লজ্জা নেই! ফের অরুণাচল প্রদেশ নিয়ে ছেঁদো কথা চিনের, মুখে ঝামা ঘষে দিল ভারত

জয়শঙ্করের মন্তব্যের জবাবে, লিন দাবি করেছেন যে এটি একটি অবিসংবাদিত সত্য যে ভারত ১৯৮৭ সালে অবৈধভাবে দখল করা ভূখণ্ডে 'তথাকথিত অরুণাচল প্রদেশ' প্রতিষ্ঠা করেছে।

Parna Sengupta | Published : Mar 25, 2024 1:17 PM IST

ড্রাগন ক্রমাগত অরুণাচল প্রদেশ নিয়ে তার বক্তব্য রাখছে। আবারও একই কথা বলেছে চিন। ভারতের সতর্কবার্তা সত্ত্বেও নিজেদের দাবি থেকে সরছে না বেজিং। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান শনিবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের দাবির প্রতিক্রিয়া জানাতে গিয়ে একটি ফাঁপা দাবি করেছেন। তিনি বলেন, এই এলাকা সবসময় আমাদের ছিল। তিনি আরও বলেন, ভারত ও চিনের মধ্যে সীমান্ত কখনই ঠিক হয়নি। জংনান সবসময়ই চিনের একটি অংশ ছিল। চিন বরাবরই এই এলাকায় কার্যকর প্রশাসন রয়েছে।

সম্প্রতি সিঙ্গাপুরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মন্তব্যের জবাবে, লিন দাবি করেছেন যে এটি একটি অবিসংবাদিত সত্য যে ভারত ১৯৮৭ সালে অবৈধভাবে দখল করা ভূখণ্ডে 'তথাকথিত অরুণাচল প্রদেশ' প্রতিষ্ঠা করেছে। লিন বলেছেন যে আমরা ভারতের এই কাজের বিরুদ্ধে কঠোর বিবৃতি জারি করেছি এবং জোর দিয়েছি যে তাদের পদক্ষেপগুলি অকার্যকর এবং চিনের অবস্থানের কোনও পরিবর্তন হবে না।

কী বলেছেন এস জয়শঙ্কর?

সিঙ্গাপুর সফরে রয়েছেন বিদেশমন্ত্রী ড. এস. জয়শঙ্কর। এখানে একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে ডঃ জয়শঙ্কর উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশের সাথে চিনের সীমান্ত এবং ভারতীয় ভূখণ্ডে চিনের দাবিকে হাস্যকর বলে অভিহিত করেছিলেন। তিনি বলেছিলেন যে অরুণাচল রাজ্যটি 'ভারতের প্রাকৃতিক অংশ'। অরুণাচল সফরে চিনা শিবিরের বিরোধিতা প্রসঙ্গে তিনি বলেন, এটা নতুন কোনো বিষয় নয়। চিন দাবি করেছে, নিজেদের দাবির প্রসার ঘটিয়েছে। এই দাবিগুলি শুরু থেকেই হাস্যকর ছিল এবং আজও হাস্যকর রয়েছে।

অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ

বিদেশ মন্ত্রক চিনা প্রতিরক্ষা মন্ত্রকের দাবি প্রত্যাখ্যান করার কয়েকদিন পর জয়শঙ্করের মন্তব্য সামনে এসেছে। তিনি বলেন, আমরা ভারতের অরুণাচল প্রদেশ রাজ্যের ভূখণ্ডে অযৌক্তিক দাবি নিয়ে চিনা প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রের বক্তব্য দেখেছি। এ বিষয়ে বারবার ভিত্তিহীন যুক্তি তুলে ধরলেও এ ধরনের দাবির কোনো বৈধতা তৈরি হয় না। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। এর জনগণ আমাদের উন্নয়ন কর্মসূচি এবং অবকাঠামো প্রকল্প থেকে উপকৃত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!