Weather News: কনকনে ঠান্ডার সঙ্গে শৈত্য প্রবাহ , কাশ্মীরের তুষারপাত অব্যাহত

শৈত্য প্রবাহের কবলে উত্তর ভারত। বৃহস্পতিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্র ছিল ৭.১ ডিগ্রি সেলসিয়াস। শহরের বিভিন্ন জায়গায় ঘন কুয়াশার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 11, 2024 10:10 AM IST

গোটা উত্তর ভারত জুড়ে শৈত্যপ্রবাহ অব্যাহত। জম্মু ও কাশ্মীরে প্রবল ঠান্ডা। শৈত্য প্রবাহ ও তুরাষপাতের বিপর্যস্ত উপত্যকা। এখনও কাশ্মীরের অধিকাংশ এলাকার তারমাত্রা হিমাঙ্কের নিচে। প্রবল ঠান্ডায় কনকন করে কাঁপছে রাজস্থান, উত্তর প্রদেশ। অন্যদেকে তাপমাত্রার পারদ নামছে মধ্যপ্রদেশেরও।

শৈত্য প্রবাহের কবলে উত্তর ভারত। বৃহস্পতিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্র ছিল ৭.১ ডিগ্রি সেলসিয়াস। শহরের বিভিন্ন জায়গায় ঘন কুয়াশার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দিল্ল-সহ উত্তর ভারতে আবহাওয়ার কারণে বিপর্যস্ত রেল পরিষেবা। কুয়াশার কারণে বাতিল ২৪টি ট্রেন। একাধিক উড়ানও দেরিতে ছাড়ছে।

দিল্লি সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রা নামছে রাজস্থানে। সেখানে সিকারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের নিচে। তাপমাত্রা হিমাঙ্কের ০.০৫ ডিগ্রি নিচে নেমে গিয়েছিল। চুরুতে দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১.০ ডিগ্রি।

কাশ্মীরে চিল্লা -ই -কালান চলছে। ৪০ দিন পরে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রবল ঠান্ডা থাকবে। গুলমার্গের তাপমাত্রা হিমাঙ্কের ৩.৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গেছে। পেহগামের তাপমাত্রা হিমাঙ্কের ৬.৩ ডিগ্রি নিচে। ডাললেক বরফ হয়ে রয়েছে।

ডিব্রুগড়-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস, ব্যাঙ্গালোর-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস, ভুবনেশ্বর-নতুন দিল্লি দুরন্তো, পুরী-নয়া দিল্লি পুরুষোত্তম এক্সপ্রেস, প্রয়াগরাজ-নিউ দিল্লি এক্সপ্রেস, মা বেলহি সহ অন্তত ১৩টি ট্রেনে দেরিতে চলছে। ১০ টি ট্রেন দুই থেকে তিন ঘণ্টা দেরিতে চলছে। আগামী তিন দিন ট্রেন চলাচল ব্যাহতে হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আপাতত এমন ঠান্ডা থাকবে উত্তর ভারতে। তেমনই জানিয়েছে আবহাওয়া দফতর। অন্যদিকে এই রাজ্যে বৃহস্পতিবার থেকে কিছুটা হলেও  তাপমাত্রার পারদ নামবে। শুক্রবার কুয়াশা বাড়বে বলেও পূর্বাভাস। 

 

Share this article
click me!