'ভারত-চিন সীমান্ত সমস্যা সমাধান হয়নি', ব্রাজিলে বিস্তারিত জানালেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

চিন সীমান্ত চুক্তি উপেক্ষা করেছে। যা গালওয়ান উপত্যকায় অচলাবস্থার ছায়া ফেলেছে। আর সেই কারণেই দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। ব্রাজিলের সাও পাওলোতে ভারতীয়দের একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Saborni Mitra | Published : Aug 21, 2022 4:14 PM IST

চিন সীমান্ত চুক্তি উপেক্ষা করেছে। যা গালওয়ান উপত্যকায় অচলাবস্থার ছায়া ফেলেছে। আর সেই কারণেই দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। ব্রাজিলের সাও পাওলোতে ভারতীয়দের একটি অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ব্রাজিল থেকে তাঁর প্যারাগুয়ে ও আর্জিন্টিনা সফরে যাওয়ার কথা। 

জয়শঙ্কর বলেন, ১৯৯০ সালে চিনের সঙ্গে ভারতের যে চুক্তি হয়েছিল তা মানছে না চিন। সেই সময়ের চুক্তিতে সীমান্ত এলাকায় প্রচুর সৈন্যের জমায়েত না করার কথা হয়েছিল। কিন্তু পুরনো সেই চুক্তির শর্ত উপেক্ষা করছে  বেজিং। গালওয়ান উপত্যকায় কী ঘটছে - তা এখন সকলেই জানা। এই সমস্যার কোনও সমাধান হয়নি। - একথা এদিন বিদেশ সফরের সময় স্পষ্টভাবে জানিয়েছেন বিদেশমন্ত্রী। 

ভারত ও চিনের মঘ্যে বর্তমান সীমান্ত পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে এস জয়শঙ্কর বলেন এটি একটি একমুখী সম্পর্কের রাস্তা হতে পারে না। এটিকে টিকিয়ে রাখার জন্য পারস্পরিক শ্রদ্ধা থাকা জরুরি। তিনি আরও বলেছেন, ' তারা (চিন) আমাদের প্রতিবেশী। প্রত্যেকেই তাদের প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায়। ব্যক্তিগত জীবনের এই ব্যবস্থা দুই দেশের ক্ষেত্রেও কার্যকর। কিন্তু সবাই যুক্তিসঙ্গত শর্তে মিশতে চায়। আমাকে অবশ্যই আপনাকে সম্মান করতে হবে। তবেই আমি আপনাকে সম্মান করতে পারব। ' তিনি আরও বলেন ভারত এই দৃষ্টিকোন থেকেই চিনসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক বজায় রাখতে প্রস্তুত। কিন্তু চিন সম্পর্ণ উল্টোপথে হাঁটছে। সেখানে চিন নিজের শর্ত আরোপ করছে। ভারতের শর্ত উপেক্ষা করছে। তাঁর এই বিষয় ভারত অনেকটাই সংবেদনশীল হয়েছে। 

ফিঙ্গার এরিয়া, গালওয়ান উপত্যকা, হট স্প্রিংস এবং কংরুং নালা সহ একাধিক এলাকায় চীনা সেনাবাহিনীর সীমালঙ্ঘনের জন্য ২০২০ সালের এপ্রিল-মে থেকে ভারত এবং চীন একটি অচলাবস্থায় জড়িত। ২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সাথে হিংসাত্মক সংঘর্ষের পর পরিস্থিতি আরও খারাপ হয়। "সম্পর্ক একটি দ্বিমুখী রাস্তা। একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক একটি একমুখী রাস্তা হতে পারে না। আমাদের সেই পারস্পরিক শ্রদ্ধা এবং পারস্পরিক সংবেদনশীলতা প্রয়োজন। এই মুহূর্তে এটি কোনও গোপন বিষয় নয় যে আমরা একটি খুব কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছি," বলেছেন এস জয়শঙ্কর।

অন্যদিকে এস জয়শঙ্কর ভারত ও ব্রাজিলের মধ্যে সম্পর্কে আরও যাতে উন্নত হয় তার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন দুই দেশের সদিচ্ছা, ক্রমবর্ধমান সহযোগিতার কারণেই ভারত ও ব্রাজিলের মধ্যে সুসম্পর্ক অব্যাহত রয়েছে।  

এই সফরে বেশ কিছু দ্বিপাক্ষিত বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি তিন দেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন ভারতের বিদেশমন্ত্রী। তেমনই জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রক। প্যারাগুয়েতে ভারতে একটি দূতাবাসও উদ্বোধন করবেন বিদেশমন্ত্রী। 

সুজি-লুচি খেতে কালঘাম ছুটছে পাকিস্তানিদের, কারণ জানতে দেখুন ভাইরাল ভিডিওটি
কোচিংসেন্টারেই আড়ালেই কি ছিল জঙ্গি তৈরির কারখানা? আল কায়দা জঙ্গি সন্দেহে ধৃতদের নিয়ে তল্লাশি
তিলক লাগান - সাফল্য থাকবে মুঠোর মধ্যে, জানুন টিকার বৈজ্ঞানিক ভিত্তি ও উপকারিতা

Read more Articles on
Share this article
click me!