PM Modi: কূটনীতি থেকে বাণিজ্য ও প্রতিরক্ষা- কতটা শক্তিশালী ভিতের ওপর দাঁড়িয়ে রয়েছে ভারত-UAE সম্পর্ক

মোদীর সফরের আগেই এক ঝলকে দেখে নিন ভারত-আরব আমিরশাহীর সম্পর্ক গত এক বছরে কতটা মজবুত হয়েছে। রাজনীতি, বাণিজ্য, প্রতিরক্ষা- সবক্ষেত্রেই দুই দেশের সম্পর্ক গত এক বছরে গভীর হয়েছে।

 

Saborni Mitra | Published : Feb 12, 2024 6:20 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪ ফেব্রুয়ারি আরব আমিরশাহী যাচ্ছেন। আবুধাবিতে BAPS মন্দিরের উদ্বোধন করবেন তিনি। এটি আবুধাবিতে নির্মিত প্রথম মন্দির। এই মন্দির উদ্বোধনের পরই সেখানে দ্বিপাক্ষিত আলোচনাও করবেন। তার আগেই এক ঝলকে দেখে নিন ভারত-আরব আমিরশাহীর সম্পর্ক গত এক বছরে কতটা মজবুত হয়েছে। রাজনীতি, বাণিজ্য, প্রতিরক্ষা- সবক্ষেত্রেই দুই দেশের সম্পর্ক গত এক বছরে গভীর হয়েছে।

রাজনৈতি সম্পর্কঃ

প্রধানমন্ত্রী ২০২৩ সালের জুলাই মাসে একটি দ্বিপাক্ষিক সফরে সংযুক্ত আরব আমিশাহী যান। আবুধাবিতে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদের সঙ্গে দেখা করেন। মোদী দুবাইতে COP28-এ যোগ দেন। সেখানে তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ, ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে সাক্ষাৎ করেন।

ওই দেশের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ G20 নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২০২৩ সালের সেপ্টেম্বরে ভারত সফর করেছিলেন। আইএমইইসি এবং গ্লোবাল বায়োফুয়েল অ্যালায়েন্সের যৌথ লঞ্চে অংশগ্রহণ করেছে। রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ ২০২৪ সালের জানুয়ারিতে ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটের প্রধান অতিথি হিসাবে গুজরাট সফর করেছিলেন।

আরব আমিরশাহী G20-তে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রিত হয়েছিল ভারতে।

ভারত-ইউএই-ফ্রান্স ত্রিপক্ষীয় আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বিদেশ মন্ত্রী এবং তার সংযুক্ত আরব আমিরাত এবং ফরাসি প্রতিপক্ষের মধ্যে একটি টেলিকনফারেন্সের সময় চালু হয়েছিল।

ভারতের সমর্থনে আরব আমিরশাহী ২০২৩ সালের মে মাসে (গোয়া এফএম মিটিং) একটি সংলাপ অংশীদার হিসাবে SCO-তে যোগ দেয়। ভারতের সমর্থনে, UAE BRICS সদস্য হিসাবে যোগদান করে।

বাণিজ্যিক সম্পর্কঃ

গত বছর জুলাই মাসে প্রধানমন্ত্রী মোদীর সফরের সময় দুই দেশের মধ্যে একাধিক বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই সময় দুই দেশের মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনের জন্য ভারতীয় মুদ্রা ও দিরহামের ব্যবহারকে আরও উন্নত করার ব্যবস্থা করা হয়। সোনা, পেট্রোলিয়াম এবং খাদ্য পণ্যের লেনদেনও যুক্ত করা হয়েছিল।

NPCI অর্থপ্রদান এবং মেসেজিং সিস্টেমগুলিকে আন্তঃসংযোগে দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য ভারতের RuPay স্ট্যাকের উপর ভিত্তি করে সেদেশের জাতীয় ডেবিট বা ক্রেডিট কার্ড সিস্টেম "জয়ওয়ান" বিকাশের জন্য সংযুক্ত আরব আমিরশাহীর কেন্দ্রীয় ব্যাংক দ্বারা চুক্তিবদ্ধ হয়েছিল।

চলতি বছর জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ গুজরাট সফর করেছিলেন। ভাইব্রেন্ট গুজরাট সামিটে আসা সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রপতি অনেক গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছিলেন।

প্রতিরক্ষঃ

২০২৪ সালের জানুয়ারিতে, প্রথম ভারত-UAE দ্বিপাক্ষিক সামরিক মহড়া মরুভূমি রাজস্থানে হয়েছিল। ২০২৪ সালের জানুয়ারিতে, প্রথম ত্রিপক্ষীয় মহড়া, এক্সারসাইজ ডেজার্ট নাইট, ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং ফ্রান্সের বিমান বাহিনীকে জড়িত করে, সংযুক্ত আরব আমিরাতের আল ধাফরা বিমান ঘাঁটিতে অনুষ্ঠিত হয়েছিল। সম্প্রতি EDGE এবং HAL যৌথ নকশা এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়ন এবং মনুষ্যবিহীন বিমান যান সহ সহযোগিতার ক্ষেত্রগুলি অন্বেষণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

Read more Articles on
Share this article
click me!