Read more Articles on
Share this article
click me!