আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাতিল হয়ে যেতে পারে আপনার মোবাইল নম্বর! বিরাট ঘোষণা মোদী সরকারের

সরকার ৬.৮০ লাখ মোবাইল নাম্বার বন্ধের লক্ষ্য নিয়েছে প্রতারনা রোধ করতে। সরকার ও আইন নির্ধারক সংস্থাগুলির নির্দেশের কারনে ভারতীয় টেলিকম সংস্থাগুলি আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েক লাখ ফোন নাম্বার বন্ধ করে দেবে।

Parna Sengupta | Published : Jul 8, 2024 3:55 AM IST / Updated: Jul 08 2024, 09:29 AM IST

সাধারনত একজন ব্যক্তি একটি কী দুটি সিম কার্ড ব্যবহার করে তার মোবাইলে। কিন্তু ভারত সরকারের সাইবার অপরাধের তদন্তে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। তদন্তে জানা যায় সাইবার অপরাধের চক্র এতটাই বিস্তৃত হয়েছে যে একটি মোবাইল ফোন থেকে ৪০০০ সিম কার্ড পর্যন্ত ব্যবহার করা হচ্ছে অর্থনৈতিক জালিয়াতি সহ একাধিক অপরাধ মূলক কাজের জন্য।

সম্প্রতি বিভিন্ন মিডিয়াতে বলা হচ্ছে দেশ জুড়ে বহু ফোন নাম্বার বন্ধ করে দেওয়া হচ্ছে এবং এসব কিছুই সরকারের নির্দেশে হচ্ছে। গত সপ্তাহেই একটি প্রতিবেদনে বলা হয় সরকার ৬.৮০ লাখ মোবাইল নাম্বার বন্ধের লক্ষ্য নিয়েছে প্রতারনা রোধ করতে। সরকার ও আইন নির্ধারক সংস্থাগুলির নির্দেশের কারনে ভারতীয় টেলিকম সংস্থাগুলি আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েক লাখ ফোন নাম্বার বন্ধ করে দেবে।

Latest Videos

গত ৯ মে টেলিকমিউনিকেশন বিভাগ টেলিকম সংস্থাগুলিকে ২৮,২২০ মোবাইল ফোন বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় এবং সন্দেহজনক দুই মিলিয়ন বা কুড়ি লাখ সিম কার্ডকে পুনরায় পর্যবেক্ষনের নির্দেশ দেয়। সাইবার অপরাধের তদন্তে জানা গেছে প্রতারকরা প্রতিদিন বিভিন্ন টেলিকম সংস্থার সিম ব্যবহার করছে এবং নিত্য তারা সিম কার্ড ও মোবাইল পরিবর্তনও করছে যাতে পুলিশ ধরতে না পারে। আবার এক রাজ্য থেকে সিম কিনে অন্য রাজ্যে গিয়ে তার ব্যবহার করছে প্রতারকরা, যেমন ওডিশা ও অসম থেকে সিম কিনে তা দিল্লি এনসিআরে ব্যবহার করা হচ্ছে। অফিসারদের কথায় প্রতারকরা একটি সিম থেকে কয়েকটি ফোন করার পর তারা সেই সিম নষ্ট করে দিচ্ছে যাতে তাদের ধরা না যায়।

কেন্দ্র সরকার এআই প্রযুক্তি ব্যবহার করছে প্রতারনা চক্র রোধের জন্য। গত এক বছরে দেশে ১৭ লাখ মোবাইল সংযোগ এবং ১,৮৬,০০০ মোবাইল ফোন বন্ধ করে দেওয়া হয়েছে। সাইবার অপরাধের বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিরোধে জন্য কয়েকমাস আগে ভারত সরকার ডিজিটাল ইনটেলিজেন্স প্ল্যাটফর্ম বা ডিআইপি লঞ্চ করে। এখানে সমস্ত বিভাগে সাইবার অপরাধের তথ্য রয়েছে যাতে তদন্তে সুবিধা হয়। ১৯৫১ সালের ইন্ডিয়ান টেলিগ্রাফ ভায়োলেশন আইন অনুযায়ী সাইবার অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার।

তবে কোনও সাধারন নাগরিকের ফোন নাম্বার বন্ধ করে দেওয়া হচ্ছে না বরং যেসমস্ত ব্যাক্তি সাইবার অপরাধের সাথে যুক্ত। ফোন নাম্বারের মাধ্যমে প্রতারনা করে সেই ধরনের নাম্বার খুঁজে খুঁজে বন্ধ করে দেওয়া হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'কাজে ফিরছি, তবে খাবার খাব না' স্বচ্ছতা বজায় রেখে অনশনে বসলেন জুনিয়র ডাক্তাররা Kolkata Doctor News
'আমার মেয়েকে ফিরিয়ে দিন' বুকফাটা কান্না কুলতলির নির্যাতিতা ছাত্রীর মায়ের | Kultali Incident
জয়নগরের রাক্ষসটা শেষ করেদিল মেয়েটাকে! ৭ দিনের পুলিশি হেফাজত | Jaynagar News | Bangla News |
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali
বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News