Forest Survey report 2021: গত দু বছরে দেশে বেড়েছে বনাঞ্চলের পরিমাণ, প্রকাশিত রিপোর্ট

গত দুই বছরে দেশের মোট বন ও বৃক্ষের আয়তন ২,২৬১ বর্গ কিমি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার রিপোর্ট প্রকাশ করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব।

Parna Sengupta | Published : Jan 13, 2022 12:14 PM IST / Updated: Jan 13 2022, 05:58 PM IST

প্রকাশিত হয়েছে ফরেস্ট সার্ভে রিপোর্ট ২০২১। এই রিপোর্টে রয়েছে খুশির খবর। জানা গিয়েছে গত দুই বছরে দেশের মোট বন ও বৃক্ষের আয়তন ২,২৬১ বর্গ কিমি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার রিপোর্ট প্রকাশ করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব। ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়া (FSI) দ্বারা তৈরি 'ইন্ডিয়া স্টেট অফ ফরেস্ট রিপোর্ট ২০২১' প্রকাশ করেন তিনি। এই রিপোর্টে দেশের বন ও বৃক্ষ সম্পদের মূল্যায়ন করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে মধ্যপ্রদেশে দেশের বৃহত্তম বনভূমি রয়েছে। অন্ধ্র প্রদেশে (৬৪৭ বর্গ কিমি) বনভূমির সর্বাধিক বৃদ্ধি দেখা গেছে। তালিকায় এরপরেই রয়েছে তেলেঙ্গানা (৬৩২ বর্গ কিমি) এবং ওডিশা (৫৩৭ বর্গ কিমি)। ১৭টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের ভৌগোলিক অঞ্চলের ৩৩ শতাংশের বেশি বনভূমি রয়েছে। দেশের বনে মোট কার্বন মজুদ অনুমান করা হয়েছে ৭,২০৪ মিলিয়ন টন, যা ৭৯.৪ মিলিয়ন বৃদ্ধি পেয়েছে। দেশে মোট ম্যানগ্রোভ ৪৯৯২ বর্গ কিমি। গত দুবছরে বৃদ্ধি পেয়েছে ১৭ বর্গ কিমি। 

মন্ত্রী জানান, দেশের মোট বন ও বৃক্ষ আচ্ছাদন ৮০.৯ মিলিয়ন হেক্টর যা দেশের ভৌগোলিক আয়তনের ২৪.৬২ শতাংশ। ২০১৯ সালের মূল্যায়নের তুলনায়, দেশের মোট বন ও গাছের আচ্ছাদন বৃদ্ধি পেয়েছে ২২৬১ বর্গ কিমি। কেন্দ্রীয় মন্ত্রী জানান, দেশের ১৭টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে ৩৩ শতাংশের বেশি বনভূমি রয়েছে। তিনি আরও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকারের ফোকাস কেবল বনাঞ্চল সংরক্ষণ করা নয়। বনগুলিকে গুণগতভাবে সমৃদ্ধ করার জন্যও কাজ করছে কেন্দ্র।  

কি রয়েছে রিপোর্টে

দেশের মোট বন ও বৃক্ষ ঢেকে রয়েছে ৮০.৯ মিলিয়ন হেক্টর জমি যা দেশের ভৌগোলিক আয়তনের ২৪.৬২ শতাংশ। এর মধ্যে বনাঞ্চলের পরিমাণ ১,৫৪০ বর্গ কিমি এবং বৃক্ষের আয়তন ৭২১ বর্গ কিমি। খুব ঘন বনের পরে খোলা বনের আয়তনে বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

অঞ্চলভেদে মধ্যপ্রদেশে দেশের বৃহত্তম বনভূমি রয়েছে। তারপরে অরুণাচল প্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা এবং মহারাষ্ট্র রয়েছে। মোট ভৌগোলিক এলাকার শতাংশ হিসাবে বনভূমির পরিপ্রেক্ষিতে, শীর্ষ পাঁচটি রাজ্য হল মিজোরাম (৮৪.৫৩%), অরুণাচল প্রদেশ (৭৯.৩৩%), মেঘালয় (৭৬.০০%), মণিপুর (৭৪.৩৪%) এবং নাগাল্যান্ড (৭৩.৯০%)।

১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ভৌগোলিক এলাকার ৩৩ শতাংশের বেশি বনভূমি রয়েছে। এই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে, লাক্ষাদ্বীপ, মিজোরাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ এবং মেঘালয় রয়েছে, যার ৭৫ শতাংশের বেশি বনভূমি রয়েছে। অন্যদিকে, মণিপুর, নাগাল্যান্ড, ত্রিপুরা, গোয়া, কেরালা, সিকিম, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ, অসম, ওড়িশার বনভূমি রয়েছে ৩৩ শতাংশ থেকে ৭৫ শতাংশের মধ্যে।

Share this article
click me!