খবরের কাগজে মোড়া খাবার খেলেই বিপদ, FSSAI -এর রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

অবিলম্বে বন্ধ করতে হবে খাবার মোড়াতে খবরের কাগজের ব্যবহার। কিন্তু কেন খবরের কাগজে খাদ্য মোড়ানো এড়াতে হবে? কি কি স্বাস্থ্য ঝুঁকি জড়িত?

Ishanee Dhar | Published : Sep 30, 2023 7:45 AM IST

খবরের কাগজে মোড়া খবারই ডেকে আনতে পারে বিপদ। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) খাদ্য বিক্রেতাদের এবং ভোক্তাদের অবিলম্বে খাদ্য সামগ্রী প্যাকিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য সংবাদপত্র ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, খাদ্য নিয়ন্ত্রক বলেছে যে সংবাদপত্রে ব্যবহৃত কালিতে কিছু রাসায়নিক রয়েছে যা বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। FSSAI-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) জি কমলা বর্ধন রাও বলেছেন, "সারা দেশে ক্রেতাদের এবং খাদ্য বিক্রেতাদেরকে খাদ্য সামগ্রী প্যাকিং, পরিবেশন এবং সংরক্ষণের জন্য অবিলম্বে সংবাদপত্র ব্যবহার বন্ধ করার জন্য জোরালোভাবে অনুরোধ করা হচ্ছে।"

কেন খবরের কাগজে খাদ্য মোড়ানো এড়াতে হবে? কি কি স্বাস্থ্য ঝুঁকি জড়িত?

জি কমলা বর্ধন রাও খাবারের আইটেমগুলি মোড়ানো এবং প্যাক করার জন্য সংবাদপত্র ব্যবহারের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলিকে তুলে ধরেন। FSSAI এর মতে, প্রিন্টিং কালিতে 'বিভিন্ন বায়োঅ্যাকটিভ উপাদান' থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাঁর কথায়,"সংবাদপত্রে ব্যবহৃত কালিতে পরিচিত নেতিবাচক স্বাস্থ্যের প্রভাব সহ বিভিন্ন বায়োঅ্যাকটিভ উপাদান রয়েছে, যা খাবারকে দূষিত করতে পারে এবং খাওয়ার সময় স্বাস্থ্য সমস্যা হতে পারে।" এছাড়া আরও বলা হয়েছে যে কালিতে সীসা এবং ভারী ধাতুর মতো রাসায়নিক থাকতে পারে যা পরিবেশিত বা সংবাদপত্রে মোড়ানো খাবারের মাধ্যমে মানবদেহে প্রবেশ করতে পারে। FSSAI-এর পক্ষ থেকে জানানো হয়েছে,'সংবাদপত্রগুলি প্রায়শই বিতরণের সময় বিভিন্ন পরিবেশগত অবস্থার শিকার হয়, যা তাদের ব্যাকটেরিয়া, ভাইরাস বা অন্যান্য রোগজীবাণু দ্বারা দূষণের জন্য সংবেদনশীল করে তোলে যা খাদ্যে স্থানান্তরিত হতে পারে, সম্ভাব্য খাদ্যজনিত অসুস্থতার কারণ হতে পারে।'

খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস (প্যাকেজিং) রেগুলেশনস, ২০১৮-কেও অবহিত করেছে, যা খাদ্য সংরক্ষণ, প্যাকিং বা মোড়ানোর জন্য সংবাদপত্র বা অনুরূপ সামগ্রী ব্যবহার নিষিদ্ধ করে। প্রবিধান অনুসারে, ভোক্তা এবং বিক্রেতাদের অবশ্যই ভোজ্য আইটেম কভার করতে বা পরিবেশন করতে সংবাদপত্র ব্যবহার করা এড়াতে হবে। ভাজা খাবার যেমন সমোসা বা পাকোড়া থেকে অতিরিক্ত তেল শুষে নিতেও সংবাদপত্র ব্যবহার করা উচিত নয়।

Share this article
click me!