জ্ঞানবাপী মসজিদে কোনওভাবেই বন্ধ করা যাবে না পুজো, নির্দেশ সুপ্রিম কোর্টের

ব্যাস বেসমেন্টে পুজো করার বারাণসী আদালতের নির্দেশে স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। সোমবার আঞ্জুমান ব্যবস্থা মসজিদ কমিটির আবেদনের ওপর সুপ্রিম কোর্টে শুনানি হয়।

Parna Sengupta | Published : Apr 1, 2024 12:03 PM IST

জ্ঞানবাপী মসজিদের ব্যাসজি বেসমেন্টে পূজার ঘটনায় সুপ্রিম কোর্টের ধাক্কা খেয়েছে মুসলিম পক্ষ। জ্ঞানবাপীর ব্যাস বেসমেন্টে পুজো নিষিদ্ধ করতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। আদেশ দেওয়ার সময়, সুপ্রিম কোর্ট বলেছিল যে ৩১ জানুয়ারির আদেশের কারণে নামাজের কোনও ক্ষতি হয়নি। সিজেআই ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন যে জ্ঞানবাপী বেসমেন্টের প্রবেশ দক্ষিণ দিক থেকে এবং মসজিদটি উত্তর থেকে এবং উভয়ই একে অপরকে বিরক্ত করবে না।

ব্যাস বেসমেন্টে পুজো করার বারাণসী আদালতের নির্দেশে স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। সোমবার আঞ্জুমান ব্যবস্থা মসজিদ কমিটির আবেদনের ওপর সুপ্রিম কোর্টে শুনানি হয়। এ সময় মুসলিম পক্ষের আইনজীবী হুজাইফা আহমাদী বলেন, ব্যাস বেসমেন্টের মামলায় দখল দেওয়ার আদেশে ৭ দিন সময় দেওয়া হলেও হাইকোর্ট ছাড় দেয়নি। সেখানে পুজো হচ্ছে। আদালতের উচিত নিম্ন আদালতের আদেশ স্থগিত করা। এটি মসজিদের প্রাঙ্গণে হচ্ছে এবং এতে অনুমতি দেওয়া উচিত নয়।

মুসলিম পক্ষের আইনজীবীকে এই প্রশ্ন করে বেঞ্চ

মুসলিম পক্ষের আইনজীবীর শুনানি চলাকালে বেঞ্চ প্রশ্ন করেছিল, বেসমেন্ট ও মসজিদে যাওয়ার একটাই পথ কিনা। এ বিষয়ে মুসলিম পক্ষের আইনজীবী আহমাদি বলেন, বেসমেন্টটি দক্ষিণে এবং মসজিদে যাওয়ার পথটি উত্তরে। যার উত্তরে বেঞ্চ বলেছিল যে নামাজে যাওয়ার এবং পুজোয় যাওয়ার রুট আলাদা, তাই আমরা বিশ্বাস করি যে ভগবানের নাম নেওয়ার উভয় পদ্ধতিতে কোনও বাধা থাকবে না।

শুনানি কবে হবে?

বেসমেন্টে পুজোর বিরুদ্ধে মসজিদের পক্ষের আবেদনে নিম্ন আদালতের আবেদনকারী শৈলেন্দ্র ব্যাসকে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। আদালত স্থিতাবস্থার বিষয়ে আদেশ জারি করে মসজিদের গুগল আর্থ ছবি উপস্থাপন করতে বলেছে। জ্ঞানবাপী ক্যাম্পাসের ব্যাস বেসমেন্টে পুজোর বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানি হবে জুলাইয়ের তৃতীয় সপ্তাহে। জেনে রাখা ভালো যে ২৬ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্ট, জ্ঞানবাপী মসজিদের দক্ষিণের বেসমেন্টে উপাসনা করার অনুমতি দেওয়ার জেলা আদালতের আদেশের বিরুদ্ধে মুসলিম পক্ষের আবেদন খারিজ করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!