হলদিরামের নবরাত্রি স্পেশাল প্যাকেটে আরবি ভাষা, সোশ্যাল মিডিয়ায় তুলোধনা সংস্থাকে

ভিডিওতে দেখা গিয়েছে ওই স্পেশাল নমকিনের পিছনের লেখাগুলি আরবিতে লেখা এবং সামনের মূল লেখাটি ইংরেজিতে। এছাড়াও, প্যাকেজিংয়ে পরিষ্কারভাবে সবুজ নিরামিষ প্রতীক রয়েছে।

Parna Sengupta | Published : Apr 7, 2022 10:06 AM IST / Updated: Apr 07 2022, 03:46 PM IST

ভাষা নিয়ে তুলকালাম। নবরাত্রি স্পেশাল নমকিনের প্যাকেট, তাতে লেখা আরবি ভাষায়। আর সেই নিয়ে জোর চর্চা সোশ্যাল মিডিয়ায়। মুহুর্তে ভাইরাল হয় ভিডিও। 

কি ঘটেছে

একজন রিপোর্টার নবরাত্রি নামকিনে জনপ্রিয় ফুড চেইন হলদিরামের আরবি প্যাকেজিং নিয়ে প্রশ্ন তোলেন। টুইটারে ভাইরাল হওয়া ওই ভিডিওতে, একজন সংবাদকর্মীকে হলদিরামের আউটলেটের স্টোর ম্যানেজারকে নমকিনের প্যাকেজিংয়ে আরবি ভাষায় লেখা কেন, তা প্রশ্ন করতে দেখা যায়। 

যাঁরা এই খাবারটিকে চেনেন না, তাঁদের জন্য বলে দেওয়া ভালো নবরাত্রিতে যাঁরা উপবাস করেন, তাঁরা অনেকেই এই ফলহারি মিক্সচার খেতে পছন্দ করেন উপবাস ভাঙার জন্য। সেই প্যাকেটে কেন আরবি ভাষায় লেখা, তা জানতে চান ওই রিপোর্টার। ভিডিওতে দেখা গিয়েছে ওই স্পেশাল নমকিনের পিছনের লেখাগুলি আরবিতে লেখা এবং সামনের মূল লেখাটি ইংরেজিতে। এছাড়াও, প্যাকেজিংয়ে পরিষ্কারভাবে সবুজ নিরামিষ প্রতীক রয়েছে। এটি হালকা মশলা সহ চিনাবাদাম এবং আলুর একটি মিষ্টি এবং নোনতা মিশ্রণ।

একটি হিন্দি নিউজ চ্যানেল এই পণ্যটির আরবি প্যাকেজিংয়ের জন্য হলদিরামের স্টোর ম্যানেজারের মুখোমুখি হওয়ার ভিডিও ক্লিপটি শেয়ার করেছে। এরপরেই এটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।  রিপোর্টারের ক্লিপটি শেয়ার করার পরেই ভাইরাল ভিডিওটি টুইটারে প্রকাশিত হয়েছিল। মহিলা রিপোর্টার ম্যানেজারকে জিজ্ঞাসা করেন, হলদিরাম আরবি ভাষায় নমকিনের প্যাকেটের বর্ণনা লুকিয়ে সত্য লুকানোর চেষ্টা করছে কি? ভিডিওতে, জনতার ভিড় এবং একজন পুলিশ অফিসারকেও দেখা গিয়েছে। 

প্রশ্নের উত্তরে ম্যানেজার বলেন যে প্যাকেটের ভিতরে থাকা খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। তারপর তিনি ওই রিপোর্টারকে  দোকান ছেড়ে চলে যেতে বলেন। তিনি বলেন, "আপনি যদি এটি কিনতে চান, তবে কিনে নিন। নয়তো জিনিসটা রেখে এই আউটলেট ছেড়ে বেরিয়ে যান।"

ভাইরাল ভিডিওটি এখন পর্যন্ত ৮৭৮.৯ হাজার ভিউ, ৩৪৩৯টি রিটুইট এবং বারো হাজার লাইক পেয়েছে। এই ভাইরাল ভিডিওতে  নেটিজেনরা মিশ্র প্রতিক্রিয়া দিয়েছে। যদিও তাদের মধ্যে কেউ কেউ এটিকে ঠিক এবং স্বাভাবিক বলে মনে করেছেন। বাকি কেন উর্দু ভাষায় প্যাকেটটির বিবরণ প্রিন্ট করা হয়েছে, তা জানতে আগ্রহ প্রকাশ করেছে। 

একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, "হলদিরাম তার ফলহারী মিশ্রণের প্যাকেটে URDU প্রিন্ট ব্যবহার করছেন - তারা কি "H" লিখে হালাল খাবার পরিবেশন করছেন?" অপর একটি টুইটে লেখা হয়েছে, "এটি বিকাজি ভুজিয়া... হিন্দির জায়গায়...। উর্দু ভাষা লেখা হয়... কত শতাংশ ভারতীয় উর্দু জানে... হিন্দি আমাদের জাতীয় ভাষা...। তাহলে কেন উর্দু লেখা হয়”।

Share this article
click me!