আজ রাষ্ট্রপতি পদে শপথ দ্রৌপদী মুর্মুর, দেশ পাবে তার সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতিকে

সকাল ১০.১৫ মিনিটে সংসদের সেন্ট্রাল হলে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যের গভর্নর, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, মন্ত্রী, কূটনৈতিক মিশনের প্রধান এবং সংসদ সদস্যরা উপস্থিত থাকবেন। 

Parna Sengupta | / Updated: Jul 25 2022, 08:50 AM IST

সোমবার দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে শপথ নেবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমন ১৫তম রাষ্ট্রপতি হিসেবে তাকে শপথ ও গোপনীয়তার শপথ পড়াবেন। এরপর নতুন রাষ্ট্রপতিকে ২১ বন্দুকের স্যালুট দেওয়া হবে। এরপর থাকবে রাষ্ট্রপতির ভাষণ। যৌথ বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে হারিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন মুর্মু। তিনি স্বাধীনতার পর জন্মগ্রহণকারী প্রথম এবং শীর্ষে পৌঁছানো সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হবেন।

সকাল ১০.১৫ মিনিটে সংসদের সেন্ট্রাল হলে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যের গভর্নর, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, মন্ত্রী, কূটনৈতিক মিশনের প্রধান এবং সংসদ সদস্যরা উপস্থিত থাকবেন। সংসদের সেন্ট্রাল হলে অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি তার কনভয় নিয়ে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে রওনা হবেন। সেখানে তাকে ইন্টার সার্ভিস গার্ড অব অনার দেওয়া হবে।

পরনে থাকবে বিশেষ সাঁওতালি শাড়ি 
দ্রৌপদী মুর্মু হবেন প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি। শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি একটি ঐতিহ্যবাহী সাঁওতালি শাড়ি পরতে পারেন। শাড়িটি এনেছেন তার আত্মীয়া সুকরি টুডু। সুকরি তার স্বামী তারিনসেনের সঙ্গে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। সাঁওতালি শাড়ি পূর্ব ভারতে বিশেষ অনুষ্ঠানে সাঁওতাল সম্প্রদায়ের মহিলারা পরিধান করে থাকে। এসব শাড়ির এক প্রান্তে কিছু স্ট্রাইপের কাজ রয়েছে।

দ্রৌপদী মুর্মু দেশের দশম রাষ্ট্রপতি হবেন যিনি ২৫ জুলাই শপথ নেবেন। ১৯৭৭ সাল থেকে, রাষ্ট্রপতি ধারাবাহিকভাবে ২৫ জুলাই শপথ নিচ্ছেন। দেশের প্রথম রাষ্ট্রপতি, রাজেন্দ্র প্রসাদ ১৯৫০ সালের ২৬ জানুয়ারি শপথ গ্রহণ করেন। সর্বপল্লী রাধাকৃষ্ণান ১৯৬২ সালের ১৩ই মে তারিখে শপথ গ্রহণ করেন। দুই রাষ্ট্রপতি, জাকির হুসেন এবং ফখরুদ্দিন আলী আহমেদ মারা যাওয়ায় তাদের মেয়াদ শেষ করতে পারেননি।

ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি ১৯৭৭ সালের ২৫ জুলাই শপথ নেন। তারপর থেকে, ২৫ জুলাই, জিয়ানি জৈল সিং, আর. ভেঙ্কটারমন, শঙ্কর দয়াল শর্মা, কে.আর. নারায়ণন, এ.পি.জে. আবদুল কালাম, প্রতিভা পাতিল, প্রণব মুখার্জি এবং রাম নাথ কোবিন্দ একই তারিখে শপথ নেন।

রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়ে ভারতের রাষ্ট্রপতি হন দ্রৌপদী মুর্মু। তিনি তার প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে পরাজিত করেন। দ্রৌপদী মুর্মু আদিবাসী সম্প্রদায়ের প্রথম ভারতীয় যিনি ভারতের রাষ্ট্রপতি হয়েছেন। শুক্রবার সকাল ১১টা থেকে শুরু হয় ভোট গণনা। গত সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সারাদেশে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ হয়। ২১ জুলাই ফলাফল প্রকাশিত হয়। 

Read more Articles on
Share this article
click me!