বাঘের ঘরে ভয়ঙ্কর আগুন, ছড়ালো ১০ বর্গ কিমি - কীভাবে লড়াই করছে বায়ুসেনা, দেখুন

রাজস্থানের আলওয়াড় জেলার সরিস্কা টাইগার রিজার্ভ ফরেস্টে বিশাল অগ্নিকাণ্ড (Sariska Tiger Reserve Forst Fire)। ১০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়া আগুন নেভাতে মোতায়েন ভারতীয় বায়ুসেনার দুটি কপ্টার।

Web Desk - ANB | Published : Mar 29, 2022 12:58 PM IST

রাজস্থানের সরিস্কা টাইগার রিজার্ভ ফরেস্টে বিশাল আগুন। প্রায় ১০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। আগুনে অভয়ারণ্যে থাকা বাঘ ও অন্যান্য বন্যপ্রাণীদের ব্যাপক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে এসটি-১৭ কোডনেমের একটি বাঘের এলাকাতেই ওই আগুন ক্রমশ ছড়াচ্ছে বলে জানিয়েছেন বনকর্তারা। মঙ্গলবার ভোর থেকে আগুন নিভানোর কাজ চলছে, তবে, এখনও তা নিয়ন্ত্রণ করা যায়নি। স্থানীয় প্রশাসনের সঙ্গে আগুন নিভানোর কাজে হাত লাগিয়েছে ভারতীয় বায়ুসেনাও।

১,৮০০ ফুটবল মাঠেরও বেশি এলাকায় ছড়িয়েছে আগুন  

জানা গিয়েছে, এই রাজস্থানের আলওয়ার জেলায় অবস্থিত এই অভয়ারণ্যে, সোমবার রাত থেকেই আগুন লেগেছিল। এদিন ভোর থেকে দমকল কর্মীরা ওই আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। কিন্তু, বাতাসের কারণে আগুণ নিয়ন্ত্রণে তো আসেইনি, বরং আরও বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে। বলা হচ্ছে প্রায় ১০ বর্গকিলোমিটারেরও বেশি বা প্রায় ১,৮০০ ফুটবল মাঠেরও বেশি এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। এরপর আলওয়াড়  জেলা প্রশাসনের পক্ষ থেকে খবর দেওয়া হয় ভারতীয় বায়ুসেনাকে। 

বাম্বি বাকেট অপারেশন চালাচ্ছে  আইএএফ

আইএএফ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আলওয়ার জেলা প্রশাসন আগুন নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য একটি এসওএস পাঠানোর পর, তারা দুটি এমআই-১৭ ভি৫ হেলিকপ্টার পাঠিয়েছে। ওই হেলিকপ্টার দুটি দিয়ে বাম্বি বাকেট অপারেশন চালানো হচ্ছে। অর্থাৎ, আগুনের গ্রাসে থাকা এলাকার উপর হেলিকপ্টারে করে জল ফেলা হচ্ছে। একটি বড় মাপের কোলাপসিবল বাকেটের সাহায্যে প্রায় ৪৩ কিমি দূরের এক হ্রদ থেকে জল তুলে এনে ফেলা হচ্ছে অগ্নিকাণ্ডের এলাকায়। শেষ খবর পাওয়া পর্যন্ত এই অপারেশন এখনও জারি রয়েছে। জঙ্গলের কাছাকাছি অবস্থিত তিনটি গ্রামকে সতর্ক করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে বাতাসের বেগের কারণে ওই আগুন গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে। 

এই অরণ্যে রয়েছে ২০টি বাঘ 

আরাবল্লী পর্বতমালার পাহাড় এবং সরু উপত্যকা জুড়ে ছড়িয়ে রয়েছে সরিস্কা অভয়ারণ্য। এই জঙ্গল প্রধাণত শুষ্ক প্রকৃতির এবং এখানকার গাছপালা সকলই পর্ণমোচী। অর্থাৎ, শীতকাল জুড়ে প্রচুর শুকনো পাতা ঝরে পড়ে এই বনের মাটিতে। গত কয়েকদিন ধরে যে তীব্র দাবদাহ চলছে রাজস্থানে, তার থেকেই কোনওভাবে এই আগুন লেগেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অরণ্যে ২০টি বাঘ রয়েছে। এছাড়াও, চিতাবাঘ, বন্য কুকুর, বন্য বিড়াল, হাইনা এবং শেয়াল-সহ অসংখ্য মাংসাশী প্রাণীর আবাসস্থল এই জঙ্গল।

গত বছর বাঘ মৃত্যুর সংখ্যা ছিল সর্বোচ্চ

২০২১ সালে ডিসেম্বরে দেশের এক ব্যাঘ্র সংরক্ষণ সংস্থা জানিয়েছিল, ওই বছর ১২৬ টি বাঘের মৃত্যু হয়েছে ভারতে। যা গত এক দশকের মধ্যে ছিল সর্বোচ্চ। তার আগে বাঘের বার্ষিক মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ ছিল ২০১৬ সালে, ১২১টি।
 

Share this article
click me!