Electoral Bonds: নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির আয় আকাশ ছোঁয়া, কংগ্রেসের তুলনায় ৭ গুণ বেশি

২০২২-২৩ সালে বিজেপির মোট আয় ছিল ২৩৬০.৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। যা ২০২১-২২ এর ছিল ১৯১৭ কোটি টাকা।

 

Saborni Mitra | Published : Feb 10, 2024 5:42 PM IST

ক্ষমতাসীন বিজেপি ২০২২-২৩ সালের নির্বাচনী বন্ডের মাধ্য়মে প্রায় ১৩০০ কোটি টাকা পেয়েছে। যা কংগ্রসের থেকে প্রায় সাত গুণ বেশি। নির্বাচন কমিশনে জমা দেওয়া বার্ষিক হিসেব হিসেবের প্রতিবেদন অনুসারে বিজেপি ২০২২ -২৩ অর্থবর্ষে ২১২০ কোটি টাকা অনুদান পেয়েছে। যার মধ্যে ৬১ শতাংশই নির্বাচনী বন্ডের মাধ্যমে এসেছে। ২০২১-২২ সালে বিজেপি ১৭৭৫ টাকা নির্বাচনী বন্ডের মাধ্যমে অনুদান পেয়েছিল।

২০২২-২৩ সালে পার্টির মোট আয় ছিল ২৩৬০.৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। যা ২০২১-২২ এর ছিল ১৯১৭ কোটি টাকা।

অন্যদিকে নির্বাচনী বন্ডের মাধ্যমে আয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। ২০২২-২৩ সালে কংগ্রেসের আয় ১৭১ কোটি টাকা । যা বিজেপির তুলনায় সাত গুণ কম। অন্যদিকে গত অর্থবর্ষের তুলনায় চলতি বছরও কংগ্রেসের আয় কমেছে। কারণ ২০২১-২২ অর্থবর্ষে কংগ্রেসের আয় ছিল ২৩৬ কোটি টাকা। যদিও বিজেপি ও কংগ্রেস দুটি জাতীয় দলের তকমা পেয়েছে।

সমাজবাদী পার্টি ২০২১ -২২ অর্থবর্ষে নির্বাচনী বন্ডের মাধ্যমে ৩.২ কোটি টাকা আয় করলেও ২০২২-২৩ অর্থবর্ষে নির্বাচনী বন্ডের মাধ্যমে এক টাকায় পায়নি। অন্যদিকে টিডিপি নির্বাচনী বন্ডের মাধ্যেমে ২০২২-২৩ সালে ৩৪ কোটি টাকা আয় করেছেনয যা আগের অর্থবর্ষের তুলনায় ১০ গুণ বেশি।

নির্বাচনী বন্ডের হিসেব অনুযায়ী নির্বাচন ও সাধারণ প্রচারে বিজেপি বিমান ও হেলিকপ্টার ব্যবহারের জন্য ৭৮.২ কোটি টাকা খরচ করেছে। এই খরচ ২০২১-২২ সালে ১১৭.৪ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় কম। বিজেপি আর্থিক সাহায্যের যে হিসেব দিয়েছে বিজেপি দলটিকে আর্থিক সাহায্য হিসেবে ৭৬.৫ কোটি টাকা যা আগের অর্থবর্ষের তুলনায় কম। সেই বছর ছিল ১৪৬. ৪ কোটি টাকা।

Share this article
click me!