Tripura Politics: টিপরা মোথার সমর্থন পাবে বিজেপি? প্রদ্যোৎ দেববর্মার সঙ্গে গোপন বৈঠকে বিজেপির চাণক্য

অমিত শাহ এবং টিপরা মোথা প্রধান প্রদ্যোত দেব বর্মা ছাড়াও এই সভায় উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, ত্রিপুরার বিজেপি ইনচার্জ সম্বিত পাত্র, মহেশ শর্মা এবং মহেন্দ্র সিং।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 1:24 PM IST

ত্রিপুরায় টিপরা মোথা বিজেপি সরকারকে সমর্থন করবে এমন জল্পনার মধ্যে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টিপরা মোথা সুপ্রিমো প্রদ্যোৎ কিশোর দেববর্মার সাথে দেখা করেছেন। আগরতলায় রাষ্ট্রীয় অতিথি ভবনে দুই নেতার মধ্যে বৈঠক হয়। তথ্য অনুযায়ী, দলের সুপ্রিমো প্রদ্যোতের নেতৃত্বে টিপরা মোথার ছয় সদস্যের একটি প্রতিনিধি দলও উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি সহ এই নেতারা

তথ্য অনুযায়ী, অমিত শাহ এবং টিপরা মোথা প্রধান প্রদ্যোত দেব বর্মা ছাড়াও এই সভায় উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, ত্রিপুরার বিজেপি ইনচার্জ সম্বিত পাত্র, মহেশ শর্মা এবং মহেন্দ্র সিং।

আইপিএফটি-বিজেপির মহিলা নেত্রীদের মর্যাদা সহ রাজ্যমন্ত্রী করা হবে

বৈঠকের পর মিডিয়াকে সম্বোধন করে, ত্রিপুরা বিজেপির ইনচার্জ সম্বিত পাত্র বলেছেন যে আমরা ত্রিপুরার আদিবাসী জনতা ফ্রন্ট (আইপিএফটি) এবং বিজেপি কীভাবে ত্রিপুরার উন্নয়নে একসাথে কাজ করতে পারে তা নিয়ে আলোচনা করেছি। বৈঠকে উপজাতি সম্প্রদায়ের সমস্যা নিয়ে আলোচনা হয়। পাত্র আরও বলেন কীভাবে এই সমস্যাগুলি সমাধান করা যায় এবং কীভাবে আদিবাসী সম্প্রদায় রাজ্যেই সম্মান পেতে পারে, তাও আলোচনা করা হয়েছিল। তিনি বলেছিলেন যে নারী দিবসে, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আইপিএফটি এবং বিজেপি থেকে দু'জন মহিলা নেতাকে মর্যাদা সহ রাজ্য মন্ত্রী করা হবে।

সব দলের সঙ্গে ধারাবাহিক আলোচনা হবে

পাত্রের মতে, বিজেপি আইপিএফটি, টিপরা মোথার সাথে ধারাবাহিকভাবে আলোচনা করবে। তিনি বলেন, টিপরা মোথা বা বিজেপি কেউই কোনো দাবি করেনি। আমরা একসঙ্গে সমাধানের জন্য এগিয়ে আসব এবং ত্রিপুরাকে উন্নয়নের দিকে নিয়ে যাব।

আমরা এখানে আদিবাসী সম্প্রদায়ের জন্য একটি সাংবিধানিক সমাধানের জন্য এসেছি: প্রদ্যোত

বৈঠকের পরে, টিপরা মোথা প্রধান প্রদ্যোত বলেন, 'আমরা মুখ্যমন্ত্রীর সাথে ধারাবাহিক আলোচনা করব, আমরা আদিবাসী সম্প্রদায়ের জন্য এবং ত্রিপুরার উন্নতির জন্য একটি সাংবিধানিক সমাধানের জন্য এখানে আছি।

বহুদিন ধরেই আলাদা রাজ্যের দাবি

ত্রিপুরার রাজ পরিবারের সদস্য, দেববর্মা দীর্ঘদিন ধরে একটি পৃথক রাজ্যের দাবির 'সাংবিধানিক সমাধান' দাবি করে আসছিলেন। যদিও বিজেপি সাফ জানিয়ে দিয়েছে যে তারা ত্রিপুরা ভাগ মানতে রাজি নয়।

প্রথমবারের মতো বিধানসভা নির্বাচনে টিপরা জোরালো প্রবেশ

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে রাজ্যে ক্ষমতায় ফিরেছে বিজেপি। ভারতের নির্বাচন কমিশনের মতে, ত্রিপুরা বিধানসভা নির্বাচনে প্রায় ৩৯ শতাংশ ভোট পেয়ে বিজেপি ৩২টি আসন জিতেছে। ত্রিপুরা বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো শক্তিশালী এন্ট্রি করেছেন টিপরা মোথা। টিপরা মোথা পার্টি ১৩টি আসন জিতে দ্বিতীয় হয়েছে। ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ১১টি আসন পেয়েছে এবং কংগ্রেস পেয়েছে তিনটি আসন। ইনডিজিনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা (আইপিএফটি) একটি আসন জিতে তার খাতা খুলতে সক্ষম হয়েছে।

Share this article
click me!