পাকিস্তানের ওপর হামলা ভারতের, একধাক্কায় বন্ধ ২২টি ইউটিউব চ্যানেল

নয়াদিল্লির অভিযোগ এই ইউটিউব চ্যানেলগুলি জাল খবর ছড়াচ্ছে যা জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের শৃঙ্খলাকে প্রভাবিত করতে পারে।

Parna Sengupta | Published : Apr 5, 2022 1:20 PM IST

ভারতবিরোধী খবর সম্প্রচারের অভিযোগ। তথ্য ও সম্প্রচার মন্ত্রক ২২টি ইউটিউব নিউজ চ্যানেল ব্লক করার নির্দেশ দিয়েছে, যার মধ্যে চারটি পাকিস্তানের। নয়াদিল্লির অভিযোগ এই ইউটিউব চ্যানেলগুলি জাল খবর ছড়াচ্ছে যা জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের শৃঙ্খলাকে প্রভাবিত করতে পারে।

গত বছরের ফেব্রুয়ারিতে আইটি রুলস, ২০২১-এর বিজ্ঞপ্তির পর থেকে এই প্রথম ভারতীয় ইউটিউব সংবাদ প্রকাশকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। একটি অফিসিয়াল বিবৃতিতে, মন্ত্রক বলেছে যে সোমবার ২২টি ইউটিউব চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ ওয়েবসাইট ব্লক করার আদেশ জারি করা হয়েছে।

এই পদক্ষেপের সাথে, মন্ত্রক, ২০২১ সালের ডিসেম্বর থেকে, জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং ভারতের অখণ্ডতা, জনশৃঙ্খলা ইত্যাদির সাথে সম্পর্কিত ভিত্তিতে মোট ৭৮টি YouTube-ভিত্তিক নিউজ চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ জারি করে।

উল্লেখ্য যে অ্যাকাউন্টগুলি ব্লক করা হয়েছে, সেই চ্যানেলগুলিতে ২৬০ কোটিরও বেশি দর্শক সংখ্যা ছিল, মন্ত্রক একটি অফিসিয়াল বিবৃতিতে বলেছে। মন্ত্রকের মতে, একাধিক ইউটিউব চ্যানেল ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীর ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পোস্ট করার জন্য ব্যবহার করা হচ্ছিল। 

ব্যান হওয়া ইউটিউব চ্যানেলের তালিকা

ভারতীয় ইউটিউব চ্যানেল

ARP নিউজ 

AOP নিউজ 

এলডিসি নিউজ 

সরকারীবাবু

SS ZONE হিন্দি 

স্মার্ট নিউজ 

News23Hindi 

অনলাইন খবর 

ডিপি খবর 

পিকেবি নিউজ 

কিষাণতক

বোরানা নিউজ 

সরকারী সংবাদ আপডেট 

ভারত মৌসম 

RJ ZONE 6 

এগজাম রিপোর্ট 

ডিজি গুরুকুল 

দিনভরকিখবরেন 

পাকিস্তান ভিত্তিক ইউটিউব চ্যানেল

DuniyaMeryAagy 

গোলাম নবী মদনি 

হকিকত টিভি 

হকিকত টিভি 2.0 

জানুয়ারি মাসেই পাকিস্তান মদতপুষ্ট ৩৫টি ইউটিউব চ্যানেলকে তাদের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এরই সঙ্গে ভারত বিরোধী ভুয়ো তথ্য ছড়ানোর অপরাধে দুটি ওয়েবসাইটকেও বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয় মন্ত্রকের তরফে। 

একটি বিবৃতিতে, মন্ত্রক বলে ব্লক করা YouTube অ্যাকাউন্টগুলির মোট গ্রাহক সংখ্যা ১.২০ কোটিরও বেশি এবং তাদের ভিডিওগুলি ১৩০কোটিরও বেশি ভিউ পেয়েছে। পাশাপাশি, ইন্টারনেটে ভারত বিরোধী তথ্য প্রচার করে বিভ্রান্তি ছড়ানোর জন্য কেন্দ্র সরকার দুটি টুইটার অ্যাকাউন্ট, দুটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্টও ব্লক করে দিয়েছে। 

Read more Articles on
Share this article
click me!