UPI False Transaction: ভুল নম্বরে টাকা পাঠিয়ে ফেলেছেন? ভয় পাবেন না, এই পদ্ধতি মেনে শীঘ্রই টাকা ফেরত পেয়ে যাবেন

যদি কখনও এমন ঘটনার সম্মুখীন হন, তাহলে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। একটি সহজ পদ্ধতি অবলম্বন করে ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাওয়া টাকা আবার ফেরত পেয়ে যেতে পারেন। 

Sahely Sen | Published : Dec 2, 2023 2:34 AM IST

টাকা লেনদেনে ডিজিটাল বিপ্লব ঘটিয়ে ফেলেছে ভারত। এত কম সময়ের মধ্যে এত বড় দেশের বিপুল সংখ্যক জনতা ডিজিটাল লেনদেনের আওতায় এসেছেন, যা সারা বিশ্বে একেবারে নজিরবিহীন ঘটনা। ডিজিটাল ইন্ডিয়ার অধিকাংশ নাগরিকই এখন স্মার্টফোনের মাধ্যমে UPI দ্বারা টাকা পেমেন্টে সচল এবং স্বচ্ছন্দ্য। প্রায় প্রত্যেক দিনই UPI অ্যাপের মাধ্যমে পেমেন্ট করে থাকেন কোটি কোটি নাগরিক। GPay, PhonePe অথবা Paytm-এর মতো আর্থিক লেনদেনের অ্যাপগুলি এখন ভারতের বাজারে বহুল জনপ্রিয়। কিন্তু, অনেক সময়েই এমন ঘটনা দেখা যায় যে,  UPI-এর মাধ্যমে ভুল করে অন্য কোনও ব্যবহারকারীর অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে গেছে। যদি কখনও এমন ঘটনার সম্মুখীন হন, তাহলে দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। একটি সহজ পদ্ধতি অবলম্বন করে ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাওয়া টাকা আবার ফেরত পেয়ে যেতে পারেন। 

-

আপনি যদি কখনও ভুল UPI আইডিতে টাকা ট্রান্সফার করে ফেলেন, তাহলে অবিলম্বে Google Pay, PhonePe, Paytm বা UPI অ্যাপের গ্রাহক সহায়তায় কল করুন। এই কলে আপনাকে জানাতে হবে যে, আপনি ভুল করে অন্য UPI আইডিতে টাকা ট্রান্সফার করেছেন। এখান থেকে সাহায্য না পেলে আপনি NPCI পোর্টালে গিয়ে অভিযোগ জানাতে পারেন। জেনে নিন অভিযোগ জানানোর পদ্ধতি।

-

১) প্রথমে আপনাকে NPCI এর অফিসিয়াল পোর্টালে যেতে হবে।

২) এর পর আপনাকে ‘What We Do‘ ট্যাবে নির্বাচন করতে হবে।

৩) এখন আপনার সামনে একটি নতুন পেজ খুলবে।

৪) এর পর UPI অপশন পেজ খুলতে হবে।

৫) এখন ‘ডিসপিউট রিড্রেসাল মেকানিজম‘ এ ক্লিক করুন।

৬) পরবরততী পেজে আপনাকে ভুল লেনদেনের অভিযোগ জানাতে হবে।

৭) অভিযোগ নথিবদ্ধ করার পরে,  ‘সাবমিট’ অপশন-এ ক্লিক করতে হবে।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!