রাহুল গান্ধীর ১০ দিনের ব্রিটেন সফরের সূচি, জানুন কোথায় কোথায় হতে পারে জোর বিতর্ক

১০ দিনের ব্রিটেন সফরে রাহুল গান্ধী। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভাষণেই প্রচুর জলঘোলা হয়েছে দেশের রাজনীতিতে। আগামী দিনে আরও বিতর্কের সম্ভাবনা।

 

Web Desk - ANB | Published : Mar 4, 2023 11:05 AM IST

শুধুমাত্র কেবব্রিজ বিশ্ববিদ্যালয়ে রাহুল গান্ধীর ভাষণ নিয়ে দেশজুড়ে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। কিন্তু এখানেই শেষ নয়। ১০ দিনের বিদেশ সফরে গিয়েছেন রাহুল গান্ধী। সফর শুরু হয়েছে গত ২৮ ফেব্রুয়ারি। আর সফর শেষ হবে আগামী ১০ মার্চ। এরমধ্যে রাহুল গান্ধীর একাধিক কর্মসূচি রয়েছে। যা নিয়ে আরও বিতর্ক তৈরি হতে পারে। এমনই দেশের রাজনৈতিক মহলের। কারণ আগামী দিনে রাহুল গান্ধীর বক্ত়ৃতা দেওয়ার কথা রয়েছে ব্রিটিশ পার্লামেন্টে। তিনি ইন্ডিয়ান জার্নালিস্ট অ্যাসোসিয়েশন আয়োজিত একটি সংবাদ সম্মেলনেও ভাষণ দেবেন। ব্যক্তিগত ব্যবসায়িক সভা ও চ্যাথাম হাউসে লন্ডন থিঙ্ক ট্যাঙ্কে বক্তৃতা দেবেন। রাহুল গান্ধীর রাজনৈতিক সহযোগী স্যাম পিত্রোতা জানিয়েছেন, তিনি সেখানে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করবেন।

আগামী ৬ মার্চ অর্থাৎ সোমবার রাহুল গান্ধী ওয়েস্টমিনস্টার প্রাসাদের গ্র্যান্ড কমিটি রুপে ব্রিটেন সাংসদ , লর্ডস, ব্যরোনেসেস ও অন্যান্যদের উপস্থিতিতে ভাষণ দেবেন। ইন্দো-ব্রিটিশ এপিপিজি চেয়ার, ভারতীয় বংশোদ্ভূত একজন এমপি বীরেন্দ্র শর্মা এই অনুষ্ঠানের আয়োজন করেছেন। তিনি বলেছেন রাজনৈতিক ভবিষ্যতের পাশাপাশি সাংস্কৃতিক ও সামাজিক দিক নিয়েও আলোচনা করা হবে। জনগণকে গোটা পরিস্থিতি সম্পর্কে সচেতন করাই তাঁদের উদ্দেশ্য বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, এই আলোচনায় মূলত তুলে ধরে হবে দেশের ক্ষমতায় যদি কংগ্রেস আসে তাহলে তারা ভারত-ব্রিটেন সম্পর্ক নিয়ে কী কী চিন্তাভাবনা করবে, কীভাবে এগিয়ে যাবে তাও আলোচনা করা হবে।

রাহুল গান্ধীর এজেন্ডাঃ

পার্লামেন্টের ভাষণের দিনেই রাহুল গান্ধী ব্রিটেনের থিঙ্ক ট্যাঙ্কের অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। তিনি সপ্তাহের শেষে ব্যক্তিগত উদ্যোগপতিদের সঙ্গেও বৈঠক করবেন। রাহুল গান্ধী, লেবার পার্টির সদস্য ডেভিড ল্যামির সঙ্গে দেখা করতে পারেন। ডেভিড হলেন, ব্রিটিশ বিদেশমন্ত্রের দায়িত্বপ্রাপ্ত, কমনওয়েলথ ও উন্নয়ন বিষেয়ক সেক্রেটারি। তবে ল্যামির সঙ্গে সাক্ষাৎকারে দিন এখনও চূড়ান্ত হয়নি।

এর আগে রাহুল গন্ধী যখন ২০২২ সালে ব্রিটেনি গিয়েছিলেন তখন তিনি দেখা করেছিলেন লেবার পার্টির তৎকালীন নেতা জেরেমি করবিনের সঙ্গে। যা নিয়ে বিজেপি রাহুল গান্ধীকে তুলধনা করেছিল। কারণ জেরেমি ক্যারিন কাশ্মীর নিয়ে ভারত-বিরোধী বক্তব্য প্রায়ই রাখেন। যা মেনে নিতে নারাজ বিজেপি তথা দেশের শাসক দল।

আরও পড়ুনঃ

‘বিদেশীদের সামনে এসব ভাষণ দিয়ে ভারতীয়দের ভুল বোঝানো যাবে না’, রাহুল গান্ধীকে তোপ রাজীব চন্দ্রশেখরের

কংগ্রেসের কৌস্তুভের গ্রেফতারির বিরোধিতা তৃণমূলের কুণালের, বললেন 'বুঝেনিত ছাত্রযুবরা'

রাহুল গান্ধীর কেমব্রিজ মন্তব্য: পেগাসাস থেকে কাশ্মীর- হেমন্ত বিশ্বশর্মার 'প্রশ্নবাণ'

Share this article
click me!