চলতি বছরের মাঝামাঝি চালু হবে চন্দ্রযান ৩ ও আদিত্য এল ১, বড় ঘোষণা ইসরোর

ইসরো প্রধান বলেছেন যে এটি শুধুমাত্র ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চালু করা যেতে পারে। প্রথম সৌর মিশন আদিত্য এল ওয়ান সম্পর্কে তিনি বলেছিলেন যে এটি একটি বিশেষ মিশন হবে যা সূর্যের কার্যকলাপ বিশ্লেষণ করবে।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 9:57 AM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চেয়ারম্যান এস সোমনাথ বুধবার বলেছেন যে ভারতের তৃতীয় চন্দ্র মিশন চন্দ্রযান ৩ এবং প্রথম সৌর মিশন আদিত্য এল ১ এই বছরের মাঝামাঝি নাগাদ চালু হতে পারে। এস সোমনাথ ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি আয়োজিত চতুর্থ 'ইন্ডিয়ান প্ল্যানেটারি সায়েন্স কনফারেন্স'-এ 'ইন্ডিয়ান ক্যাপাবিলিটিস ফর স্পেস অ্যান্ড প্ল্যানেটারি এক্সপ্লোরেশন' বিষয়ে বক্তৃতায় এই তথ্য দেন।

জেনে নিন কী বললেন ইসরো প্রধান

ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে চন্দ্রযান ৩ মিশনের জন্য সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। এই প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। যদিও এখনও কিছু কাজ বাকি আছে, কিন্তু অনেক পরীক্ষা-নিরীক্ষার পর আমরা মিশন নিয়ে আত্মবিশ্বাসে ভরপুর। ইসরো প্রধান বলেছেন যে এটি শুধুমাত্র ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চালু করা যেতে পারে। প্রথম সৌর মিশন আদিত্য এল ওয়ান সম্পর্কে তিনি বলেছিলেন যে এটি একটি বিশেষ মিশন হবে যা সূর্যের কার্যকলাপ বিশ্লেষণ করবে। এই মিশনের জন্য ইতিমধ্যেই যন্ত্র পাঠানো হয়েছে, বর্তমানে ISRO এই যন্ত্রগুলিকে স্যাটেলাইটের সাথে একীভূত করতে নিযুক্ত রয়েছে। আদিত্য এল ওয়ান মিশন সম্পর্কে, এস সোমনাথ বলেছিলেন যে তিনি এই মিশনটি নিয়ে আত্মবিশ্বাসী যে এই মিশন সফল হবে।

এর আগে, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ISRO মিশন চন্দ্রযান-৩ প্রকল্পে বড়সড় সাফল্য পায়। ISRO সফলভাবে CE-20 ক্রায়োজেনিক ইঞ্জিনের ফ্লাইট পরীক্ষা করে। এটি চন্দ্রযান-৩-এর লঞ্চ ভেহিক্যাল ক্রায়োজেনিক উপরের স্টেজকে শক্তিশালী করবে।

ইসরো জানিয়েছিল, পরীক্ষাটি ২৫ সেকেন্ডের পূর্ব-নির্ধারিত সময়ের জন্য পরিচালিত হয়েছিল। ২৪ ফেব্রুয়ারি তামিলনাড়ুর মহেন্দ্রগিরির ISRO প্রোপালশন কমপ্লেক্সের হাই অল্টিটিউড পরীক্ষা করা হয়েছিল। ISRO একটি বিবৃতি জারি করে বলে যে পরীক্ষার সময় সমস্ত প্যারামিটার মানা হয়েছে, তার সন্তোষজনক ফল পাওয়া গেছে। ISRO জানিয়েছে যে ক্রায়োজেনিক ইঞ্জিনটিকে প্রোপেলান্ট ট্যাঙ্ক, স্টেজ স্ট্রাকচার এবং সংশ্লিষ্ট ফ্লুইড লাইনের সাথে সংযুক্ত করা হবে যাতে একটি সম্পূর্ণ ইন্টিগ্রেটেড ফ্লাইট ক্রায়োজেনিক স্টেজের আকার দেওয়া যায়।

এর আগে, এই বছরের শুরুতে, ইউআর রাও স্যাটেলাইট সেন্টারে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার সফলভাবে পরীক্ষা করা হয়েছিল। মহাকাশের পরিবেশে স্যাটেলাইট সাবসিস্টেমগুলির কার্যকারিতা যাচাই করার জন্য এই পরীক্ষাগুলি স্যাটেলাইট মিশনের সময় করা হয়। এর সাথে, স্যাটেলাইট সাবসিস্টেমের কাঙ্ক্ষিত ইলেক্ট্রোম্যাগনেটিক স্তরের সাথে সামঞ্জস্যতাও এই পরীক্ষার মাধ্যমে পরীক্ষা করা হয়। ইসরো তখন বলেছিল যে এই পরীক্ষা স্যাটেলাইট গবেষণার ক্ষেত্রে একটি বড় মাইলফলক।

মিশন চন্দ্রযান-৩ জুনে চালু করার পরিকল্পনা

চন্দ্রযান-৩ ভারতের তৃতীয় চন্দ্র অভিযান। জুন মাসে এটি চালু করার পরিকল্পনা করা হচ্ছে। চন্দ্রযান-২-এর পর চন্দ্রযান-৩ মিশনের প্রস্তুতি নেওয়া হয়েছিল। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে।

Share this article
click me!