দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি নিম্নমুখী, বাড়ল মৃতের সংখ্যা

  • দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী
  • ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭১ জন
  • মৃত্যু হয়েছে ৯৫৫ জনের
  • ৫ লক্ষের নিচে রয়েছে অ্যাক্টিভ রোগীর সংখ্যা

Asianet News Bangla | Published : Jul 4, 2021 5:02 AM IST / Updated: Jul 04 2021, 11:55 AM IST

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী। শনিবারের থেকে আজ সংক্রমণের মাত্রা খানিকটা কমেছে। গতকাল সংক্রমিতের সংখ্যা ছিল ৪৪ হাজার ১১১। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭১ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৫ লক্ষ ৪৫ হাজার ৪৩৩।

আরও পড়ুন- তৃতীয় তরঙ্গ নিয়ে চিন্তার কিছু নেই, সংখ্যায় অর্ধেক আক্রান্ত হবেন, সুখবর দিল কেন্দ্র

আক্রান্তের সংখ্যা কমলেও আজ মৃতের সংখ্যা খানিকটা বেড়ে গিয়েছে। যদিও এখনও তা হাজারের নিচেই রয়েছে। গতকাল মৃতের সংখ্যা ছিল ৭৩৮। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৫৫ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ২ হাজার ৫। 

অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা আজও ৫ লক্ষের নিচেই রয়েছে। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৪ লক্ষ ৮৫ হাজার ৩৫০। কয়েক মাস আগে এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

আরও পড়ুন- কামারহাটির পার্টি অফিসে ঢুকে TMC কর্মীদের উপর বেপরোয়া গুলি, প্রতিবাদ মিছিলের ডাক মদনের

গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৫২ হাজার ২৯৯ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৬ লক্ষ ৫৮ হাজার ৭৮ জন। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল বা আইসিএমআরের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার ১৮ লক্ষ ৩৮ হাজার ৪৯০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে শনিবার পর্যন্ত ভারতে কোভিড-১৯ এর জন্য ৪১ কোটি ৪২ লক্ষ ৫৪ হাজার ৯৫৩ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন- কোভিডে এখনও মৃত্যু কলকাতায়, সামাজিক দূরত্ব শিকেয় তুলে বেলাগাম ভীড় রবিবারের বাজারে


তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের গতি নিম্নমুখী হলেও এখন উদ্বেগ বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ। আর সেই কারণে যতটা দ্রুত সম্ভব দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত ৩৫ কোটি ১২ লক্ষ ২১ হাজার ৩০৬ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাসের খোঁজ পেয়েছেন গবেষকরা। এই প্রজাতির মাধ্যমে ইতিমধ্যেই ব্রিটেনে সংক্রমণ ছড়াতে শুরু করে দিয়েছে। এদিকে এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশবাসীকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

Share this article
click me!