করোনার কোপ, আইসিএসই দশম শ্রেণীর পরীক্ষা বাতিল

  • দেশ জুড়ে বাড়ছে করোনা
  • এরই মধ্যে কিছুটা স্বস্তির খবর দশম শ্রেণীর পড়ুয়াদের জন্য
  • বাতিল করা হল দশম শ্রেণীর পরীক্ষা 
  • স্থগিত দ্বাদশ শ্রেণীর পরীক্ষা 

debojyoti AN | Published : Apr 20, 2021 6:07 AM IST

দেশ জুড়ে করোনার চোখরাঙানি বাড়ছে। এই পরিস্থিতিতে দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করল সিআইএসসিই। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজামিনেশনস বা সিআইএসসিই এক বিবৃতি প্রকাশ করে জানিয়ে দিয়েছে দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হয়েছে। 

আরও পড়ুন - সভায় গিয়ে সোজা হোম আইসোলেশনে অধীর, তাঁকে ঘিরেও বাড়ছে করোনার ভ্রুকুটি

অন্যদিকে আপাতত স্থগিত করা হয়েছে আইএসসি দ্বাদশ শ্রেণীর পরীক্ষাসূচি। দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ফাইনাল পরীক্ষার দিন পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। বোর্ডের তরফে জানানো হয়েছে যে করোনা পরিস্থিতির মধ্যে দিয়ে দেশ যাচ্ছে, তার মধ্যে পরীক্ষাসূচি পড়ুয়াদের ঝুঁকির মধ্যে ফেলবে। 

সিআইএসসিই-র এই সিদ্ধান্ত পড়ুয়া ও অভিভাবকদের জন্য নিঃসন্দেহে স্বস্তির খবর। কারণ করোনা পরিস্থিতিতে কীভাবে পরীক্ষা দেবেন পড়ুয়ারা, তা নিয়ে বেশ চিন্তায় ছিলেন অভিভাবকরা। জানানো হয়েছে আইএসসি পরীক্ষার দিন ঘোষণা করা হতে পারে জুন মাসের প্রথম সপ্তাহে। তবে দশম শ্রেণীর পরীক্ষা পুরোপুরি বাতিল ঘোষণা করা হয়েছে। 

উল্লেখ্য, ১৬ই এপ্রিল সিআইএসসিই-র তরফে জানানো হয়, দশম শ্রেণী অর্থাৎ আইসিএসই পরীক্ষা এবার ঐচ্ছিক হিসেবে নেওয়া হবে। কিন্তু পরে সিদ্ধান্তের পরিবর্তন ঘটিয়ে পুরোপুরি বাতিল করা হয় এই পরীক্ষা। আগে জানানো হয়েছিল চৌঠা মে থেকে শুরু হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। শেষ হওয়ার কথা ছিল ১৪ই জুন।

সোমবার অর্থাৎ ১৯শে এপ্রিল, সিবিএসই স্কুলগুলির প্রধানদের লেখা চিঠিতে সিআইএসসিই-র চিফ একজিকিউটিভ ও সেক্রেটারি গ্যারি অ্যারাথুন জানান, দেশ জুড়ে করোনা পরিস্থিতির কথা বিচার করে দশম শ্রেণীর পরীক্ষা বাতিল ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করা হয়েছে। 
 
এদিকে, পয়লা মে থেকে টীকাকরণের আওতায় আসছে ১৮ বছর এবং তার ঊর্ধ্বে থাকা মানুষজন। এমনই সিদ্ধান্ত নিলেন নরেন্দ্র মোদী। এই সিদ্ধান্ত মেনে নিয়ে করোনা টীকা উৎপাদনে জোর দিচ্ছে সংস্থাগুলি। টীকাকরণ নিয়ে সোমবার বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি পরিস্কার করে জানিয়ে দেন, টীকাকরণ কর্মসূচির আওতায় যাতে অতি দ্রুত দেশের সর্বাধিক জনসংখ্যাকে নিয়ে আসা যায় তার জন্য গত এক বছর ধরেই চেষ্টা করে চলেছে সরকার। 
 

Share this article
click me!