আন্তর্জাতিক স্তরে কূটনৈতিক দিক দিয়ে সাফল্য! ভারত-মালদ্বীপ সম্পর্ক এবার আরও দৃঢ়

প্রধানমন্ত্রী মোদী এবং মালদ্বীপের রাষ্ট্রপতি মুইজ্জু উন্নয়ন, নিরक्षा এবং অর্থনৈতিক সহযোগিতার উপর গুরুত্ব দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য আলোচনা করেছেন। 

Subhankar Das | Published : Oct 7, 2024 5:40 PM IST

প্রধানমন্ত্রী মোদী এবং মালদ্বীপের রাষ্ট্রপতি মুইজ্জু উন্নয়ন, নিরक्षा এবং অর্থনৈতিক সহযোগিতার উপর গুরুত্ব দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য আলোচনা করেছেন। তারা সামুদ্রিক নিরাপত্তা অংশীদারিত্ব সহ গুরুত্বপূর্ণ উদ্যোগের ঘোষণা দিয়েছেন এবং অবকাঠামোগত প্রকল্পগুলির উদ্বোধন করেছেন, যা গভীর সম্পর্কের ইঙ্গিত দেয়।

প্রায় এক বছর ধরে চলমান উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু সোমবার দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার জন্য একটি ব্যাপক আলোচনা করেছেন। দুই পক্ষ উন্নয়ন অংশীদারিত্ব, জ্বালানি, বাণিজ্য, আর্থিক সংযোগ এবং প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করে।

Latest Videos

তাদের বৈঠকে, দুই নেতা “ভারত-মালদ্বীপ: একটি ব্যাপক অর্থনৈতিক এবং সামুদ্রিক সুরক্ষা অংশীদারিত্বের জন্য একটি দৃষ্টিভঙ্গি” এবং “ভারত সরকার কর্তৃক বিনামূল্যে মালদ্বীপ কোস্ট গার্ড জাহাজ হুরাভির পুনর্নির্মাণ” ঘোষণা করেন।

এই উপলক্ষে, মোদী এবং মুইজ্জু মালে রুপে কার্ড চালু করেন এবং হানিমাদু আন্তর্জাতিক বিমানবন্দরের একটি নতুন রানওয়েরও উদ্বোধন করেন। মোদী এক্সিম ব্যাংকের ক্রেতাদের ঋণ সুবিধার আওতায় নির্মিত ৭০০টি সামাজিক আবাসন ইউনিট মুইজ্জুর হাতে তুলে দেন।

দুই নেতার উপস্থিতিতে, দুই পক্ষ বেশ কয়েকটি সমঝোতা স্মারকলিপিতে (এমওইউ) স্বাক্ষর করেছে যার মধ্যে রয়েছে মুদ্রা বিনিময়, রাষ্ট্রীয় রক্ষা বিশ্ববিদ্যালয় এবং মালদ্বীপের জাতীয় পুলিশ ও আইন প্রয়োগকারী কলেজ।

দুর্নীতি প্রতিরোধ ও দমনের জন্য, ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এবং মালদ্বীপের দুর্নীতি দমন কমিশন দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারকলিপিতে স্বাক্ষর করেছে। তারা বিচারিক প্রশিক্ষণ এবং ক্রীড়া ও যুব বিষয়ক ক্ষেত্রে সমঝোতা স্মারক নবায়নের জন্যও সমঝোতা স্মারকলিপিতে স্বাক্ষর করেছে।

“একটি অংশীদারিত্ব যা ভাগ করা আকাঙ্ক্ষা পূরণ করে! প্রধানমন্ত্রী @narendramodi এবং রাষ্ট্রপতি @MMuizzu উন্নয়ন অংশীদারিত্ব, জ্বালানি, বাণিজ্য, আর্থিক সংযোগ এবং প্রতিরক্ষা সহযোগিতা সহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করার জন্য ব্যাপক আলোচনা করেছেন,” ভারতের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক্স-এ একাধিক পোস্টে বলেছেন।

মুইজ্জু ৬ অক্টোবর ভারতে ৫ দিনের প্রথম দ্বিপাক্ষিক সফরে দিল্লিতে পৌঁছেছেন। এর আগে, তিনি ২০২৪ সালের জুনে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য ভারত সফর করেছিলেন। দিল্লির পরে, মুইজ্জু মুম্বাই এবং বেঙ্গালুরুও যাবেন যেখানে তিনি ব্যবসায়িক অনুষ্ঠানে যোগদান করবেন।

এটি লক্ষ্য করা উচিত যে “মালদ্বীপ হলো ভারত মহাসাগর অঞ্চলে (IOR) ভারতের মূল সামুদ্রিক প্রতিবেশী এবং প্রধানমন্ত্রীর ‘সাগর’ (অঞ্চলে সকলের জন্য সুরক্ষা এবং প্রবৃদ্ধি) এবং ভারতের ‘প্রতিবেশী প্রথম নীতি’-এর দৃষ্টিভঙ্গিতে একটি বিশেষ স্থান দখল করে আছে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে', এশিয়ানেট নিউজ বাংলার মুখোমুখি হয়ে জানালেন Minakshi Mukherjee
আহা রে! কতই না টানা-হিঁচড়ে হল! ময়নাতদন্ত শেষে গ্রামের বাড়ির পথে ছোট্ট উমা | Jaynagar Update |
কারা করল! এক টুকরো জমিই কি কেড়ে নিল স্বামীকে! সবটাই বলে দিলেন স্ত্রী | Jibantala News | Bangla News
'জামাকাপড় না কিনে একটা মেরুদণ্ড কিনুন' কুলতলী গিয়ে পুলিশকে চরম তিরস্কার Sukanta-র | Kultali Incident
ধর্মতলা থেকে কলেজে স্কোয়ার পর্যন্ত মহামিছিল! প্রতীকী অনশনের ডাক জুনিয়র ডাক্তারদের! | RG Kar Protest