IED found In Delhi: দিল্লির ফুলবাজারে বোমা - বিস্ফোরণ ঘটালো এনএসজি, দেখুন

শুক্রবার পূর্ব দিল্লির (Delhi) গাজীপুরের (Ghazipur) এক ফুল-বাজারে, একটি পরিত্যক্ত ব্যাগের মধ্যে মিলল আইইডি। দিল্লি পুলিশের (Delhi Police) উপস্থিতিতে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটালো এনএসজি (NSG)।

amartya lahiri | Published : Jan 14, 2022 9:45 AM IST / Updated: Jan 14 2022, 03:21 PM IST

দিল্লিতে (Delhi) বোমাতঙ্ক। শুক্রবার দুপুরে পূর্ব দিল্লির গাজীপুরে (Ghazipur), এক জনবহুল ফুল-বাজারে, একটি পরিত্যক্ত ব্যাগের মধ্যে পাওয়া গেল ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (Improvised Explosive Device) বা আইইডি। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও বোমা নিষ্ক্রিয়কারী দল। স্পেশাল সেলের আধিকারিকরাও ঘটনাস্থলে উপস্থিত হন। ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি (National Security Guard)-কেও খবর দেওয়া হয়। দিল্লি পুলিশের (Delhi Police) ডাকে ঘটনাস্থলে আসে দমকলের ইঞ্জিনও। পরে, এনএসজি-র কমান্ডোরা আইইডি উদ্ধার করে একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ পরিচালনা করে।

জানা গিয়েছে বাজারটি দিল্লি এবং উত্তরপ্রদেশের (Uttar Prdesh) সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। দিল্লি পুলিশ জানিয়েছে, অজ্ঞাত পরিচয় এক ব্যক্তি এদিন সকাল সাড়ে নটা নাগাদ একটি স্কুটি নিয়ে ওই বাজারে এসেছিল। একটি দোকান থেকে সে ফুল কেনে। সেই সময়ই ব্যাগটি ওখানে রেখে চলে যায়। পরে অন্যান্য গ্রাহকরা ব্যাগটি দেখতে পেয়ে দোকানিকে সতর্ক করেন। পরিত্যক্ত ওই ব্যাগটি ঘিরে বাজারে আতঙ্ক তৈরি হয়। যে ফুল বিক্রেতার দোকানে ব্যাগটি রেখে যাওয়া হয়েছিল, তিনিই পুলিশকে ফোন করেন।

আরও পড়ুন - UP Elections 2022: গণধর্ষিতার মা'ই উন্নাও-এ কংগ্রেসের 'আশা', তবে জিতবেন কি

আরও পড়ুন - Bulli Bai App: বুল্লি ভাই অ্যাপকাণ্ডে ৪ পড়ুয়া গ্রেফতার, মূল ষড়যন্ত্রকারীকে অসম থেকে আনা হয়েছে দিল্লিতে

আরও পড়ুন - Bulli Bai Row: বুল্লি বাই অ্যাপ ক্রিয়েটর 'ব্লকড' - জানালো কেন্দ্র, আরও ব্যবস্থার দাবি শিবসেনার

পুলিশ এসে পুরো বাজার এলাকা ঘিরে ফেলে। দিল্লি পুলিশের স্পেশাল সেলের আধিকারিকরা সকলকে বাজার থেকে বের করে দেন। আইইডি-টি সেখান থেকে উদ্ধার করে একটি বিশেষ আধারে করে জনশূন্য এক এলাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানোর জন্য পুলিশ একটি আট ফুট গভীর গর্ত খনন করে। তার ভিতর মাটি চাপা দিয়ে আইইডিটির নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মাটির অতটা গভীরে বিস্ফোরণ ঘটালেও, বিকট শব্দ হয় এবং ধোঁয়া বের হয়। 

দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা (Rakesh Asthana), আইইডি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। নিউজ ১৮-এর প্রতিবেদন অনুযায়ী, রাকেশ আস্থানা জানিয়েছেন, ঘটনার বিষয়ে বিস্তারিত জানার জন্য একাধিক নিরাপত্তা সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছে দিল্লি পুলিশ। তিনি আরও জানান, বড় ধরনের হতাহতের ঘটনা এড়ানো গিয়েছে। এনএসজি-র পক্ষ থেকে আইইডি-টি সম্পর্কে বিস্তারিত বিশ্লেষণ করা হচ্ছে। তাদের বিশ্লেষণ শেষ হলে এই ঘটনার বিষয়ে আরও অনেক তথ্য জানা যাবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, এই ঘটনার বিষয়ে বিস্ফোরক আইনের (Explosive Act) অধীনে, দিল্লি পুলিশের স্পেশাল সেলে (Delhi Police Special Cell) একটি মামলা নথিভুক্ত করা হয়েছে। তদন্তও শুরু করেছে দিল্লি পুলিশ। আগামী ফেব্রুয়ারী থেকে মার্চ মাস ধরে পার্শ্ববর্তী রাজ্য উত্তরপ্রদেশে নির্বাচন (UP Elections 2022) অনুষ্ঠিত হবে। তার সঙ্গে এই বোমা উদ্ধারের কোনও যোগসূত্র আছে কিনা, তাও খতিয়ে দেখছে পুলিশ। তাছাড়া, আর দুই সপ্তাহ পরই প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। সেই উদযাপনের আগে, এই ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস উদ্ধার, নিরাপত্তা নিয়ে উদ্বেগ অনেকটাই বাড়িয়ে দিয়েছ।
 

Share this article
click me!