৭০ বছর পর ভারতে আসছে চিতা, জন্মদিনে নিজে হাতে জাতীয় উদ্যানে ছাড়বেন প্রধানমন্ত্রী মোদী

১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। চিতাগুলিকে স্বাগত জানাতে জন্মদিনে নিজে জাতীয় উদ্যানে উপস্থিত থাকবেন মোদী।

Sahely Sen | Published : Sep 16, 2022 4:23 PM IST

১৯৪৭ সালে বর্তমান ছত্তীসগঢ় রাজ্যের সরগুজার মহারাজা রামানুজ প্রসাদ সিংহদেওর গুলিতে কোরিয়ার শালবনে মারা যায় ভারতের শেষ তিনটি চিতা। ১৯৫০-এর দশকে ভারত থেকে বিলুপ্ত হয়ে যায় এই বন্য প্রাণী। ১৯৫২ সালে তৎকালীন কেন্দ্রীয় সরকার চিতাকে বিলুপ্ত বলে ঘোষণা করে। সেই সময় থেকে গত ৭ দশক ধরে চিতাবিহীন রয়েছে ভারত। তাই চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি করতে সুদূর আফ্রিকা থেকে আটটি চিতাকে উড়িয়ে আনা হবে ভারতে। নামিবিয়া থেকে উড়িয়ে নিয়ে এসে মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে রাখা হবে চিতাগুলিকে। বিশেষভাবে প্রস্তুত বি-৭৪৭ জাম্বো জেট বিমানে চিতাগুলি পৌঁছে যাবে আমাদের দেশে। ‘প্রজেক্ট চিতা’ সফল করতে ইতিমধ্যেই এই নামিবিয়া পৌঁছে গেছে ভারতের বিশেষ বিমান। 



বি-৭৪৭ বিমানে করে চিতাগুলিকে নিয়ে আসা হবে, বিমানটির সামনে আঁকা হয়েছে চিতার মুখ। চিতা আনার জন্য নতুন ভাবে সাজানো হয়েছে বিমানটির ভিতরের অংশ, মূল অংশের বেশির ভাগ জায়গা ফাঁকা করে সেখানে রাখা হয়েছে পশু রাখার খাঁচা, যেগুলিতে রেখেই চিতাগুলিকে উড়িয়ে নিয়ে আসা হবে ভারতে। বিমানে থাকবেন এক জন পশুচিকিৎসক। যাওয়ার সময়ে পশুগুলির যাতে কোনও অসুবিধা না হয়, তার দেখভাল করার জন্যই এই পশুচিকিৎসকের উপস্থিতি। প্রয়োজনে খাঁচা খুলে চিতাগুলির চিকিৎসা করার অনুমতিও দেওয়া হয়েছে ওই চিকিৎসককে। পশুচিকিৎসক ছাড়াও বিমানে থাকবেন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কয়েকজন নিরাপত্তারক্ষী।

 

বি-৭৪৭ বিমান ওড়ানো যেতে পারে এক টানা ১৬ ঘণ্টা পর্যন্ত। অর্থাৎ নামিবিয়া থেকে ভারতে আসার সময় জ্বালানি নেওয়ার জন্য মাঝপথে দাঁড়াতে হবে না এই বিমানকে, ফলে চিতাগুলি বিমানের ভেতর সুস্থ ভাবেই ভারতে পৌঁছে যাবে। ভারতীয় বন বিভাগের আধিকারিক জানিয়েছেন, সম্পূর্ণ যাত্রাপথে চিতাগুলিকে খালি পেটে রাখা হবে। তাদের যাতে বমি ভাব বা কোনওরকম অসুবিধা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত। প্রসঙ্গত, ১৭ সেপ্টেম্বর এই কার্গো বিমানে আটটি চিতাকে প্রথমে নিয়ে আসা হবে রাজস্থানের জয়পুরে। এদের মধ্যে পাঁচটি মহিলা এবং তিনটি পুরুষ চিতা। ২টি চিতা সম্পর্কে সহোদর। তারা নাকি সবসময় এক জোট হয়েই শিকার করে। এর পর হেলিকপ্টারে করে জয়পুর থেকে মধ্যপ্রদেশের শেওপুর এলাকার কুনো জাতীয় উদ্যানে স্থায়ীভাবে বসবাস করার জন্য নিয়ে যাওয়া হবে চিতাগুলিকে।

 

১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। চিতাগুলিকে স্বাগত জানাতে জন্মদিনে নিজে জাতীয় উদ্যানে উপস্থিত থাকবেন মোদী। প্রধানমন্ত্রী স্বয়ং নাকি চিতাগুলিকে ছে়ড়ে আসবেন উদ্যানে, জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। প্রথমেই সরাসরি জঙ্গলে না ছেড়ে পরিবেশের সাথে খাপ খাওয়ানোর জন্য তারের বেড়ায় ঘেরা মুক্ত প্রান্তরে ছাড়া হবে আটটি চিতাকে। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক জানিয়েছে,  দক্ষিণ আফ্রিকা অথবা নামিবিয়া থেকে আগামী পাঁচ বছর ধরে ধাপে ধাপে ৫০টি চিতা ভারতে আনা হবে। এর মধ্যে অক্টোবর মাসে দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আনা হবে বলে জানা গিয়েছে। মোদী সরকারের দাবি, ভারতের অরণ্যে লুপ্ত হয়ে যাওয়া চিতা ফেরানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ। তবে, কেবল মাত্র ইরানেই এখনও পর্যন্ত এশীয় চিতার দেখা মেলে। ভারত সরকারের উদ্যোগে এখন যে চিতাগুলি নিয়ে আসা হচ্ছে, সেগুলি আফ্রিকার চিতা। 

আরও পড়ুন-
আচমকাই চরিত্র বদলে ফেলেছে ডেঙ্গি, রোগের লক্ষণ বারবার বদলে যাওয়ায় উদ্বেগে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ
২১ সেপ্টেম্বর অবদি পার্থ চট্টোপাধ্যায় ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে হেফাজতে নিল সিবিআই, মুখোমুখি জেরার সম্ভাবনা
বাসের ধাক্কায় মাথায় চোট, হেঁটে গিয়ে স্কুলে পৌঁছে মৃত্যুর কোলে ঢলে পড়ল ক্লাস ওয়ানের ছোট্ট নীতিশ

Share this article
click me!