এবার VVIP-দের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট, গেমচেঞ্জার জ্যাকেটের রহস্য ভেদ করলেন TCL কর্তা

VVIP-দের প্রতিরত্রার জন্য টিসিএল তৈরি করেছে বুলেটপ্রুফ জ্যাকেট। পরা যাবে যেকোনও স্যুটের ওপর। জ্যাকেটের বিস্তারিত তথ্য দিলেন টিসিএল কর্তা।

 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 12:20 PM IST

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নীল জ্যাকেট রীতমত আলোচনার বিষয় হয়ে উঠেছিল। কারণ সেটি তৈরি হয়েছিল প্ল্যাস্টিকের বোতল থেকে। প্ল্যাস্টিকের পুনর্ব্যাহারের নতুন পথ সেই নীল জ্যাকেটের মধ্যে দিয়ে তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু এবার আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে ভারতের তৈরি অত্যাধুনিক প্রযুক্তির বুলেটপ্রুফ জ্যাকেট। যা ভিভিআইপিদের নিরাপত্তার কথা মাথায় রেখেই তৈরি হয়েছে। ট্রুপ কমফোর্টস লিমিটিডের অপারেশন বিভাগের জেনারেল ম্যানেজার রাজীব শর্মা জানিয়েছেন ভারেত ভিভিআইপি - দের নিরাপত্তার ক্ষেত্রে গেমচেঞ্জার হতে পারে।

এশিয়ানের নিউজের সঙ্গে কথা বলতে দিয়ে জ্যাকেট তৈরির মাস্টারমাইন্ড রাজীব শর্মা জানিয়েছেন, ট্রুপ কমফোর্টস লিমিটেড প্রতিরক্ষা মন্ত্রকের উদ্যোগে একটি সরকার উদ্যোগ। এটির চারটি ইউনিটের একটি সমষ্টি । আগে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডর সঙ্গে যুক্ত ছিল।

বুলেটপ্রুফ জ্যাকেট-

জ্যাকেটটি বিশেষভাবে দেশের ভিভিআইদের জন্য তৈরি করা হয়েছে। এটি যেকোনও স্যুটের ওপর পরা যাবে। লাইটওয়েটের এই জ্যাকেটের ওজন মাত্র ১ কোজি ১৮ গ্রাম। বিভিন্ন রঙের তৈরি করা যাবে। আল্ট্রা হাই মলিকুলার ওয়েট পলিইথলিন দিয়ে তৈরি হয়েছে। যা একটি নরম আর্মার প্যানেল হিসেবে ব্যবহার করা হয়। জ্যাকেটটি যারা পরবেন তারা 9x19mm পিস্তলের গুলি থেকে রক্ষা পাবেন। আউটার ক্যারিয়ার ফ্যাব্রিক হল হাই-গ্রেড রেমন্ড স্যুটিং ফ্যাব্রিক ও জ্যাকেট শেল্ফ লাইউ। পাঁচ বছর পর্যন্ত চলে এটি।

রাজীবের বক্তব্য

এটি দিয়ে টিসিএল সিভিল মার্কেটেও বৈচিত্র আনবে। এখনও পর্যন্ত আমরা প্রতিরক্ষা পরিষেবাগুলিতে মনোনিবেশ করেছিলাম। এখন আমরা নাগরিক বাজারেও বৈচিত্র আনছি। এই পণ্যটি প্রশংসিত হয়েছে।

TCL পাঁচটি নতুন পণ্য

Aero India 2023তে টিসিএল পাঁচটি নতুন পণ্য প্রদর্শন করেছে। যা ভারতীয় বিমান বাহিনী ব্যবহার করতে পারে। তাদের মধ্যে একটি হল কোট কমব্যাট ডিজিটাল , এটি হালকা শীতে ব্যবহারের জন্য। কোটটি আইএএফ এর যুদ্ধের ইউনিফর্মের জন্য। এটি ছদ্মবেশের সময় ব্যবহার করা যাবে। ডিজিটাল প্যাটার্নকে এটি নিশ্চিত করবে।

এছাড়াও প্রদর্শন করেছে অগ্নি প্রতিরোধকারী ও উচ্চ-উচ্চতায় তাঁবু, যুদ্ধের জুতো, প্যারাসুট, বুলেটপ্রুফ ভেস্ট ও এক্সটেন্ডেড কোল্ড ওয়েদার কভারিং সিস্টেম- এটি সিয়াচেন ব্যবহার করে ভারতীয় সেনা বাহিনীর সদ্যরা। ECWCS ১৮ হাজার ফুট উপরে ব্যবহার করা যাবে। যেখানে তাপমাত্রা হিমাঙ্কের ৫০ ডিগ্রি নিচে থাকে। প্রতিঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে প্রবল ঠান্ডা হাওয়া বয়ে যায়। ECWCS এর সাতটি স্তর রয়েছে। ECWCS ভারতীয় সেনা বাহিনী আরও অর্ডার দেবে এমনই প্রত্যাশা রয়েছে টিসিএল-এর।

আরও পড়ুনঃ

ভূস্বর্গে ভয়ঙ্কর ভূমিধস, যোশীমঠের মত জম্মু ও কাশ্মীরেও মাটি বসে যাওয়ায় গৃহহীনের সংখ্যা বাড়ছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগেই চমক, কিয়েভ সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রধানমন্ত্রী মোদীর জনসভার অনুমতি নেই, মেঘালয় সরকারকে কাঠগড়ায় দাঁড় করাল বিজেপি

Share this article
click me!