গুজরাট নির্বাচন ২০২২: ১৯৮০ সাল থেকে আজ পর্যন্ত বিজেপির হয়ে মাত্র একজন মুসলিমকে প্রার্থী করা হয়, কেন ?

মুসলিমদের প্রার্থী করার ক্ষেত্রে কংগ্রেসের বিজেপির চেয়ে ভাল রেকর্ড রয়েছে, তবে জনসংখ্যা অনুযায়ী তাদের টিকিট দেওয়ার ক্ষেত্রেও কিছুটা বৈষম্য হয়েছে। ১৯৮০ থেকে ২০১৭ সাল পর্যন্ত অনুষ্ঠিত গুজরাট বিধানসভা নির্বাচনে, কংগ্রেস মোট ৭০ জন মুসলিম নেতাকে প্রার্থী করেছিল এবং তাদের মধ্যে ৪২ জন জিতেছিল।

Web Desk - ANB | Published : Oct 28, 2022 4:07 PM IST

ভারতীয় জনতা পার্টি বা বিজেপি ১৯৮০ সালে প্রতিষ্ঠার পর থেকে গুজরাটে অনুষ্ঠিত নয়টি বিধানসভা নির্বাচনে মাত্র একবার একজন মুসলিমকে প্রার্থী করেছে। গত ২৭ বছর ধরে রাজ্যে ক্ষমতায় থাকা বিজেপি ২৪ বছর আগে ভারুচ জেলার ভাগরা বিধানসভা আসন থেকে শেষবার একজন মুসলিম প্রার্থীকে প্রার্থী করেছিল, যাকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল।

অন্যদিকে, মুসলিমদের প্রার্থী করার ক্ষেত্রে কংগ্রেসের বিজেপির চেয়ে ভাল রেকর্ড রয়েছে, তবে জনসংখ্যা অনুযায়ী তাদের টিকিট দেওয়ার ক্ষেত্রেও কিছুটা বৈষম্য হয়েছে। ১৯৮০ থেকে ২০১৭ সাল পর্যন্ত অনুষ্ঠিত গুজরাট বিধানসভা নির্বাচনে, কংগ্রেস মোট ৭০ জন মুসলিম নেতাকে প্রার্থী করেছিল এবং তাদের মধ্যে ৪২ জন জিতেছিল।

গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস ছয়জন মুসলিমকে টিকিট দিয়েছিল, যার মধ্যে চারটিতে জয়ী হয়েছিল। ২০১২ সালের নির্বাচনে কংগ্রেস পাঁচজন মুসলিমকে টিকিট দিয়েছিল এবং এরমধ্যে দুজন জয়ী হন। ২০০৭ সালের নির্বাচনে, কংগ্রেস ছয়জন প্রার্থী করেছিল, যার মধ্যে তিনজন জিতেছিলেন। একইভাবে, ২০০২ সালে পাঁচজনের মধ্যে তিনজন, ১৯৯৮ সালে আটজনের মধ্যে পাঁচজন, ১৯৯৫ সালে একজন, ১৯৯০ সালে ১১ জনের মধ্যে দুজন, ১৯৮৫ সালে ১১ জনের মধ্যে আটজন এবং ১৯৮০ সালে ১৭ জনের মধ্যে ১২ জন মুসলিম প্রার্থী জয়ী হন।

২০১১ সালের আদমশুমারি অনুসারে, মুসলিমরা গুজরাটের বৃহত্তম সংখ্যালঘু সম্প্রদায়, যা রাজ্য বিধানসভার মোট ১৮২টি আসনের প্রায় ৩০টিতে জনসংখ্যার প্রায় ১০ শতাংশ এবং মোট জনসংখ্যার ১৫ শতাংশেরও বেশি।

চলতি বছরের শেষের দিকে গুজরাট বিধানসভার নির্বাচন হওয়ার কথা। ১৮২ সদস্যের গুজরাট বিধানসভার মেয়াদ ১৮ ফেব্রুয়ারি ২০২৩-এ শেষ হবে। এমন পরিস্থিতিতে যে কোনও সময় বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।

গুজরাটের রাজনীতিতে বিজেপির আধিপত্য

নব্বই দশক থেকে গুজরাটের রাজনীতিতে আধিপত্য বিস্তার করে আসছে বিজেপি। ১৯৯০ সালের নির্বাচনে বিজেপি ও জনতা দলের জোট সরকার গঠিত হয়। এর পরে, ১৯৯৫ সালের নির্বাচন থেকে ২০১৭ পর্যন্ত সমস্ত বিধানসভা নির্বাচনে বিজেপি জিতেছে। প্রধানমন্ত্রী হওয়ার আগে, নরেন্দ্র মোদী ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।

১৯৯৮ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ওয়াগরা বিধানসভা থেকে আবদুল কাজী কুরেশিকে টিকিট দিয়েছিল। এই নির্বাচনে তিনি কংগ্রেসের ইকবাল ইব্রাহিমের কাছে পরাজিত হন। ইব্রাহিম ৪৫,৪৯০টি ভোট পেয়েছিলেন, যেখানে কুরেশিকে ১৯,০৫১ ভোট পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। এরপর আজ পর্যন্ত কোনো মুসলিম প্রার্থী দেয়নি বিজেপি।

টিকিট না দেওয়ার কারণ জানাল বিজেপি সংখ্যালঘু মোর্চা

এ প্রসঙ্গে বিজেপির সংখ্যালঘু মোর্চার জাতীয় সভাপতি জামাল সিদ্দিকী বলেন, এটা ঠিক যে, বিগত অনেক গুজরাট নির্বাচনে বিজেপি মুসলমানদের টিকিট দেয়নি, কিন্তু এটা তাদের সংবিধানে লেখা নেই যে তারা তাদের টিকিট দেবে না। তিনি বলেছিলেন যে বিজেপি ধর্ম এবং বর্ণের ভিত্তিতে প্রার্থী নির্ধারণ করে না, তবে প্রার্থীদের স্থানীয় জনপ্রিয়তা এবং তাদের বিজয়ী সম্ভাবনার ভিত্তিতে টিকিট দেওয়া হয়।

সিদ্দিকী বলেছিলেন যে বিজেপি সংখ্যালঘু মিত্র কর্মসূচির মাধ্যমে বুথ এবং জেলা স্তরে মুসলমানদের দলের সাথে সংযুক্ত করছে এবং তারা যাতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের সুবিধা পায় তা নিশ্চিত করছে। তিনি আশা প্রকাশ করেন যে ২০২২ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি তাদের জয়ের ক্ষমতার ভিত্তিতে মুসলিমদেরও টিকিট দেবে।

১৯৬০ সালে গুজরাট রাজ্য গঠনের পর, ১৯৬২ থেকে ১৯৮৫ সালের নির্বাচনে কংগ্রেসের আধিপত্য ছিল। তবে, এই সময়ের মধ্যেও রাজনৈতিক দলগুলি মুসলমানদের টিকিট দেওয়ার ক্ষেত্রে লাফালাফি করেছে। এ সময় বিধানসভায় পৌঁছে যাওয়া মুসলিম প্রার্থীর সংখ্যা ছিল তিন ডজনের কাছাকাছি।

গুজরাট প্রদেশ কংগ্রেস কমিটির সংখ্যালঘু বিভাগের সভাপতি ওয়াজির খান পাঠান বলেছেন যে কংগ্রেসের কারণেই মুসলমানরা গুজরাট বিধানসভার দোরগোড়া অতিক্রম করছে। তিনি বলেন, এবারের নির্বাচনে যেসব আসনে বিজয়ের সম্ভাবনা প্রবল, সেসব আসনে আমরা মুসলিম প্রার্থী দেব। বাকি আসনগুলিতে আমরা বিজেপি প্রার্থীকে পরাজিত করার চেষ্টা করব। টিকিটের জন্য দলের ওপর অহেতুক চাপ সৃষ্টি করব না। পাঠান বলেন, গুজরাটে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে মুসলমানদের নির্বাচনে জেতা কঠিন হয়ে পড়েছে। তিনি অভিযোগ করেন যে বিজেপি সাম্প্রদায়িক রাজনীতিতে লিপ্ত হয় এবং এটি প্রমাণিত হয় যে তারা বছরের পর বছর ধরে শুধুমাত্র একজন মুসলিমকে টিকিট দেওয়ার যোগ্য বলে মনে করে।

গুজরাটের বিধানসভা নির্বাচনের ইতিহাসে মাত্র দুবারই ঝুলন্ত বিধানসভা হয়েছে। ১৯৭৫ সালের নির্বাচনে প্রথমবারের মতো বাবু ভাই প্যাটেলের নেতৃত্বে জনতা মোর্চা এবং দ্বিতীয়বারের মতো ১৯৯০ সালের নির্বাচনে চিমন ভাই প্যাটেলের নেতৃত্বে কিষাণ মজদুর লোক পক্ষ (KMLP), জনতা দল এবং বিজেপি জোট সরকার গঠিত হয়।

আরও পড়ুন

দেনা পরিশোধের জন্য মহিলাদের বিক্রি, খতিয়ে দেখতে রাজস্থানে মহিলা কমিশনের প্রতিনিধি দল

বন্ধ হতে পারে সরকারি কর্মীদের বেতন! বাংলার ঋণের বোঝা নিয়ে চাঞ্চল্যকর দাবি শুভেন্দু অধিকারীর

পর্যটনের নতুন ঠিকানা, উদ্বোধনের অপেক্ষা বিশ্বের সবথেকে লম্বা শিবমূর্তি - যা রাতের অন্ধকারেও দেখা যায়

Read more Articles on
Share this article
click me!