'প্রতিযোগিতার যুগে সহযোগিতা ভুলে গিয়েছে মানুষ', রাইসিনা ডায়য়ালগের সুর বেঁধে দিলেন মোদী

একবছর ধরে চলছে কোভিড মহামারি

ভারতে আছড়ে পড়েছে তৃতীয় তরঙ্গ

এই সময়ই রাইসিনা ডায়লগ-এর সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী

নরেন্দ্র মোদীর মুখে উঠে এল করোনা মহামারির কথাই

amartya lahiri | Published : Apr 13, 2021 3:32 PM IST

একবছর ধরে বিশ্বব্যাপী চলছে কোভিড মহামারি। এরকমই এক মানব ইতিহাসের সন্ধিক্ষণে অনুষ্ঠিত হচ্ছে রাইসিনা ডায়লগ। সেইসঙ্গে, প্রতিযোগিতামূলক বিশ্বে তুললেন সহযোগিতার গুরুত্বের কথা। মঙ্গলবার,  ভূ-রাজনীতি বিষয়ক ভারতের শীর্ষস্থানীয় বৈঠকের মূল সুরটা বেঁধে দিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

এদিন প্রধানমন্ত্রী বলেন, এক বছরেরও বেশি সময় ধরে, সমাজের সেরা মস্তিষ্করা কোভিড মহামারির মোকাবেলায় ব্যস্ত। সমস্ত দেশের সরকার, সব স্তরের প্রশাসন মহামারিটিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। বৈশ্বিক চিন্তাবিদ এবং নেতা এই বৈঠকে অংশগ্রহণকারীদেরও এই বিষয়ে কিছু আত্ম-জিজ্ঞাসার প্রয়োজন রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ভাবতে হবে, কেন এল এই মহামারি?

প্রধানমন্ত্রী মোদীর মতে সম্ভবত অর্থনৈতিক বিকাশের প্রতিযোগিতার ধাক্কায়, মানবতার কল্যাণ নিয়ে উদ্বেগ চলে গিয়েছে পিছনের সারিতে। প্রতিযোগিতার যুগে সম্ভবত সহযোগিতামূলক মনোভাবকে ভুলে গিয়েছে মানব সভ্যতা। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাইসিনা ডায়লগের ষষ্ঠ সংস্করণে বক্তব্য রাখতে গিয়ে এমনই গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন - তৃতীয় টিকা ছাড় পেল ভারতে - করোনা লড়াই বদলে দিতে পারে স্পুটনিক ভি, কেন জানেন

আরও পড়ুন - কোভিড মোকাবিলায় বড় বাঁক - টিকার পর এসে গেল করোনার ওষুধ, ক্লিনিকাল ট্রায়ালেও সফল

আরও পড়ুন - ধর্নায় বসেই মমতার হাতে রঙ-তুলি-ক্যানভাস - কী ছবি আঁকলেন মুখ্যমন্ত্রী, দেখুন

করোনাভাইরাস মহামারির কারণেই এইবার এই আলোচনা সভাটি ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত হচ্ছে। এদিন এই সভার সূচনাা হল প্রধানমন্ত্রীর হাত ধরে। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। ভারত সরকারের বিদেশ মন্ত্রক এবং অবজারভার রিসার্চ ফাউন্ডেশন সংস্থার যৌথ উদ্যোগে এই আলোচনা সভা আয়োজিত হচ্ছে। তবে সভার জৌলুস একটুও কমছে না। আয়োজকরা জানিয়েছেন, ৫০টি দেশ ও বহুপাক্ষিক সংস্থা থেকে মোট ১৫০ জন বক্তা এই আলোচনা সভায় অংশ নেবেন। মোট ৫০টি ভার্চুয়াল অধিবেশনের মাধ্যমে আয়োজিত হবে এই আলোচনা সভা। বহু রাষ্ট্রনেতা ও বিশ্ব বরেণ্য ব্যক্তিবর্গ এই আলোচনায় অংশ নিচ্ছেন।

 

Share this article
click me!