দেশে মোট আক্রান্ত এবার ৪৯ লক্ষ পেরিয়ে গেল, তবে স্বস্তি দিয়ে কিছুটা কমল দৈনিক সংক্রমণ

  • দৈনিক সংক্রমণ ৯০ হাজারের নিচে নামল
  • তবে দেশে মৃতের সংখ্যা ৮০ হাজার পেরোল
  • দেশে সুস্থতার হার বেড়ে ৭৮.২৮  শতাংশ হয়েছে
  • মৃত্যুহার কমে দাঁড়িয়েছে ১.৬৩ শতাংশে

Asianet News Bangla | Published : Sep 15, 2020 4:59 AM IST / Updated: Sep 16 2020, 10:23 AM IST

গত কয়েকদিন ধরেই ভারতে করোনার দৈনিক সংক্রমণ ৯০ হাজার পার করে যাচ্ছিল। যা নিয়ে ক্রমেই উদ্বেগের রেখা আরও স্পষ্ট হয়ে উঠছিল স্বাস্থ্যমন্ত্রক থেকে আমজনতার মধ্যে। তবে মঙ্গলবার দৈনিক সংক্রমণ আগের থেকে হলেও কিছুটা কমেছেয যদিও দৈনিক সংক্রমণে এখনও বিশ্বের মধ্যে এক নম্বরে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় এদেশে করোনা আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৮০৯ জন। ফলে ভারতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৯ লক্ষ ৩০ হাজার ২৩৭। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ৪ আগস্ট থেকে বিশ্বে দৈনিক সবচেয়ে বেশি কোভিড রোগী শনাক্ত হচ্ছে ভারতে। মোট আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের পরই এখন ভারতের অবস্থান। 

 

 

দৈনিক আক্রান্তের মত দৈনিক মৃতের সংখ্যাও এদিন খানিকটা কমেছে। গত কয়েকদনি হল ১,১০০ উপরে থাকছিল দৈনিক মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছেন ১,০৫৪ জন। ফলে ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮০ হাজার ৭৭৬। 

আরও পড়ুন: ২৫ সেপ্টেম্বর থেকে ফের দেশে ৪৬ দিনের কঠোর লকডাউন, অবস্থান স্পষ্ট করল মোদী সরকার

তবে এসবের মধ্যে অবশ্য আশার আলো দেখাচ্ছে সুস্থতার হার। দেশে এখনও পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা ৩৮ লক্ষ ৫৯  হাজার ৪০০ জন। ফলে ভারতে এখন সক্রিয় রোগী রয়েছে ৯  লক্ষ ৯০ হাজার ৬১। স্বাস্থ্যমন্ত্রকের দাবি, দেশে নতুন আক্রান্তের হার এবং সুস্থতার হারের মধ্যে ব্যবধান প্রতিদিন বাড়ছে। আর এই মুহূর্তে মোট রোগীর তিন চতুর্থাংশেরও বেশি সুস্থ। সক্রিয় রোগী মাত্র এক চতুর্থাংশ।  দেশে দৈনিক সুস্থতার সংখ্যাটি ফের ৮০ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে সোমবার। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৯ হাজার ২৯২ জন।  ভারতে এখন সুস্থতার হার বেড়ে হয়েছে ৭৮.২৮  শতাংশ।  মৃত্যুহার ১.৬৩ শতাংশ। 

আরও পড়ুন: দেশের বাজারে পেঁয়াজ সংকটে দিশেহারা মোদী ফের বন্ধ করলেন রফতানি, ক্ষোভ বাড়ছে 'বন্ধু' ঢাকার

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা টেস্ট হয়েছে ১০ লক্ষ ৭২ হাজার ৮৪৫টি।  ভারতে এখনও পর্যন্ত মোট ৫ কোটি ৮৩  লক্ষ ১২ হাজার ২৭৩ টি নমুনার করোনা পরীক্ষা হয়েছে। সেই সঙ্গে দৈনিক সংক্রমণের হারও নেমে এসেছে  ৮ শতাংশের নীচে।

 

 

এখনও দৈনিক আক্রান্ত ও মৃত্যুর নিরিখে দেশে সবার আগে রয়েছে মহারাষ্ট্র। কেবল মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা এবার ১১ লক্ষ ছুঁতে চলল। আক্রান্তের নিরিখে দেশে প্রথম ৫ রাজ্য হল মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, উত্তরপ্রদেশ। ষষ্ঠস্থানে রয়েছে দিল্লি। আর সপ্তমস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। অন্যদিকে সক্রিয় আক্রান্তের নিরিখে প্রথম সেই মহারাষ্ট্র। এরপরে যথাক্রমে রয়েছে কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, তেলেঙ্গানা, অসম, পশ্চিমবঙ্গ ।


 

Share this article
click me!