করোনার মধ্যেই ছড়াচ্ছে নিপা ভাইরাস, সত্যিই কি এমন 'সতর্কতা' জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভারতে কোভিড-১৯-এর দাপট বেড়েই চলেছে

তারমধ্যে কি জুটল নিপা ভাইরাস-ও

এই ভাইরাস কিন্তু করোনার থেকেও বেশি প্রাণঘাতি

সত্যি কি ভারতে এই ভাইরাসের মহামারি নিয়ে সতর্ক করল হু

amartya lahiri | Published : Jun 29, 2020 3:43 PM IST / Updated: Jun 29 2020, 09:15 PM IST

ভারতে কোভিড-১৯ রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এর মধ্য়েই কি চোখ রাঙাচ্ছে করোনার থেকেও আরও প্রাণঘাতি এক ভাইরাস? সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এরকমই দাবি করা একটি পোস্ট ভাইরাল হয়েছে। তাতে বলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে নিপা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করেছে। এই নিপা ভাইরাস, করোনভাইরাসের থেকেও বেশি প্রাণঘাতি। এই পোস্টের সঙ্গেই কেউ কেউ 'নিউইয়র্ক টাইমস'-এর একটি নিবন্ধের লিঙ্ক শেয়ার করেছেন। যার শিরোনামের বক্তব্য, বিরল এবং বিপজ্জনক নিপা ভাইরাস ছড়িয়ে পড়ছে ভারতে।

এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে এই পোস্টটি সঠিক কিনা, তাই নিয়ে অনুসন্ধান চালানো হয়েছে। তাতে দেখা যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু, ভারতে নিপা ভাইরাস সংক্রমণের বিপদ নিয়ে শেষ সতর্ক করেছিল, ২০১৮ সালের ৭ অগাস্ট। ওই বছর ১৭ জুলাই পর্যন্ত কেরলে ১৯ জন নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তারমধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছিল। তবে সেখানে আরও উল্লেখ করা হয়েছে যে ১ জুন থেকে কোনও নতুন কোনও রোগীর বা রোগী মৃত্যুর খবর পাওয়া যায়নি।

'নিউইয়র্ক টাইমস'-এর যে নিবন্ধটি শেয়ার করা হয়েছে, তাও ওই বছরের ৪ জুন প্রকাশিত হয়েছিল। সেখানও কেরলে সংক্রামিত ১৮ জনের মধ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ১৭ জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছিল।

সুতরাং, ভারতে করোনাভাইরাস মহামারির মধ্যেই ফের নিপা ভাইরাস মহামারি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জারি করেছে বলে দাবি করা ভাইরাল পোস্টটি একেবারেই ভুয়ো। এটি দুই বছর আগে জারি করা সতর্কতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে তারপরে আরও কোনও নতুন সতর্কতা জারি করা হয়নি।

তবে নিপা ভাইরাস নিয়ে সবসময়ই সতর্ক থাকা উচিত। এটি একটি জুনোটিক ভাইরাস, অর্থাৎ প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। তবে দূষিত খাবারের মাধ্যমে বা সরাসরি মানুষ থেকে মানুষেও এই ভাইরাস সংক্রামিত হতে পারে। এর ছড়িয়ে পড়ার ক্ষমতা করোনাভাইরাসের থেকে কম হলেও, এটি অনেক বেশি প্রাণঘাতি, মৃত্যুর হার ৭৫ থেকে ৮০ শতাংশ। তীব্র শ্বাসকষ্টজনিত অসুস্থতা, মারাত্মক এনসেফালাইটিস, ইত্যাদি বিভিন্ন রোগ হয়ে থাকে এই ভাইরাসের সংক্রমণের ফলে।

Share this article
click me!