সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর মন্তব্য 'অযাচিত', রাষ্ট্রদূতকে বলল বিদেশ মন্ত্রক

ভারত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে। বলেছে মন্তব্যটি অনাকাঙ্খিত। এদিনই বিদেশ মন্ত্রক সিঙ্গাপুরের রাষ্ট্রদূতকে তলব করে।

Web Desk - ANB | Published : Feb 17, 2022 4:30 PM IST

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লিং (Singapore PM Lee Hsien Loong) এর মন্তব্যের পরই ভারতের বিদেশ মন্ত্রক (Ministry Of External Affairs)ভারতে অবস্থিত সিঙ্গাপুরের রাষ্ট্রদূত সাইমন ওংকে তলব করেছে। সূত্রের খবর ভারতের দাবি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর ভারত নিয়ে মন্তব্য অযাচিত ছিল। সেই কারণেই ওই দেশের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। 

সিঙ্গাপুরের পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় সেদেশের প্রধানমন্ত্রী লি সিয়েন লিং ভারত গঠনে জওহরলাল নেহেরুর ভূমিকার কথা তুলে ধরেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন, একটা উচ্চ আদর্শ আর ভাবধারা নিয়ে কোনও একটি দেশ পথ চলতে শুরু করে। কিন্তু পরবর্তীকালে সেই দেশটি সেই আদর্শ থেকে বিচ্যুত হয়। কথা প্রসঙ্গে তিনি ভারতের মিডিয়া রিপোর্টের কথা উল্লেখ করে বলেছেন এই দেশের অধিকাংশ সাংসদের বিরুদ্ধে খুন বা ধর্ষণের অভিযোগ রয়েছে। অধিকাংশ সাংসদেই ফৌজদারি মামলার মুখোমুখি হন। 

ভারত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে। বলেছে মন্তব্যটি অনাকাঙ্খিত। এদিনই বিদেশ মন্ত্রক সিঙ্গাপুরের রাষ্ট্রদূতকে তলব করে। সূত্রের খবর ভারতের বিদেশ মন্ত্রক বিষয়টি নিয়ে আলোচনা করেছে। পুরো বিষয় সম্পর্কে অবগত করা হয়েছে। 


প্রধানমন্ত্রী লি সিয়েন লুং জওহরলাল নেহেরুর কথা উল্লেখ করে বলেন, যে অধিকাংশ দেশই একটি উচ্চ আশা, আকাঙ্কা ও মহৎ নীতি নেয়ে তৈরি হয়। পথ চলা শুরু করে। কিন্তু কিছু দশক পরেই তা পরিবর্তন হতে শুরু করে। তাঁর কথায় বেশিরভাগ দেশই উচ্চ আদর্শ নিয়ে প্রতিষ্ঠা হয়।প্রথম দিকে একটি মূল্যবোধ থাকে। কিন্তু কয়েক প্রজন্ম পর তা অনেকটাই বদলে যায়।  অনেকটাই শিথিল হয়ে বলে। 

সেই প্রসঙ্গেই তিনি ভারতেরও কথা তুলে ধরেন। তিনি বলেন নেহেরুর ভারত এমন একটি দেশে হয়ে গেছে যেখানে লোকসভার অর্ধেক সাংসদের বিরুদ্ধে ধর্ষণ বা খুনের অভিযোগ রয়েছে। ফৌজদারী মামলা  রয়েছে অনেক সাংসদের বিরুদ্ধে। মিডিয়া রিপোর্টে তেমনই উল্লেখ করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

একটি দেশ যখন পথচলা শুরু করে তখন তখন  তারসঙ্গে অনেক বেশি আবেগ জড়িয়ে থাকে। কিন্তু কয়েক প্রজন্ম পর তা হারিয়ে যেতে শুরু করে। তিনি আরও বলেছেন, যাঁরা স্বাধীনতার লড়াই করে নেতা হয়েছেন, তাঁর অনেকটা অগুনের মধ্যে দিয়ে পথ চলে দেশের ও জনগণের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। তাই তাদের ভাবাদর্শ অনেকটাই আলাদা হয়। সেই প্রসঙ্গে তিনি ডেভিড বেন-গুরিয়েনস ও জওহরলাল নেহেরুর কথা উত্থাপন করেন। তিনি বলেন তাঁদের দেশেও এমন মহান নেতা রয়েছে। 

চন্নির 'ইউপি বিহার ভাইয়া' মন্তব্যের সমালোচনা মোদীর, নিশানায় গান্ধী পরিবার

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর মুখে নেহেরুর নাম, সংসদে বললেন 'নেহেরুর ভারত'

ব্য়াংকয়ে বাংলা ভাষায় পরিষেবার দাবি, কলকাতা হাইকোর্টের দ্বারস্থ বাংলা পক্ষ

Read more Articles on
Share this article
click me!