Budget Session 2022: বিতর্ক চাইলেন প্রধানমন্ত্রী, বিরোধী সাংসদদের উদ্দেশ্যে বড় আহ্বান

সোমবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)।  তার আগে বিরোধী দল ও সাংসদদের উদ্দেশ্যে কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)?
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 6:17 AM IST / Updated: Jan 31 2022, 01:18 PM IST

সোমবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022)।  অধিবেশন শুরুর ঠিক আগে সাংসদ এবং বিভিন্ন রাজনৈতিক দলগুলির কাছে বাজেট বিষয়ে 'খোলা মনে বিতর্কে'র আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। একইসঙ্গে, তিনি অনুরোধ করেছেন, যাতে কোনওভাবেই পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচন, সংসদের বাজেট অধিবেশন এবং আলোচনাকে প্রভাবিত না করতে পারে। 

বাজেট অধিবেশন শুরুর আগে, এক ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে ভারতের সামনে এগিয়ে যাওয়ার প্রচুর সুযোগ রয়েছে। আসন্ন বাজেট অধিবেশন, 'দেশের অর্থনৈতিক অগ্রগতি, টিকাদান কর্মসূচি, ভারতে তৈরি টিকা সম্পর্কে বিশ্বের আস্থা জাগিয়ে তুলবে' বলেও দাবি করেন তিনি। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, এই অধিবেশনে, আলোচনা, আলোচনার বিষয় এবং খোলা মনের বিতর্ক বিশ্বব্যাপী প্রভাব বিস্তারের জন্য ভারতের পক্ষে একটি গুরুত্বপূর্ণ সুযোগ হয়ে উঠতে পারে। তিনি আশা প্রকাশ করেন, অধিবেশনে সমস্ত সাংসদ, রাজনৈতিক দল মুক্ত মনে মানসম্পন্ন আলোচনা করবে এবং দেশকে উন্নয়নের পথে নিয়ে যেতে সহায়তা করবে।

আরও পড়ুন - Budget Session 2022: 'অপকর্ম থেকে মুক্তির দিকে', বাজেট অধিবেশনে কী বললেন রাষ্ট্রপতি

আরও পড়ুন - India's New CEA: ভারতের নতুন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নাগেশ্বরণ - কে তিনি, চিনে নিন

আরও পড়ুন - Union Budget 2022-23: নজরে কর্মসংস্থান, কেন্দ্রীয় বাজেট থেকে কী প্রত্যাশা করছে কর্পোরেট জগত

বিভিন্ন বিধানসভা নির্বাচন যে সংসদের অধিবেশন এবং আলোচনাকে প্রভাবিত করে, তা মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তবে তারপরও, নির্বাচন নিয়ে আলোচনা করে সংসদের বাজেট অধিবেশনের গুরুত্বপূর্ণ সময় নষ্ট না করার জন্য তিনি সমস্ত সংসদ সদস্যদের অনুরোধ করেছেন। কারণ, বাজেট অধিবেশনেই পুরো অর্থবর্ষের জন্য একটি নীলনকশা প্রস্তুত করা হয়। তাই বাজেট অধিবেশন যত বেশি ফলপ্রসূ হবে, বছরের বাকি সময়গুলিতে দেশকে অর্থনৈতিক উচ্চতায় এগিয়ে নিয়ে যাওয়ার , আরও ভাল সুযোগ পাওয়া যাবে। 

সোমবার থেকে শুরু হল সংসদের বাজেট অধিবেশন ২০২২-এর প্রথম পর্ব। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর আবার ১৪ মার্চ থেকে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে এবং চলবে ৮ এপ্রিল পর্যন্ত। অধিবেশনের প্রথম অংশে ১০ বার বসবে সভা, সময় পাওয়া যাবে মোট ৪০ ঘন্টা। দ্বিতীয় অংশে ১৯ বার বসবে সংসদ, সময় বরাদ্দ আছে ৯৫ ঘন্টা। প্রধানমন্ত্রী আসন্ন অধিবেশনে বিরোধীদের বাজেটের উপরই ফোকাস করার আহ্বান জানালেও, পেগাসাস (Pegasus) নজরদারির অভিযোগ, কৃষক আন্দোলনের বিষয় এবং চিনের (China) সঙ্গে সাম্প্রতিক সীমান্ত দ্বন্দ্বের মতো বিষয়গুলি তুলে, বিরোধী দলগুলি বাজেট অধিবেশনে ঝড় তুলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

Read more Articles on
Share this article
click me!