নবজাতকের জন্মের শংসাপত্রের সঙ্গেই আধারকার্ড দেওয়ার প্রক্রিয়া দ্রুত চালু হবে দেশে, জানুন কী করতে হবে

৫ বছরের পর্যন্ত শিশুদের কোনও বায়োমেট্রিক ক্যাপচার হবে না। তাদের UIDর সঙ্গে শুধুমাত্র মুখের ফটোগ্রাফ থাকবে। নবজাতকের জন্মের শংসাপত্রের সঙ্গেই আধারকার্ড দেওয়ার প্রক্রিয়া দ্রুত চালু করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

Web Desk - ANB | Published : Oct 16, 2022 3:54 PM IST

নতুন প্রজন্মকে আর আধার কার্ডের জন্য ছোটাছুটি করতে হবে না। কারণ এবার থেকে জন্মের শংসাপত্রের সঙ্গে সঙ্গেই আধার তালিকাভুক্তি করা হবে। আর এই প্রক্রিয়া গোটা দেশেই কয়েক মাসের মধ্যেই শুরু হয়ে যাবে। বর্তমানে দেশের মাত্র ১৬টি রাজ্যে এই সুবিধে উপলব্ধ রয়েছে। আগামী দিনে গোটা দেশেই এই সুবিধে পাওয়া যায়। বর্তমানে ১৬টি রাজ্যে আদার লিঙ্কযুক্ত জন্ম নিবন্ধন প্রক্রিয়া চালু রয়েছে। এই প্রক্রিয়াটি এক বছরের আগে শুরু হয়েছে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে বাকি রাজ্যগুলিতে এই প্রক্রিয়া চালু করার কাজ দ্রুত গতিতে চলছে। ইউনিক আই়ডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)  যে সরকারি সংস্থা সংস্থা আধার নম্বর ইস্যু করে সেই সংস্থা মনে করছে আর কয়েক মাসের মধ্যেই গোটা দেশে এই প্রক্রিয়া চালু করা যাবে। নতুন অভিভাবকদের সুবিধের  হবে বলেও দাবি করেছে এই সংস্থা। 


৫ বছরের পর্যন্ত শিশুদের কোনও বায়োমেট্রিক ক্যাপচার হবে না। তাদের UIDর সঙ্গে শুধুমাত্র মুখের ফটোগ্রাফ থাকবে। শিশুটির বয়স ৫ বছর ছাড়িয়ে গেলে বায়োমেট্রিক আপডেট করতে হবে। এই প্রক্রিয়া ১৫ বছরের মধ্যে সম্পন্ন করতে হবে। যার অর্থ ১৫ বছরের মধ্যে সংশ্লিষ্টের ১০টি আঙুল আইরিস আর মুখের ছবি যুক্ত করতে হবে আধার কার্ডে। 


আধুনিক ভারতে ধনী দরিদ্র নির্বিশেষে আধার কার্ড অত্যান্ত গুরুত্বপূর্ণ। ১০০০টিরও বেশি রাজ্য ও কেন্দ্রীয় প্রকল্পের সুবিধে এই কার্ডের মাধ্যমে উপলব্ধ হয়। সুবিধেভোগীদের সনাক্তকরণ , প্রমাণের জন্য আধার কার্ড গুরুত্বপূর্ণ। রাজ্যগুলির প্রায় ৬৫০ টি প্রকল্প ও কেন্দ্রের ৩১৫টি প্রকল্প রয়েছে- যেখানে আধারের মাধ্যমে বায়োমেট্রিক প্রক্রিয়া চালু রয়েছে। অর্থাৎ হাত বা চোখ দেখে সংশ্লিষ্টকে চেনা যায়।

এখনও পর্যন্ত ১৩৪ কোটি আধার কার্জ বিলি করা হয়েছে। গতবছর ১২ সংখ্যার বায়োমেট্রিক শনাক্তকরণের জন্য আপডেট ও তালিকাভুক্তিতে আরও ২০ কোটি মানুষের নাম যোগ করা হয়েছে। যাদের মধ্যে নবীনদের সংখ্যা ৪ কোটি। 

কেন্দ্রীয় সরকারের সূত্রের দাবি বর্তমানে কেন্দ্রের লক্ষ্যই হল জন্মের সময় শংসাপত্রের সঙ্গে সঙ্গে আধার নম্বর দিয়ে দেওয়া। UIDAI একই বিষয়ে ভারতের রেজিস্ট্রার জেনারেলের সাথে কাজ করছে। প্রক্রিয়াটির জন্য জন্ম নিবন্ধনের কম্পিউটারাইজড সিস্টেমের প্রয়োজন, এবং এই জাতীয় রাজ্যগুলি যেগুলির সম্পূর্ণ কম্পিউটারাইজেশন ছিল অনবোর্ড করা হয়েছে৷

Share this article
click me!