ভারত পাকিস্তানে টার্গেট কিলিং-এ জড়িত নয়, রিপোর্ট মিথ্যে ও অপপ্রচার- সাফ জবাব নয়াদিল্লির

ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে ভারত সন্ত্রাসীদের নির্মূল করতে পাকিস্তানে টার্গেটেড কিলিং চালাচ্ছে।

Parna Sengupta | Published : Apr 5, 2024 3:56 AM IST / Updated: Apr 05 2024, 09:46 AM IST

ভারত পাকিস্তানের টার্গেট কিলিং-এ ভারতের কোনও হাত নেই। প্রতিবেশী দেশকে পরিষ্কার জবাব দিল নয়াদিল্লি। ভারতের বিদেশমন্ত্রক এসব অভিযোগকে মিথ্যা ও ভারতবিরোধী অপপ্রচার বলে বর্ণনা করেছে। উল্লেখ্য, ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে ভারত সন্ত্রাসীদের নির্মূল করতে পাকিস্তানে টার্গেটেড কিলিং চালাচ্ছে।

এই রিপোর্ট আসার সাথে সাথেই সারা বিশ্বে তোলপাড় শুরু হয়েছে। তবে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আগেই বলেছেন যে অন্য দেশে টার্গেটেড কিলিং চালানো ভারত সরকারের নীতি নয়। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে নয়াদিল্লি যাদেরকে ভারতের জন্য হুমকি মনে করে তাদের টার্গেট করার নীতি গ্রহণ করেছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে পুলওয়ামা হামলা হয়েছিল। এরপর থেকে ভারতীয় গোয়েন্দা সংস্থা RAW এ ধরনের ২০টি হত্যাকাণ্ড ঘটিয়েছে। এতে বলা হয়, পাকিস্তানের কাছ থেকে পাওয়া তথ্যপ্রমাণ এবং সীমান্তের দুই পাশের গোয়েন্দা কর্মকর্তাদের সাক্ষাৎকার থেকে এ তথ্য উঠে এসেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় আধিকারিককে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ইজরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ এবং রাশিয়ার কেজিবি দিয়ে প্রভাবিত। এরা বিদেশের মাটিতে টার্গেট কিলিং-এ জড়িত।

খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নিজ্জার হত্যা ঘটনা নিয়েও বিতর্ক

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানি আধিকারিকরা কিছু হত্যাকাণ্ডের বিষয়ে প্রমাণও পেশ করেছেন। তবে এগুলো পুরোপুরিভাবে নিশ্চিত করা যাচ্ছে না। পাকিস্তানি আধিকারিকরা দাবি করেছেন যে সংযুক্ত আরব আমিরাতে প্রতিষ্ঠিত ভারতীয় গোয়েন্দাদের একটি স্লিপার সেলের সহায়তায় এই হত্যাকাণ্ড করা হয়েছে। এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডাও ভারতকে বিদেশের মাটিতে হত্যা এবং এ জাতীয় ঘটনায় জড়িত থাকার অভিযোগ করেছে। গত বছরের সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ বিষয়ে একটি বড় দাবি করেছিলেন। তিনি বলেন, খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারত জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। নিজ্জার একজন কানাডিয়ান নাগরিক এবং ভারতে ওয়ান্টেড তালিকায় থাকা জঙ্গি, জুন মাসে সারির একটি গুরুদোয়ারার বাইরে গুলিবিদ্ধ হন। তবে ভারত এই অভিযোগকেও অযৌক্তিক বলে প্রত্যাখ্যান করে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!