'G20 দুর্নীতিবিরোধী মন্ত্রী পর্যায়ের বৈঠক অপরাধের বিরুদ্ধে সম্মিলিত লড়াইয়ের একটা সুযোগ', মন্তব্য ডাঃ জিতেন্দ্র সিং-এর

কলকাতায় রওনা হওয়ার আগে দূরদর্শন নিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কেন্দ্রীয় কর্মী, জনঅভিযোগ ও পেনশন বিষয়ক মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং আজ এখানে এই কথা বলেছেন।

Web Desk - ANB | Published : Aug 12, 2023 10:28 AM IST

আগামীকাল কলকাতায় শীর্ষ G20 মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং G20 দুর্নীতিবিরোধী ওয়ার্কিং গ্রুপের (ACWG) চূড়ান্ত বৈঠকের আগে, ভারত পলাতক অর্থনৈতিক অপরাধীদের বিরুদ্ধে G20 সম্মতি চাইছে যাতে তাদের দ্রুত প্রত্যর্পণ এবং সম্পদ পুনরুদ্ধার নিশ্চিত করা যায়, অভ্যন্তরীণ এবং বিদেশে উভয়ই। কলকাতায় রওনা হওয়ার আগে দূরদর্শন নিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কেন্দ্রীয় কর্মী, জনঅভিযোগ ও পেনশন বিষয়ক মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং আজ এখানে এই কথা বলেছেন। তিনি বলেন, জি 20 বৈঠক একটি সম্মতিমূলক পদ্ধতির জন্য একটি ভাল অগ্রগতি করছে।

ডঃ জিতেন্দ্র সিং স্মরণ করেন যে এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছিলেন, যিনি আর্জেন্টিনার বুয়েনসে G20 সম্মেলনে তার ভাষণে পলাতক অর্থনৈতিক অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য একটি নয়-দফা কর্মসূচি উপস্থাপন করেছিলেন। তিনি যোগ করেছেন যে পিএম মোদি অপরাধের আয়ের কার্যকর হিমায়িতকরণ, অপরাধীদের দ্রুত প্রত্যাবর্তন এবং অপরাধের আয়ের দক্ষ প্রত্যাবাসনের মতো আইনি প্রক্রিয়াগুলিতে সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন,'অর্থনৈতিক অপরাধগুলি অনেকের মুখোমুখি হয়েছে, বিশেষ করে যখন অপরাধীরা দেশের এখতিয়ার থেকে পালিয়ে যায় এবং পলাতক অর্থনৈতিক অপরাধীদের প্রত্যর্পণ এবং সম্পদ পুনরুদ্ধারের ক্ষেত্রে সমস্ত দেশ একই পৃষ্ঠায় থাকে, কিন্তু সদস্য রাষ্ট্রগুলোর বিভিন্ন আইন এ ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করে। তিনি বলেন, এই বিপদের মোকাবিলায় সম্মিলিত ও যৌথ পদক্ষেপের জন্য ইতিমধ্যেই ঐক্যমত রয়েছে এবং সমস্যাটি মোকাবেলায় অত্যাধুনিক প্রযুক্তির মোতায়েনও অন্বেষণ করা হচ্ছে।' উল্লেখ্য একটি প্রশ্নের উত্তরে ডঃ জিতেন্দ্র সিং উল্লেখ করেছেন যে ভারত এই বছরের মে মাসে উত্তরাখণ্ডের ঋষিকেশে দ্বিতীয় G20 ACWG সভার পাশাপাশি দুর্নীতি বিরোধী কৌশলগুলির সাথে লিঙ্গ সংবেদনশীলতাকে সমন্বয় করার বিষয়ে G20 এর দৃষ্টিভঙ্গি অন্বেষণ করার জন্য একটি অনন্য অনুষ্ঠানের আয়োজন করেছে। .অনুষ্ঠানে উচ্চ-স্তরের মূল বক্তা এবং G20 দেশ ও আন্তর্জাতিক সংস্থার সরকারি বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্ব, কেন্দ্রশাসিত অঞ্চল এবং পর্যটন হটস্পট সহ দেশের বিভিন্ন অংশে জি 20 বৈঠকের একটি সিরিজ উল্লেখ করে, ডঃ জিতেন্দ্র সিং বলেন,'এটি ভারতকে বিভিন্ন ক্ষেত্রে তার দক্ষতা প্রদর্শনের সুযোগ দেয় না, বরং প্রদর্শনেরও সুযোগ দেয়। ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতি ও বৈচিত্র্য, যাকে প্রধানমন্ত্রী মোদী একটি স্থায়ী সম্পদে পরিণত করার চেষ্টা করছেন।' মন্ত্রী বলেন, এটা প্রত্যেক ভারতীয়র জন্য গর্বের মুহূর্ত যে ভারত G20 শীর্ষ সম্মেলন আয়োজন করছে এবং এর জন্য কৃতিত্ব প্রধানমন্ত্রী মোদীকে। তিনি আরও বলেন, ২৬ মে, ২০১৪ এর পর, যখন মোদী কেন্দ্রে দায়িত্ব গ্রহণ করেন, তখন ভারতের বৈশ্বিক মর্যাদা ক্রমাগত আরোহী পথে চলেছে। তিনি আরও যোগ করেছেন যে ভূ-কৌশলগত বিষয়ে, ভারতের দৃষ্টিভঙ্গি এখন গুরুত্বপূর্ণ এবং সমগ্র বিশ্ব বিশ্বব্যাপী উদ্বেগের বিষয়ে আমাদের গৌরবপূর্ণ পরামর্শ শোনে। ভারতের রাষ্ট্রপতির অধীনে G20 দুর্নীতিবিরোধী ওয়ার্কিং গ্রুপের (ACWG) তৃতীয় এবং চূড়ান্ত বৈঠকটি ৯ থেকে ১১ আগস্ট ২০২৩ পর্যন্ত কলকাতায় অনুষ্ঠিত হবে। G20 সদস্য, ১০টি আমন্ত্রিত দেশ এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ১৫৪ টিরও বেশি প্রতিনিধি বৈঠকে অংশ নেবেন।

 

 

Share this article
click me!